হে’ফাজতকর্মী নন, রা’ম’দা হাতে ভা’ইরা’ল সেই লো’কটি শ্রমিক লীগের সভাপতি

| আপডেট :  ৩০ মার্চ ২০২১, ০৫:০৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ মার্চ ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ণ

স্যোশাল মিডিয়াতে হরহামেশাই বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে গু’জব ছরানো হয়। এই কাজে অনেক সময় ব্যবহার করা হয় পুরানো ছবি। এমন সব ছবি ব্যবহার করা হয় যা দেখে মনে হয় সাম্প্রতিককালের ছবি। হে’ফাজত ই’সলামের হ’রতাল এবং সমসাময়ীক ঘটনার সময়ও দেখা গেছে বেশ কিছু গু’জব ছ’ড়ানো হয়েছে বিভিন্ন পুরানো ছবি এবং ভিডিও দিয়ে।

সাম্প্রতি ফেসবুকে রা’ম’দা হাতে পাঞ্জাবি পরিহিত এক ব্য’ক্তির ছবি ভাইরাল হয়েছে। যাকে হে’ফাজত ই’সলামের কর্মী হিসেবে দেখাতো হয়েছে। রা’ম’দা হাতে পাঞ্জাবি পরিহিত এক ব্য’ক্তির ছবি পোস্ট করে দা’বি করা হচ্ছে, ব্য’ক্তিটি হে’ফাজত ই’সলামের কর্মীর।

তিনি নাকি গত ২৬ মার্চ হে’ফাজতে ই’সলামের হ’রতালে রা’ম’দা নিয়ে এভাবে অ্যা’কশনে ছিলেন। গত ২৯ মার্চ ‘ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সমর্থক গোষ্ঠী’ নামের গ্রুপে ছবিসহ একটি পোস্ট করা হয়।

ফেসবুক এর ৩য় পক্ষ- ফ্যাক্ট চেক কোম্পানি বুম বিডির দৃষ্টিগোচর হলে ছবিটি নিয়ে একটি ফ্যাক্ট চেক পোষ্ট করেন। সেখানে তারা বিস্তারিত তুলে ধরেছে।

তারা জানিয়েছে, ছবিটি পুরনো এবং ছবির ব্যক্তিটি হে’ফাজতে ই’সলামের কেউ নন। রিভার্স ইমেজ সার্চ করে দেখা গেছে, পাঞ্জাবি পরিহিত ব্য’ক্তির ছবিটি প্রথম প্রকাশিত হয়েছে দৈনিক প্রথম আলোর একটি খবরে। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর ‘পাকুন্দিয়ায় আ.লীগের দুপক্ষের সং’ঘ’র্ষ, অ’ স্ত্র নিয়ে মহড়া’ শিরোনামে এক খবরে উক্ত ছবিটি প্রকাশিত হয়।

উক্ত প্রতিবেদনে ছবিটির ক্যাপশনে বলা হয়, ‘সং’ঘ’র্ষের সময় রা’ম–দা নিয়ে ধা’ও’য়া দিচ্ছেন পাকুন্দিয়া উপজে’লা শ্র’মিক লীগের সভাপতি নাজমুল হক।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে পাকুন্দিয়া থানার পাশে’। অর্থাৎ ২০২০ সালের সেপ্টেম্বরে প্রকাশিত শ্র’মিক লীগ নেতার ছবিকে হে’ফাজত কর্মীর বলে ভু’য়া তথ্য ছ’ড়ানো হচ্ছে সামাজিক মাধ্যমে।