সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন

দিনে ১৫ মিনিট হাসলেই আয়ু বাড়বে ৫৫ শতাংশ

দিনে ১৫ মিনিট হাসলেই আয়ু বাড়বে ৫৫ শতাংশ

আমরা কমবেশি সকলেই জানি হাসলে হৃৎপিণ্ড ভালো থাকে। এমনকি স্বাস্থ্য সুরক্ষার জন্য অনেককে নিয়মিতভাবে কিছু সময় হাসতেও দেখা যায়। তবে এবার এই হাসি নিয়ে বিজ্ঞানীরা সম্পূর্ণ নতুন একটি তথ্য জানিয়েছেন।

নিয়মিত হাসলে শুধুমাত্র আপনার হৃৎপিণ্ডই ভালো থাকবে না বরং বৃদ্ধি পাবে আয়ুও। জন হপকিন্স ইউনিভার্সিটি মেডিক্যাল স্কুলের সাম্প্রতিক গবেষণা অনুযায়ী দিনে ১৫ মিনিট বেশি হাসলে আপনাোর আয়ু বৃদ্ধি পাবে প্রায় ৫৫ শতাংশ।

আর এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, হাসলে হার্ট ভাল থাকে, ওজন কমায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, হজম ভাল হয়, ফুসফুস ভালো থাকে, শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হয় এবং ব্যথা কমায়।

এছাড়া, নরওয়ের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যাদের সেন্স অফ হিউমার প্রখর, যারা সবসময় আশাবাদী, তারা বাকিদের থেকে ৫৫ শতাংশ বেশি বাঁচেন। তাই দিনে ১৫ মিনিট হাসুন। এর ফলে শরীরে হ্যাপি হরমোনের ক্ষরণ হয়, যা ডিপ্রেশন এবং স্ট্রেস হরমোন কমায়

এর পাশাপাশি সোরোটিন আমাদের মস্তিষ্কে ভাল থাকার অনুভূতি প্রদান করে। এটি সেরোটিন মানব আচরণের পরিবর্তনের জন্য দায়ি। এই হরমোন শুধু মস্তিষ্কই নয়, পুরো শরীরকেই নিয়ন্ত্রণে রাখে। আর হাসিখুশি থাকলে এই হরমোন বৃদ্ধি পায়।

এছাড়া, এই হরমোন বাড়াতে বাড়িতেই ওয়ার্ক আউট করুন, রৌদ্রস্নান করুন। কারণ সূর্যের আলো শরীরে সেরোটোনিন বাড়ায়। পাশাপাশি সুষম খাদ্য খান। বাদামি চাল, দুধের পনির, সাদা রুটি এবং আনারস আপানার শরীরে হ্যাপি হরমোনের ভাগ বাড়িয়ে দেবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com