বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন

কিডনি ভালো রাখতে যা করবেন

কিডনি ভালো রাখতে যা করবেন

মানবশরীরের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান কিডনি। কিডনি সাধারণত আমাদের রক্তকে পরিশুদ্ধ করে। কিন্তু বর্তমানে আমাদের দেশে কিডনি রোগীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বিশেষ করে অনেক ক্ষেত্রেই কিডনি রোগ একদম শেষ অবস্থায় ধরা পড়ে। তখন আর কিছু করার থাকে না। তাই সুস্থ থাকতে কিডনির যত্ন নেওয়া প্রয়োজন। আর এমন অনেক খাবার আছে, যা খেলে কিডনি সুস্থ থাকে। আজকের আয়োজনে থাকছে এমনই কিছু খাবার নিয়ে আলোচনা

পানি : কিডনি সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি বা তরল জাতীয় খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে কিডনিতে পাথর হয় না এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে।

পেঁয়াজ : পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভনোয়েড যা রক্তের চর্বি দূর করে। এছাড়া এতে থাকা কুয়ারসেটিন উপাদান হৃদরোগ প্রতিরোধ করে।

আপেল : আপেল একদিকে যেমন খেতে সুস্বাদু অপরদিকে স্বাস্থ্যের জন্যও উপকারী। বিশেষ করে আপেলের মধ্যে থাকা ফাইবার, অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান খারাপ কোলেস্টেরল দূর করে হৃদরোগ প্রতিরোধ করে এবং ক্যান্সারের ঝুঁকিও কমায়।

লাল ক্যাপসিকাম : লাল ক্যাপসিকামে থাকা কম পরিমাণে পটাশিয়াম কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে লাইকোপেন, অ্যান্টি-অক্সিডেন্ট যা কিডনি সুস্থ রাখতে বেশ কার্যকর।

মাছ : মাছে প্রচুর পরিমাণ প্রোটিন, ওমেগা থ্রি এবং অ্যান্টিইনফ্লেমেটরি ফ্যাট থাকায় এটি কিডনিকে সুস্থ রাখে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, দিনের খাদ্যতালিকায় মাছ রাখুন। এটি হৃদযন্ত্র ঠিক রাখার পাশপাশি শরীরের নানা সমস্যা দূর করে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com