মোবাইল-টাকা চু’রি করেন মামুনুল-তার ভাই : পু’লিশ

| আপডেট :  ১৯ এপ্রিল ২০২১, ১১:২৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৯ এপ্রিল ২০২১, ১১:২৫ পূর্বাহ্ণ

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাস’চিব ও ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মামুনুল হক এবং তার ভাই মুহতামিম মাহফুজুল হকের নির্দেশে জামিয়া রহমানিয়া মাদরাসার ৭০-৮০ জন ছাত্র মা’ম’লার বা’দীসহ অন্যান্যদের মসজিদ থেকে বে’র করে দেন।

এ সময় বা’দীকে মা”রধ’র করে তার সঙ্গে থাকা একটি স্যামসাং মোবাইল, নগদ সাত হাজার টাকা, ২০০ ডলার, ব্র্যাক ব্যাংকের একটি ডেবিট কার্ড ও একটি মানিব্যাগ চু’রি করে নিয়ে যান আ’সামিরা। বা’দী পুনরায় মসজিদে প্রবেশ করলে হ’0’ত্যা করা হবে বলে হু’মকি দেন তারা।

সোমবার (১৯ এপ্রিল) মামুনুল হককে আ’দালতে হাজির করে মা’ম’লার ত’দন্ত কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সাজেদুল হক রি’মান্ড আবেদনে এসব কথা উল্লেখ করেন।

আবেদনে বলা হয়, ‘গত বছরের ৬ মার্চ মোহাম্ম’দপুর সাত মসজিদ এলাকায় সাত গম্বুজ মসজিদে রাত সাড়ে ৮টায় আ’সামি মা’ওলানা মামুনুল হক ও তার ভাই মাহফুজুল হকের নি’র্দেশে জামিয়া রহমানিয়া আরাবিয়া মাদরাসার ছাত্র আ’সামি ওমর এবং ওসমান বা’দী ও তার সঙ্গে থাকা অন্যদের মসজিদে আমল (ধর্মীয় কাজ) করতে নি’ষেধ করেন। তাদের মসজিদ থেকে বে’র হয়ে যেতে বলেন আ’সামিরা।

বা’দী প্র’তিবাদ করলে মামুনুল হক ও তার ভাই মাহফুজুল হকের নির্দেশে মাদরাসার আরও ৭০-৮০ জন ছাত্র বের হয়ে বা’দীকে এ’লোপাতাড়ি মা”রধ’র করে গু’রুতর জ’খ’ম করেন। আ’সামি ওমর ও ওসমান তাদের হা’তের লা’ঠি দিয়ে বা’দীকে এ’লোপাতাড়ি আ’ঘা’ত করেন। লা’ঠির আ’ঘাতে গু’রুতর জ’খম হয়ে মসজিদের ভেতরে শু’য়ে পড়েন বা’দী।’

‘এরপর আ’সামিরা বা’দীর কাছে থাকা একটি স্যামসাং মোবাইল, নগদ সাত হাজার টাকা, ২০০ ডলার ও ব্র্যাক ব্যাংকের একটি ডেবিট কার্ডসহ বা’দীর মানিব্যাগ নিয়ে যান। বা’দীকে পুনরায় মসজিদে প্রবেশ করলে হ’0’ত্যা করা হবে বলে হু’ম’কি দেন আ’সামিরা।’

আবেদনে ত’দন্ত কর্মকর্তা আরও বলেন, ‘আ’সামির (মামুনুল হক) বি’রু’দ্ধে মা’মলায় জড়িত থাকার সাক্ষ্যপ্রমাণ প্রাথমিকভাবে পাওয়া যায়। আ’সামি ধর্মীয় অনুভূতিতে আ’ঘা’ত করে রাষ্ট্রবি’রোধী বিভিন্ন বক্তব্যের মাধ্যমে ধ’র্মভীরু মু’সলমান ও মাদরাসার ছাত্রদের উ’স্কা’নি দেন। আ’সামির বি’রুদ্ধে বাংলাদেশের বিভিন্ন থানায় একাধিক মা’মলা রয়েছে।

আ’সামি মা’মলার ঘটনার সঙ্গে জড়িত ও অন্যান্য আ’সামিদের চেনেন। তাকে জি’জ্ঞাসাবাদে মা’মলার ঘটনায় জড়িত অপর আ’সামিদের নাম ঠিকানা সংগ্রহ ও তাদের গ্রে’ফতারসহ চোরাই মাল উ’দ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মা’ম’লার সুষ্ঠু ত’দন্তের প্রয়োজনে এবং অপর আ’সামিদের গ্রে’ফতারের লক্ষ্যে মামুনুল হকের সাত দিনের রি’মা’ন্ডে নেয়া প্রয়োজন।’

এর আগে সোমবার বেলা ১১টা ৯ মিনিটে মামুনুল হককে আ’দালতে হাজির করা হয়। এরপর তাকে আ’দালতের হাজতে রাখা হয়। সেখান থেকে এজলাসে নেয়া হয়। পরে শুনানি শেষে বেলা ১১টা ৩৩ মিনিটের দিকে ঢাকা মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী সাত দিনের রি’মান্ড মঞ্জুর করে আদেশ দেন।

মা’রধ’র, হ’0’ত্যার উদ্দেশ্যে আ’ঘাতে গু’রুতর জ’খম, চু’রি, হু’মকি ও ধর্মীয় কাজে ইচ্ছাকৃতভাবে গোলযোগের অ’ভিযোগ এনে স্থানীয় এক ব্যক্তি মোহাম্ম’দপুর থানায় মামুনুলের বি’রু’দ্ধে মা’মলাটি দা’য়ের করেন।

রোববার দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে মোহাম্ম’দপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রে’ফতার করা হয়। বেশ কিছুদিন ধরে তিনি আ’ইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ন’জরদারিতে ছিলেন।