চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র (ভিডিও)

| আপডেট :  ১৫ এপ্রিল ২০২১, ০৭:২৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৫ এপ্রিল ২০২১, ০৭:১৮ অপরাহ্ণ

যেখানেই অ’পরাধ-অ’পকর্ম, সেখানেই উঠে আসে হুইপপুত্র শারুনের নাম। মা’দক, জু’য়া থেকে শুরু করে সব ধরনের অ’পরাধে তার সক্রিয় অংশগ্রহণ ছিল অল্প বয়সেই। পরে বাবার প্রশ্রয়ে দিন দিনই শারুন হয়ে উঠেছেন বে’পরোয়া। এখন চাঁ’দাবাজি, দ’খলবাজি, হা’মলা চা’লানো, এমনকি প্র’তারণার মাধ্যমে টাকা হা’তিয়ে নেওয়াও তার নিত্য অ’পকর্ম হয়ে দাঁড়িয়েছে।

নানা বি’তর্কি’ত কর্মকান্ডে অল্প বয়সেই তিনি এসেছেন গণমাধ্যমে আলোচনায়। একসময়ের বিএনপি-জাতীয় পার্টির নেতা ও আওয়ামী লীগের মনোনয়নে এমপি বাবা শামসুল হক চৌধুরী স’রকারদলীয় হুইপ হওয়ার পর থেকেই বে’পরোয়া দা’পুটে হয়ে ওঠেন শারুন। ক্ষমতার দাপট দেখিয়ে দলের সিনিয়র নেতাদেরও বিন্দুমাত্র পাত্তা দেন না তিনি।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সং’সদ সদস্য শামসুল হক চৌধুরীর ছেলে নাজমুল হক চৌধুরী শারুন নিজের সামনে দামি ম’দের বোতল ছড়িয়ে রেখে ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়েছিলেন। একে-৪৭ রাইফেল দিয়ে গু’লিবর্ষণ করার ভিডিওতেও দেখা গেছে তাকে। এই ভিডিওটি ছড়িয়ে পড়ার পর রাজনৈতিক অঙ্গনে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়। ক’রোনাভা’ইরাসের প্রকো’পের আগে দেশজুড়ে জু’য়া, ক্যা’সিনো বন্ধে শুরু হওয়া অ’ভিযান সম্পর্কে বি’তর্কি’ত মন্তব্য করে আলোচনার জন্ম দেন শারুনের বাবা শামসুল হক চৌধুরী।

তার বি’রুদ্ধে আবাহনী ক্লাবে জু’য়ার আসর বসিয়ে ১৮০ কোটি টাকা আয়ের অ’ভিযোগ তোলেন এক পুলিশ কর্মকর্তা। এ কারণে তাকে অদৃশ্য শক্তির চা’পে বরখাস্ত করা হয়। বাবার পক্ষ নিয়ে এ খবরও দাম্ভিকতার সঙ্গে প্রচার করতে দেখা গেছে শারুনকে। হুইপবি’রোধী জনমত ঠে’কাতে ওই সময় চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ও পটিয়ার কতিপয় নেতা-কর্মী নিয়ে শোডাউন পর্যন্ত দেন শামসুল ও শারুন।

নিজের ও ছেলের কান্ডে বারবারই বিতর্কের মুখে পড়েছেন জাতীয় সং’সদের হুইপ শামসুল হক চৌধুরী। দলের গুরুত্বপূর্ণ পদে থেকে তার ও ছেলের এ ঔদ্ধত্যপূর্ণ আচরণে ক্ষু’ব্ধ দলের নেতারাও। আওয়ামী লীগে হুইপ সামশুল হক চৌধুরীর অবস্থান পাকাপোক্ত হতেই ছেলে শারুন তাদের নিকটাত্মীয় ও ঘনিষ্ঠদের নিয়ে পটিয়ায় গড়ে তোলেন একচ্ছত্র আধিপত্য। পটিয়ার ভূমি দ’খল, থানা-কোর্ট, ভূমি অফিস, টেন্ডার নিয়ন্ত্রণ, শিল্পজোনের নিয়ন্ত্রণ- সবখানেই শারুন সিন্ডিকে’টের দাপুটে বিচরণের অ’ভিযোগ রয়েছে।

কৈশোরই বিতর্কে জড়ান হুইপপুত্র নাজমুল হক চৌধুরী শারুন। খেলোয়াড় সেজে আবাহনীর হয়ে বাবার আদম পা’চারে সংযুক্তি নিয়ে শুরুতেই হয় সমালোচনা। এরপর এলাকায় অপপ্রভাব, কখনো বাবার ক্যা’সিনোকান্ডে বিতর্কের মধ্যেও সহযোগী হিসেবে প্রকাশ, প্রকাশ্যে একে-৪৭ উঁচিয়ে মহড়ার প্রকাশ ভালোভাবে নেয়নি সাধারণ মানুষ। গো’পন আখড়ায় আকণ্ঠ ডুবে থাকার ছবি ভাইরাল হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় তীব্র সমালোচনা।

এর মধ্যে বাবার বয়সী ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা সেলিম নবীকে হু’মকি এবং বাবার চেয়েও বেশি বয়সী মুক্তিযো’দ্ধা ও বঙ্গবন্ধুর স্নেহধন্য আওয়ামী লীগ নেতা দিদারুল আলম চৌধুরীকে ‘থা’প্পড় মে’রে দাঁত ফে’লে দেওয়ার হু’মকি’ বিতর্কে ব্যাপক সমালোচনার মুখে পড়েন শারুন। এবার ব্যাংকার মোরশেদের অনুপস্থিতিতে তার স্ত্রী-কন্যার অবস্থানরত বাসায় হা’মলার নেতৃত্ব দানে এলো শারুন চৌধুরীর নাম। মোরশেদের স্ত্রী ইশরাতের বক্তব্যে উঠে এসেছে নতুন তথ্য, যা সামগ্রিক পুলিশ মা’মলা ত’দন্তে সহায়ক হতে পারে। দুই বছর আগেই ব্যাংকার মোরশেদের অনুপস্থিতিতে তার বাসায় লোকবল নিয়ে হা’মলা চালান হুইপপুত্র শারুন চৌধুরী, সাবেক ছাত্রলীগ নেতা আরসাদুল আলম বাচ্চু, পারভেজ, জাবেদ ইকবাল, সাকিবসহ অন্যরা।

ওই সময়ই এ ঘটনা নিয়ে নিরাপত্তা চেয়ে থানায় জি’ডি করা হয়েছিল। কিন্তু ‘সেই জি’ডিতেও যাতে হুইপপুত্র শারুনের নাম না লেখা হয় সে জন্য সামাজিকভাবে অনেকটা চা’প প্রয়োগ করা হয়েছিল’- এমন তথ্য জানিয়ে মোরশেদের স্ত্রী ইশরাত জাহান চৌধুরী বলেন, ‘আশা করেছিলাম পুলিশি ত’দন্তে পরবর্তী সময়ে সবকিছু বের হয়ে আসবে, অ’পরাধীরা শা’স্তি পাবে। কিন্তু সেটি দূরে থাক, উপর্যুপরি চা’প প্রয়োগে মা’নসিক য’ন্ত্রণায় ভুগেছেন মোর্শেদ। শেষ পর্যন্ত তাকে আর রক্ষা করা গেল না।’

মা’মলা দা’য়েরের এক সপ্তাহ পরও আ’সামি গ্রে’ফতার না হওয়ায় উ’দ্বেগ জানিয়ে মোরশেদের স্ত্রী বলেন, ‘অ’ভিযুক্ত সাকিবের পক্ষ নিয়ে পাসপোর্ট কেড়ে নিয়েছিলেন তারা। পারভেজ, জাবেদ ও সাকিবদের দেওয়া চা’প, অ’পমান ও হুইপপুত্র শারুন ও বাচ্চুদের উপস্থিতিতে বাসায় হা’মলার পর নিরাপত্তার জন্য আমরা দেশের বাইরে, জাপানে চলে যেতে চেয়েছিলাম। সেই খবর পেয়ে আমাদের পাসপোর্ট কেড়ে নেওয়া হয়।’ ইশরাত জাহান চৌধুরী বলেন, ‘২০১৮ সালে এ ঘটনা ঘটে। সাকিবরা উপর্যুপরি বাড়তি পাওনা টাকা দাবি করে।

সাকিবের বাবা মহসিন তাদের পাঁচলাইশের এমএম টাওয়ারে মোর্শেদকে ডেকে নিয়ে যান। যেন ট’র্চার সেলে পরিণত সেই বাড়ি। সেখানে অ’স্ত্রের মুখে জি’ম্মি করে শা’রীরিক নি’র্যাতন করা হয়। হু’মকির মুখে আমাকে ডেকে নিয়ে অতিরিক্ত টাকা দাবি করে জো’রপূর্বক স্ট্যাম্প ও চেকে সই নেওয়া হয়েছিল। আমার স্বামীকে বাঁচাতে আমি, আমার ভাশুর, ননদ, ননদের হাজব্যান্ডসহ আমরা ছুটে যাই। সে সময় আ’সামি পারভেজ, জাবেদ, সাকিব সবাই ছিল। আমাদের মোবাইল ফোন তারা কেড়ে নিয়েছিল।

আমি মোবাইল ফোন দিতে না চাইলে আমারটাও কেড়ে নেয়। শেষ পর্যন্ত স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে সবার মোবাইল ফোন ফিরিয়ে দেওয়া হলেও আমার মোবাইল ফোনটি তারা রেখে দেয় এবং আমাদের সেই পাসপোর্ট এখনো ফেরত দেওয়া হয়নি।’ পুলিশ কেন ঘটনার আড়ালে থাকা ব্যক্তিদের বি’ষয়ে পদক্ষেপ নিচ্ছে না তাতে উ’দ্বেগ জানান ইশরাত। তিনি বলেন, ‘মা’মলায় অ’ভিযুক্ত ব্যক্তি ছাড়াও নেপথ্যে যারা থেকেছেন তাদের ব্যাপারেও ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।’ প্রসঙ্গক্রমে ইশরাত বলেন, ‘ওই ব্যবসায়ী (এস এম আবুল মহসিন) আমাদের নিকটাত্মীয়।

আমার স্বামীর একটি চাকরির জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে তার সুপারিশও নেওয়া হয়েছিল। কিন্তু কী এক র’হস্যজনক কারণে হঠাৎ তিনি তার ছেলের হয়ে এমন পৈ’শাচিক আচরণ করেছেন, তা ভেবে পাই না।’ ব্যাংকার মোরশেদের স্ত্রী মনে করেন, ‘সাকিবকে কথিত লগ্নি টাকা আদা’য়ের যেভাবে অ’মানবিকভাবে হস্তক্ষেপ শুরু করেন তা সত্যি অবিশ্বাস্য।’

ইশরাত বলেন, ‘মি’থ্যা মা’মলা করে ওই ব্যবসায়ীপুত্র সাকিব একটি মা’মলায় আ’সামি করেছিলেন আমাকে। তার প্রতিটিতেই আমি নির্দোষ হিসেবে আ’দালত কর্তৃক ছাড় পেয়েছি।’ মা’মলাটি ডি’বিতে স্থানান্তরের পর সংশ্লিষ্ট কর্মকর্তারা এসে জি’জ্ঞাসাবাদ করলেও কোনো আ’সামি গ্রে’ফতার না হওয়ায় উ’দ্বেগ জানান তিনি। মুঠোফোনে পাওয়া না গেলেও সামাজিক মাধ্যমে অবশ্য হুইপপুত্র শারুন চৌধুরী এসব অস্বীকার করেই চলেছেন। মা’মলা দা’য়েরের পর থেকে আ’সামি সাকিব, জাবেদ, পারভেজসহ অন্যদের মুঠোফোনে সংযোগ পাওয়া যাচ্ছে না।

চাঞ্চল্যকর এ মা’মলাটির ত’দন্ত ও অ’পরাধী গ্রে’ফতার প্রক্রিয়া সম্পর্কে জানতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ডিসিডি’বি (নর্থ) এম সালাম কবিরকে প্রশ্ন করা হলে বলেন, ‘মা’মলার ডকেট বুঝে পেয়েছি। বিধিবিধান অনুযায়ী ত’দন্ত কর্মকর্তা (আইও) নিয়োগ দিয়ে তাকে আ’সামি গ্রে’ফতারের নির্দেশ দেওয়া হয়েছে।’

অন্যদিকে আইও পরিদর্শক মঈনুর রহমানকে এ প্রসঙ্গে জানতে মুঠোফোনে দফায় দফায় চেষ্টা করা হলেও রেসপন্স মেলেনি! মানবিক মূল্যবোধসম্পন্ন চট্টগ্রামবাসী অ’পরাধী গ্রে’ফতার প্রক্রিয়ায় আরও বলিষ্ঠ পদক্ষেপ আশা করছেন। প্রধানমন্ত্রী যেখানে মাঠের কর্মীদের মূল্যায়নের পুনঃ পুনঃ তাগাদা দিয়ে চলেছেন, সেখানে আওয়ামী লীগে হিজরত করা এই হাইব্রিডদের পুত্রদের আস্ফালন সহজভাবে নিচ্ছে না মানুষ।

হুইপপুত্রের ক্ষমতার প্রভাবের বি’রুদ্ধেও দৃষ্টান্তমূলক পদক্ষেপ আশা করছেন সাধারণ সচেতন মানুষ। হুইপপুত্রের গো’পন ব্যবসার বলি তরুণ ব্যাংকার ও ব্যবসায়ী আবদুল মোর্শেদ চৌধুরীর স্ত্রী শিক্ষিকা ইশরাত জাহান চৌধুরী ও মা নুর নাহার প্রধানমন্ত্রীর কাছে বিচার দাবি করেছেন। শারুনসহ তার কয়েকজন বন্ধুর গো’পন ব্যবসায় জড়িয়ে পুঁজি খাটিয়ে আসল ও সুদসহ বিপুল টাকা পরিশোধ করেও সরল বিশ্বাসের বলি হন ওই ব্যাংকার। সরল বিশ্বাসে জমা দেওয়া জামানতের চেক ফিরিয়ে নেননি তিনি।

এতে ওই সব চেকের বিপরীতে বার বার লাভের টাকা চেয়ে বসে চ’ক্রটি। অব্যাহত রাখে বাসায় হা’মলা, উপর্যুপরি মা’মলা, অ’পহরণসহ নানা হু’মকি। আত্মহ’’ত্যার ঘটনায় চারজনকে আ’সামি করে স্ত্রী ইশরাত জাহান চৌধুরী বা’দী হয়ে পাঁচলাইশ থানায় মা’মলা করেন। মা’মলায় নি’র্যাতন-আত্মহ’’ত্যার প্ররোচনার অ’ভিযোগ উঠেছে যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শহীদুল হক চৌধুরী রাসেল, চিটাগাং চেম্বারের সাবেক দুই পরিচালক জাবেদ ইকবাল, তার ভাই পারভেজ ইকবাল এবং নাইম উদ্দিন সাকিব নামে চার জনের বি’রুদ্ধে। অফিস ও বাড়িতে দফায় দফায় হা’মলা, মা’মলা ও অ’পহরণের হু’মকির অ’ভিযোগ এনেছেন স্বামীহারা অ’সহায় এই নারী।

অ’ভিযোগে প্রকাশ, ২০১৯ সালের ২৯ মে হুইপপুত্র শারুন চৌধুরী ও চিটাগাং চেম্বারের সাবেক দুই পরিচালক দুটি গাড়িতে করে ১০-১২ জন যুবককে সঙ্গে নিয়ে মোরশেদের বাসভবনে প্রবেশ করেন। পারভেজ ইকবাল দলের অন্যদের নিয়ে লিফট বেয়ে ও’পরে উঠে বাসার দরজা ধাক্কাতে থাকেন। এ সময় দরজা খুলতে না চাইলে লা’থি মা’রতে থাকেন তিনি। ‘লা’থি মে’রে দরজা ক্র্যাক করে দেওয়া হয়’ বলে জানান ব্যাংকারের স্ত্রী।

এ সময় ভবনটির নিচে নেমপ্লেটবিহীন গাড়িতে হুইপপুত্র শারুন ও সাবেক ছাত্রনেতা আরসাদুল আলম বাচ্চু বসা ছিলেন বলেও জানান তিনি। আ’ক্রমণের ভ’য়াবহতায় ভীতসন্ত্রস্ত হয়ে ব্যাংকার মোর্শেদ তার স্ত্রী-স’ন্তানসহ পা’লিয়ে নিকটাত্মীয়ের বাসায় আশ্রয় নেন। সহযোগিতা চেয়ে দ্বারস্থ হন পুলিশের। থানায় জি’ডি করেন। কিন্তু শেষ পর্যন্ত রক্ষা পাননি মোর্শেদ। পরিবারটি এখনো চ’রম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছে। ইশরাত জানান, সিএমপির ডিসি অফিসে সমঝোতা বৈঠক ও চুক্তি হয়।

সেখানে বাচ্চুও ছিলেন। এ ঘটনার প্রায় দুই বছর পর দফায় দফায় আসল ও সুদ (মতান্তরে লভ্যাংশ) পরিশোধের পরও অতিরিক্ত টাকার জন্য টেলিফোনে চা’প প্রয়োগ করেন তারা। পারভেজ ও জাবেদের হয়ে কড়া ভাষায় ফোনালাপের এক দিন পরই ব্যাংক কর্মকর্তা মোর্শেদ আত্মহ’’ত্যা করেন।

মোরশেদের স্ত্রী ইশরাত এক প্রশ্নের জবাবে বলেন, ‘মোরশেদের সঙ্গে সরাসরি লেনদেন না থাকলেও শারুন চৌধুরী, বাচ্চু ও কেন্দ্রীয় যুবলীগ নেতা রাসেল কেন এ রকম ট’র্চার করল, এর জবাব মিলছে না।’ অন্যদিকে ইশরাতের তথ্যের অভিন্নতা ও সত্যতা মেলে নিকটাত্মীয় এমপি দিদারুল আলমের বক্তব্যে। এমপি দিদারুল সমঝোতা করার চেষ্টা করেছিলেন।

‘কিন্তু শেষ পর্যন্ত জাবেদ ইকবালের ভাই পারভেজের অনাগ্রহে এমপি দিদারের সেই উদ্যোগ ভেস্তে যায়’ বলে জানান মোরশেদের স্ত্রী। ব্যাংকার মোর্শেদ চৌধুরীর সঙ্গে এই বিনিয়োগ, বাসায় হা’মলা, টাকা উ’দ্ধার প্রক্রিয়ায় সমঝোতা বৈঠকে শারুন-বাচ্চুর উপস্থিত থাকার তথ্য পাওয়া যায়। তবে নিজের সম্পৃক্ততার বি’ষয়টি অস্বীকার করেন বাচ্চু।

মোর্শেদ সু’ইসাইড নোটে উল্লেখ করে গেছেন, ‘আর পারছি না। সত্যি আর নিতে পারছি না। প্রতিদিন একবার করে মরছি। কিছু লোকের অ’মানুষিক প্রেসার আমি আর নিতে পারছি না। প্লিজ, সবাই আমাকে ক্ষমা করে দিয়ো। আমার জুমকে (মেয়ে) সবাই দেখে রেখো। আল্লাহ হাফেজ।’ সূত্রঃ বিডি প্রতিদিন