শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

মিয়ানমারে সা’মরিক অ’ভ্যুত্থান; নি’রাপত্তা বা’হিনীর গু”লিতে নি’হ’ত ৩৮

মিয়ানমারে সা’মরিক অ’ভ্যুত্থান; নি’রাপত্তা বা’হিনীর গু”লিতে নি’হ’ত ৩৮

মিয়ানমারে সা’মরিক অভ্যুত্থানের বি’রুদ্ধে বি’ক্ষো’ভ চলাকালে নি’রাপত্তা বাহি’নীর গু”লিতে একদিনে আরও অন্তত ৩৮ জন নি’হত হয়েছেন। এর মধ্যে দেশটির বাণিজ্যিক রাজধানী হ্লায়াইং থারইয়া এলাকায় সে’নাবা’হিনী ও পু’লিশের গু”লিতে ২১ জনের মৃ’’ত্যু হয়েছে।

রবিবার (১৪ মার্চ) মিয়ানমারের বিভিন্ন শহরে বি’ক্ষো’ভকারীদের সঙ্গে আ’ইনশৃঙ্খলা র’ক্ষাকা’রী বা’হিনীর র’ক্তক্ষ’য়ী সং’ঘর্ষ হয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এক চীনা ব্যবসায়ীর ও’পর হা’ম’লা করার পর এলাকাটিতে সা’মরিক আইন জা’রি করে জান্তা স’রকার। সে’নাবা’হিনীকে চীন সমর্থন দিচ্ছে বলে বি’ক্ষো’ভকারীদের ধারণা।

এদিকে, দেশটিতে চীন দূ’তাবাস এক বি’বৃতিতে জানিয়েছে, হ্লায়াইং থারইয়া এলাকায় গার্মেন্টস কারখানায় অ’জ্ঞাতপরিচয় হা’ম’লাকারীদের অ’গ্নিসংযোগে অনেক চীনা কর্মী আ’হ’ত হয়েছেন এবং আ’টকা পড়েছিলেন। তারা মি’য়ানমারকে চীনা সম্পত্তি ও নাগরিকদের সুরক্ষার আহ্বান জানিয়েছেন।

হ্লায়াইং থারইয়া হাসপাতালের এক কর্মকর্তা জানান, নি’হতের সংখ্যা আরও বাড়তে পারে। গু’রুতর আ’হত লো’কজনকে এখনও হা’সপাতা’লে নিয়ে আসা হচ্ছে।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত স’রকারকে হ’টিয়ে ক্ষ’মতার নি’য়ন্ত্রণ নেয় সা’মরিক বা’হিনী। প্র’তিবাদে দুই দিন পর থেকে নাগরিক অ’সহযোগ আ’ন্দোলন শুরু করে স’রকারি কর্’মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষ।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com