মায়ের জীবন ও ডায়েরির নিরাপত্তা চান ঝরনার ছেলে

| আপডেট :  ১১ এপ্রিল ২০২১, ০৩:৩৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১১ এপ্রিল ২০২১, ০৩:৩৫ পূর্বাহ্ণ

মায়ের জীবন ও ডায়েরির নিরাপত্তা চেয়ে একটি সাধারণ ডায়েরি করেছেন হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের কথিত দ্বিতীয় স্ত্রী জান্নাত আরা ঝরনার ছেলে আবদুর রহমান জামি। পল্টন থানায় গতকাল রাতে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তিনি।

জিডিতে জামি বলেন, তার মা ঢাকার নর্থ সার্কুলার রোডের একটি বাসায় থাকতেন। সম্প্রতি ওই বাসা থেকে তিনটি ডায়েরি উদ্ধার করা হয়। ওই বাসার মূল ভাড়াটিয়ার মাধ্যমে তিনটি ডায়েরি তার হস্তগত হয়। বর্তমানে তিনি এই ডায়েরিগুলো সংরক্ষণের বিষয়ে অত্যন্ত উদ্বিগ্ন এবং ডায়েরিগুলোতে গুরুত্বপূর্ণ তথ্য থাকায় এগুলো সংরক্ষণের জন্য তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা চাচ্ছেন।

এছাড়া ডায়েরিতে আব্দুর রহৃান আরও উল্লেখ করেছেন তিনি তার মাকে খুঁজে পাচ্ছেন না। নর্থ সার্কুলার রোডের যে বাসায় তার মা থাকতেন সেই বাড়ির মালিক তাকে জানিয়েছেন, গত শনিবারের পর ঝরনা আর বাসায় ফেরেননি। একারণে তিনি তার মায়ের জীবনের নিরাপত্তা নিয়েও শঙ্কিত।

এ বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, ডায়েরিগুলোতে এমন কিছু তথ্য রয়েছে, যার মাধ্যমে অনেকের গোপন তথ্য বেরিয়ে আসতে পারে। তাই ছেলে তার মায়ের ডায়েরি সংরক্ষণের ব্যাপারে আইনি সহায়তা চেয়েছেন। পুলিশ সব ধরনের আইনি সহায়তা দেবে। ডায়েরি অনেক ঘটনার বড় আলামত।

প্রসঙ্গত, গত ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ হোটেলে এক নারীসহ অবরুদ্ধ হন মামুনুল হক। এসময় পুলিশ তাকে উদ্ধার করলে মামুনুল হক দাবি করেন সাথে থাকা নারী তার দ্বিতীয় স্ত্রী। পরবর্তীতে জানা যায় ওই নারীর নাম জান্নাত আরা ঝরনা। এর কিছুদিন পর ঝরনার লেখা তিনটি ডায়েরি উদ্ধার হয়। ঝরনার ছেলে নিশ্চিত করেছেন ওই ডায়েরি তার মায়ের লেখা। ঘরকে কারাগারের সঙ্গে তুলনা করে ঝরনা ডায়েরিতে লিখেছেন, ‘আমি কারও প্রিয়জন না। আমাকে নিয়ে কারও মাথাব্যথাও নেই। শরীরের দাবিদার আছে। আপন কেউ নেই আমার। আমি এক অন্ধকার জীবন নামক শিকলে বন্দি।’