ইস’লামের দৃষ্টিতে স্ত্রী’ স’হ-বাসের ১৫টি একান্ত জরুরি নিয়ম

| আপডেট :  ২০ মার্চ ২০২১, ০৯:৫২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ মার্চ ২০২১, ০৯:৫২ পূর্বাহ্ণ

বলা বাহুল্য যে আল্লা’হরই ইচ্ছানুযায়ী মানব বংশ বিস্তার ও তার জন্য দা’ম্পত্য ও পারিবারিক জীবন যাপনের উদ্দেশ্যে স্বামীকে-স্ত্রী’কে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে একটি শান্ত, নিরালা ও সুশৃঙখল পরিবেশের সৃষ্টি করতে হয় এবং এজন্য স্বামী-স্ত্রী’ দুজনকেই যথাযথভাবে আপনাপন কর্তব্যসমূহ সাধন করতে হয়। স’হ’বাসের স্বাভাবিক পন্থা হলো এই যে, স্বামী উপরে থাকবে আর স্ত্রী’ নিচে থাকবে।

প্রত্যেক প্রা’ণীর ক্ষেত্রেও এই স্বাভাবিক পন্থা পরিলক্ষতি হয়। সর্বপরি এ দিকেই অ’ত্যন্ত সুক্ষভাবে ইঙ্গিত করা হয়েছে আল কুরআনেও।আর স্বামী যখন স্ত্রী’র উপরে থাকবে তখন স্বামীর শরীর দ্বারা স্ত্রী’র শরীর ঢাকা পড়বে।

এতে স্ত্রী’রও ক’ষ্ট সহ্য করতে হয়না এবং গর্ভধারণের জন্যেও তা উপকারী ও সহায়ক।কাজেই স্বামী স্ত্রী’ স’হ’বাস করার সময় কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। তাহলে জেনে নেই বিশেষ কিছু নিয়মগু’লি-

১. স’হ’বাসের প্রথমে দোয়া পড়বেন (স্ত্রী’ স’হ’বাসের দোয়া)। তারপর স্ত্রী’কে আলি’ঙ্গন করবেন। তখন বিসমিল্লাহ বলে শুরু করবেন।২. স’হ’বাস করার সময় নিজের স্ত্রী’র রূপ দর্শন শরীর স্প’র্শন ও স’হ’বাসের সুফলের প্রতি মনো নিবেশ করা ছাড়া অন্য কোনো সুন্দরি স্ত্রী’ লোকের বা অন্য সুন্দরী বালিকার রুপের কল্পনা করবে না। তার সাথে মিলন সুখের চিন্তা করবেন না। স্ত্রী’রও তাই করা উচিৎ।

৩. স্ত্রী’ যদি ইচ্ছা হয় তখন তাকে ভালোবাসা দিবে এবং আদর সোহাগ দিবে। চু’ম্ব’ন দিবে। তখন উভ’য়ের মনের পূর্ণ আশা হবে স’হ’বাস। ৪. রাত্রি দ্বি-প্রহরের আগে স’হ’বাস করবে না। ৫. ফলবান গাছের নিচে স্ত্রী’ স’হ’বাস করবে না। ৬. রবিবারে স’হ’বাস করবেন না। ৭. চন্দ্র মাসের প্রথম এবং পনের তারিখ রাতে স্ত্রী’ স’হ’বাস করবেন না।৮. স্ত্রী’র হায়েজ-নেফাসের সময় বা উভ’য়ের অ’সুখের সময় স’হ’বাস করবেন না।

৯. বুধবারের রাত্রে স্ত্রী’র স’হ’বাস করবেন না। ১০. জোহরের নামাজের পরে স্ত্রী’ স’হ’বাস করবেন না। ভরা পেটে স্ত্রী’ স’হ’বাস করবেন না। ১১. উল্টাভাবে স্ত্রী’ স’হ’বাস করবেন না। স্ব’প্ন’দোষের পর গোসল না করে স্ত্রী’ স’হ’বাস করবেন না। ১২. পূর্ব-পশ্চিম’দিকে শুয়ে স্ত্রী’ স’হ’বাস করবেন না। ১৩. বিদেশ যাওয়ার আগের রাতে স্ত্রী’ স’হ’বাস করবেন না। ১৪. স্ত্রী’র জ’রা’য়ু দিকে চেয়ে স’হ’বাস করবেন না। ইহাতে চোখের জ্যোতি নষ্ট হয়ে যায়।

১৫. স’হ’বাসের সময় স্ত্রী’র সহিত বেশি কথা বলবেন না এবং নাপাক শরীরে স্ত্রী’ স’হ’বাস কবেন না। উ’ল’ঙ্গ হয়ে কাপড় ছাড়া অবস্থায় স্ত্রী’ স’হ’বাস করবেন না।

কমেন্ট করে নিচে মতামত জানাবেন