মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১০:৫৩ অপরাহ্ন

শিরোনাম :
ক’রোনা ম’হামা’রিতে রোজা রাখা সম্পূর্ণ নিরাপদ: গবেষণা

ক’রোনা ম’হামা’রিতে রোজা রাখা সম্পূর্ণ নিরাপদ: গবেষণা

মহামা’রি করো’না ভাই’রাসে পুরো পৃথিবী স্তব্ধ। করো’নার মাঝেই গেল বছর রমজান মাস পালন করেছে বিশ্বের মু’সলিম ধ’র্মাবলম্বীরা। আবারও আসছে রমজান মাস। এদিকে নতুন এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে যু’ক্তরাজ্যে রমজানের উপবাসের ফলে মু’সলিম’দের মধ্যে করো’নাভাই’রাসে মৃ’ত্যুর হার বৃদ্ধি পায়নি । বৃহস্পতিবার বৈশ্বিক স্বাস্থ্যবিষয়ক পিয়ার-রিভিউড সাময়িকী’ গ্লোবাল হেলথে এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, গত বছর পবিত্র রমজান পালনকারী ব্রিটেনের মু’সলিম’দের করো’নাভাই’রাস সংক্রমণে বেশি মৃ’ত্যু হয়েছে; এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

প্রত্যেক বছর বিশ্বের কোটি কোটি মু’সলিম পবিত্র রমজান মাস পালন করেন। এ সময় ইস’লামের বিধান অনুযায়ী— তারা সেহরি থেকে ইফতারের পূর্ব পর্যন্ত কোনো ধরনের খাবার এবং পানীয় গ্রহণ থেকে বিরত থাকেন। যু’ক্তরাজ্যে ৩০ লাখের বেশি মু’সলিম বসবাস করেন; যা দেশটির মোট জনসংখ্যার প্রায় পাঁচ শতাংশ এবং তাদের বেশিরভাগই দক্ষিণ এশীয় বংশোদ্ভূত।

প্রতিবেদনে বলা হয় করো’নাভাই’রাসে মৃ’ত্যুর ওপর রমজান মাসের আনুষ্ঠানিকতা পালনের ক্ষতিকর প্রভাব নেই। ইংল্যান্ডের এক ডজনের বেশি স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে সংগৃহীত করো’নায় মৃ’ত্যুর ডাটা বিশ্লেষণ করে ওই প্রতিবেদন তৈরি করা হয়। এসব এলাকায় মু’সলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ২০ শতাংশ।

গবেষকরা দেখেছেন, ইংল্যান্ডের এই এলাকাগুলোতে রমজান শুরু হওয়ার পর করো’নায় মৃ’ত্যুর হার ধারাবাহিকভাবে কমে যায়। এছাড়া মৃ’ত্যুর হার কমে যাওয়ার এই গতি পুরো রমজান মাসজুড়ে অব্যাহত থাকে। গবেষকরা বলেছেন, মু’সলিম অধ্যুষিত এলাকাগুলোতে রমজান মাস পালনের কারণে করো’নার ক্ষতিকর কোনো প্রভাব দেখা যায়নি।

গবেষণা সহকারী সালমান ওয়াকার জানান, করো’নাভাই’রাস মহামা’রির ওপর রমজানের ক্ষতিকর প্রভাবের আলামত পাওয়া যায়নি।সূত্রঃ আল জাজিরা

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com