স্বরাষ্ট্রমন্ত্রীকে যে তিন দাবি জানিয়েছে হেফাজত

| আপডেট :  ২০ এপ্রিল ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ এপ্রিল ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ণ

মামুনুল হকের রিসোর্ট কান্ডের পরপর একের পর এক গ্রেফতার করা হচ্ছে হেফাজতে ইসলামের নেতাদের। সর্বশেষ গ্রেফতার করা হয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা মামুনুল হককেও। আর এরপরই গতকাল রাত ১০ টার পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সাথে বৈঠক করেছেন হেফাজতে ইসলামের শীর্ষ নেতারা।

জানা গেছে, বৈঠকে হেফাজত নেতারা ও স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়া তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) হারুন-অর-রশিদসহ পুলিশের তিনজন সদস্য উপস্থিত ছিলেন। আর হেফাজতের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন দলটির নায়েবে আমির মাওলানা আতাউল্লাহ হাফেজী, মামুনুল হকের ভাই মাওলানা মাহফুজুল হক, অধ্যক্ষ মিজানুর রহমান (দেওনার পীর), মাওলানা হাবীবুল্লাহ সিরাজীসহ দশ জন।

পরিচয় গোপন রাখার শর্তে নাম প্রকাশে অনিচ্ছুক একজন হেফাজত নেতা জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে হেফাজতে ইসলামের নেতারা তিনটি দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো- ঢালাওভাবে গ্রেপ্তার বন্ধ, সাম্প্রতিক সময়ে সংঘটিত ঘটনাগুলোর তদন্ত এবং কওমি মাদরাসা খুলে দেয়া ও গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের মুক্তি।

এদিকে হেফাজত সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের আগে দিনের বেলায় সংগঠনটির নেতারা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ও একটি গোয়েন্দা সংস্থার প্রধানের সঙ্গেও বৈঠক করেছেন। কিন্তু কোন পক্ষই বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিক কোন মন্তব্য করেননি। তবে নূরুল ইসলাম জেহাদী সোমবার গণমাধ্যমকে বলেন, তারা গ্রেপ্তারকৃতদের জন্য আইনি লড়াই চালাবেন এবং একইসঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করছেন।

এর আগে, সোমবারই এক ভিডিও বার্তায় হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী দাবি করেছেন, হেফাজত দেশের বড় একটি অরাজনৈতিক দল। কাউকে ক্ষমতায় বসানো বা ক্ষমতা থেকে নামানো হেফাজতের উদ্দেশ্য নয়। এসময় তিনি হেফাজতের যেসব নির্দোষ নেতাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দাবি করেন এবং নেতাকর্মীদের সংঘাতে না জড়ানোর আহ্বান জানান।