বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৭:০৮ অপরাহ্ন

বাড়িতেই তৈরি করুন হারবাল গোল্ড ব্লিচ, জেনে নিন তৈরি ও ব্যবহার পদ্ধতি

বাড়িতেই তৈরি করুন হারবাল গোল্ড ব্লিচ, জেনে নিন তৈরি ও ব্যবহার পদ্ধতি

চেহারায় তাৎক্ষণিক জেল্লা দেয় গোল্ড ব্লিচ। শুধু মুখে নয় হাতে-পায়েও অনেকে ব্লিচ করে থাকেন। এজন্য সবাই বাজারে চলতি ফেসিয়াল ব্লিচ ক্রিমগুলো ব্যবহার করে থাকেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

এসব ব্লিচ ক্রিমে যে পরিমাণে ক্ষতিকর কেমিক্যাল থাকে; তাতে ত্বক অনেক সময় পুড়েও যায়। এর চেয়ে কিছু হারবাল উপাদান ব্যবহার করে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় গোল্ড ব্লিচ। এটি ব্যবহারে ত্বকের কালো দাগ-ছোপ ও ত্বকের অকালে বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তিও পাওয়া যায়।

বাড়িতে গোল্ড ব্লিচ তৈরি করার জন্য খুব বেশি উপকরণের প্রয়োজন নেই। একটি আলু, মুলতানি মাটি, মধু আর লেবু থাকলেই হবে। মুলতানি মাটি ত্বকের জন্য কতটা উপকারী তা সবারই কমবেশি জানা আছে। ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব কমায় মুলতানি মাটি।

অন্যদিকে আলু আর লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে দারুণ কার্যকরী। ত্বকের যেকোনো দাগ-ছোপ বা ডার্ক সার্কল কমাতে আলুর রস দারুণ কাজে দেয়। মধুতে রয়েছে ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা।

প্রাকৃতিক ব্লিচ তৈরির পদ্ধতি
একটা কাচের বাটিতে আধা চা চামচ মুলতানি মাটি নিন। এবার এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে আধা চা চামচের কম মধু মেশান।
এবার একটি মাঝারি মাপের আলু ভালো করে ধুয়ে খোসাসহ গ্রেট করে রস বের করে নিন। আলুর রসও মিশিয়ে নিন বাকি উপকরণের সঙ্গে।

যেভাবে ব্যবহার করবেন-
প্রথমে ভালো করে মুখ ধুয়ে নিন। রস বের করে নেওয়া আলু গ্রেট দিয়ে মুখ, গলা ও ঘাড় স্ক্রাব করে নিন। আপনি চাইলে সামান্য চিনি মেশাতে পারেন স্ক্রাব করার সময়ে।

আধা ঘণ্টা পর বাড়িতে তৈরি করা প্রাকৃতিক গোল্ডেন ব্লিচ মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে একটি পরিষ্কার সুতির কাপড় ভিজিয়ে মুখ থেকে ব্লিচ তুলে ফেলুন। মুখ মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com