হাসপাতালে দাউ দাউ করে জ্বলছে আগুন, জীবনঝুঁকি নিয়েই অপারেশন চালিয়ে গেলেন ডাক্তাররা

| আপডেট :  ৩ এপ্রিল ২০২১, ০২:৪৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ এপ্রিল ২০২১, ০২:৪৯ অপরাহ্ণ

হাসপাতালের অপারেশন থিয়েটারে চলছিলো এক রোগীর ওপেন হার্ট সার্জারি। এমন সময় হাসপাতালের ছাঁদে ঘটে অগ্নিকাণ্ডের ঘটনা। মুহুর্তেই তা ছড়িয়ে পড়ে সমস্ত হাসপাতালে। কিন্তু এমন পরিস্থিতিতেও অপারেশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ডাক্তাররা।

ঘটনাটি ঘটেছে রাশিয়ায়। দেশটির উত্তরপ্রান্তের শহর ব্লাগোভেশচেনস্ক-এর একটি পুরানো হাসপাতালে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পুরনো এই হাসপাতাল ভবনের ছাদে আগুন লাগলে তা দ্রুতই ছড়িয়ে পড়ে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো হাসপাতালের রোগীদের মধ্যে। কিন্তু শান্ত থাকলেন সার্জনরা। চালিয়ে গেলেন অপারেশন। সার্জারি শেষ করেই তবে বের হলেন অপারেশন থিয়েটার থেকে।

জানা গেছে, হাসপাতালটির ছাদে আগুন লাগায় গ্রাউন্ড ফ্লোরের ওই অপারেশন থিয়েটারে ডাক্তাররা অনেকটা নির্বিঘ্নেই অপারেশন সম্পন্ন করতে সক্ষম হন। কিন্তু এক পর্যায়ে ধোঁয়া ছড়িয়ে পড়ে অপারেশন থিয়েটারে। এমনকি বৈদ্যুতিক সংযোগও বন্ধ হয়ে গিয়েছিল। সেসময় জরুরী বৈদ্যুতিক সংযোগ চালু করে ফ্যান চালিয়ে ধোঁয়া বের করে দেওয়া হয়।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী অগ্নিকাণ্ডের ঘটনায় হাসপাতালটি থেকে ১২০ জনেরও বেশি রোগীয়ে সরিয়ে নেওয়া হয়েছে। সার্জারি সম্পন্ন হওয়ার পর ওই রোগীকেও সয়ে নেওয়া হয় নিরাপদ স্থানে।

ওই সময়ের বর্ণনা করে এক সার্জন বলেন, অগ্নিকাণ্ড শুরু হলে প্রধান সার্জন ভ্যালেন্টিন ফিলাটভ তার দলকে বলেন, এই রোগীকে আমাদের বাঁচাতেই হবে এবং তার জন্য যেকোনো কিছুই করব। দু’ঘণ্টা ধরে চলা ওই অপারেশনে ৮ জন ডাক্তারসহ বেশ কয়েকজন নার্সও উপস্থিত ছিলেন।