সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:০২ পূর্বাহ্ন

সৌদিতে নতুন আইন, সবচেয়ে বেশি লাভবান হবে বাংলাদেশি প্রবাসীরা

সৌদিতে নতুন আইন, সবচেয়ে বেশি লাভবান হবে বাংলাদেশি প্রবাসীরা

বিদেশি শ্রমিকদের নিয়োগ বিষয়ক ‘কাফালা’ ব্যবস্থায় পরিবর্তন এনেছে সউদী আরব। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। গতকাল রোববার থেকে সংস্কারকৃত শ্রম আইন কার্যকর হওয়ায় দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকেরা এ সুযোগ পাবেন। খবর আরব নিউজের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে সউদী আরবের মানবসম্পদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয় শ্রম আইনে সংস্কার আনবে বলে জানায়। সেই সময় বলা হয়, কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনা হবে।

আইন সংস্কারের ফলে এখন থেকে সউদী আরবে অবস্থানরত বিদেশি শ্রমিকেরা তাঁদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। এছাড়া নিয়োগদাতার অনুমতি না নিয়ে সউদী আরব ছেড়ে যাওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে বিদেশি কর্মীদের।

মানবাধিকার সংগঠনগুলোর মতে, নতুন শ্রম আইনে কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনার কারণে সউদী আরবে অবকাঠামো নির্মাণ খাত ও গৃহকর্মে নিযুক্ত বিদেশি শ্রমিকেরা সরাসরি উপকৃত হবেন। কেননা, এসব খাতের শ্রমিকদের কাজে বাধ্য করা, মজুরি কম দেওয়া, শা’রীরিক ও মানসিক নি’ 0র্যাতন করা, নির্ধারিত সময়ের অতিরিক্ত কাজে বাধ্য করার মতো গুরুতর অভিযোগ মালিকপক্ষের বি’রুদ্ধে রয়েছে। আইন সংস্কারের ফলে শ্রমিকেরা চাকরি বদলানোর সুযোগ পাওয়ায় এসব ঘটনা কমে আসবে বলে মনে করা হচ্ছে।

এ উদ্যোগটি সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে অন্যতম গুরুত্বপূর্ণ সামাজিক সংস্কার। যুবরাজের ভিশন ২০৩০ উদ্যোগে সউদী অর্থনীতিতে তেলনির্ভরতা কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

উপসাগরীয় দেশগুলোতে কাফালা ব্যবস্থা বাতিল নিয়ে দীর্ঘদিনে ধরেই আলোচনা হচ্ছে। এর মধ্যে কাতার এ ব্যবস্থায় কিছুটা সংস্কার এনেছে। দেশটিতে কর্মরত বিদেশি শ্রমিকরা নিয়োগকর্তার অনুমোদন ছাড়াই দেশত্যাগ করতে পারেন। সূত্র : আল জাজিরা, আরব নিউজ

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com