অভিনব পন্থায় মাস্ক পরে বোরকা নি’ষি’দ্ধের প্র’তিবাদ

| আপডেট :  ৩১ মার্চ ২০২১, ০১:৪১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ মার্চ ২০২১, ০১:৪১ অপরাহ্ণ

নেদারল্যান্ডসে বোরকা নি’ষিদ্ধের বিরুদ্ধে অভিনব পন্থায় প্র’তিবাদ জানিয়ে সবার নজরে আসেন তুর্কি বংশোদ্ভূত একজন শিল্পী। করোনা ম’হামা’রিকালে মা’স্ক সবার জী’বনের একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হয়ে দাঁড়ায়। আর তাই পুরো মুখে মাস্ক পরে প্র’তিবাদে অংশ নেন নেদারল্যান্ডের বাসিন্দা এরসেম এরিল।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে চারুকলা শিল্পের পরিচালক হিসেবে কাজ করেন এরিল। বোরকা নি’ষিদ্ধের প্র’তিবাদ হিসেবে তিনি এক সঙ্গে অনেক মাস্ক পরেন এবং এটাকে তিনি ‘বৈধ বোরকা’ বলে আখ্যায়িত করেন।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিকে দেওয়া এক সাক্ষাতকারে এরিল জানান, তিনি বা’ধ্যতামূলক মাস্ক পরিধান করে নি’ষিদ্ধ বোরকার চিত্র তৈরি করেছেন। এখন মানুষের কাছে মাস্ক পরার বাধ্যবাধকতার মধ্যেও নি’ষিদ্ধের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলতে চাই।

বোরকার নি’ষিদ্ধের এমন কাজকে নি’ষিদ্ধ সিলুয়েটে প্রয়োজনীয় সামগ্রির সংমিশ্রণে প্র’তিরোধমূলক কাজ বলে আখ্যায়িত করেন এরিল। এ ছাড়া অন্যায় ও বৈ’ষম্যের প্রতি আঙুল ‍দিয়ে দেখিয়ে দিতে মাস্কের তৈরি বোরকাতে ন্যায়ের প্রতীক থেমিস মূর্তির আকৃতি রাখেন। প্র’তিবাদের অংশ হিসেবে তুর্কি শিল্পী এরিল মাস্ক দিয়ে বোরাক ও নিকাব তৈরির একটি গাইডবুক তৈরি করেন।

এরিল বলেন, ‘আইন অনুসারে মুখ ঢেকে রাখে এমন কিছু পরিধান নি’ষিদ্ধ হলে মাস্ক পরিধানের বাধ্য-বাধকতা দেওয়া অত্যন্ত জ’টিল বিষয়’। বোরকার নি’ষেধাজ্ঞাকে ‘আইনের ব’র্ণবাদী দৃষ্টিভঙ্গি’ উল্লেখ করে তিনি জানান, ‘অথচ বৈশ্বিক পর্যায়ে বর্ণবাদ ও বৈ’ষম্যের বি’রুদ্ধে ল’ড়াই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল’।

২০১৯ সালে আগস্ট থেকে নেদারল্যান্ডসে বোরকা নি’ষিদ্ধ হয়। আইনটি ল’ঙ্ঘন করে যারা গণসম্মুখে মুখ ঢেকে রাখবে তাদেরকে ১৫০ ইউরো (প্রায় ১৭৬ ডলার) জরিমানা আদায় করতে হবে। এদিকে গত ৭ মার্চ গণভোটের মাধ্যমে সুইজারল্যান্ডে বোরকা নি’ষিদ্ধ করা হয়। সূত্র : আনাদোলু এজেন্সি