বাড়িতেই প্রাকৃতিক উপাদান দিয়ে করে ফেলুন পেডিকিওর - বাংলা একাত্তরবাড়িতেই প্রাকৃতিক উপাদান দিয়ে করে ফেলুন পেডিকিওর - বাংলা একাত্তর

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:১৯ পূর্বাহ্ন

বাড়িতেই প্রাকৃতিক উপাদান দিয়ে করে ফেলুন পেডিকিওর

বাড়িতেই প্রাকৃতিক উপাদান দিয়ে করে ফেলুন পেডিকিওর

সুন্দর পায়ের জন্য পার্লারে পেডিকিওর? ওরে বাবা সে তো খরচার পাহাড়! পাকে ভালো রাখতে প্রতি মাসে এতো খরচা? তাহলে বাড়িতেই করে নিন না পেডিকিওর। শেখাচ্ছি আজ। খুব সহজ কয়েকটা উপকরণ দিয়েই হয়ে যাবে বাড়িতেই পেডিকিওর। পার্লারের ক্ষতিকর কেমিক্যাল ছাড়াই আপনার পা হয়ে উঠবে সুন্দর। দেখে নিন পর পর স্টেপ কীভাবে করবেন পেডিকিওর।

উপকরণ: একটি গামলা, একটু গরমজল, দুটি শ্যাম্পুর পাতা বা একটু নুন, ফুট স্ক্রাব, নেইল কাটার, কিউটিকল পুশার বা কিউটিকল স্টিক, নেইল ফাইল বা নেইল বাফার, প্যামিক স্টোন, নেইল পলিশ রিমুভার, নেইল পলিশ, তুলো, পরিষ্কার তোয়ালে, ময়েশ্চারাইজার ও কিউটিকল ক্রিম।

পদ্ধতি:
নখকে রেডি করা
পেডিকিওরের জন্য নখকে রেডি করা খুব দরকার। এর জন্য আগের নেইল পলিশ নখ থেকে তুলে দিন। নেইল পলিশ রিমুভার তুলোয় নিন। এবার এটার সাহায্যে নখ ভালো করে পরিষ্কার করে নিন।

পা ভিজিয়ে রাখা: নখ পরিষ্কার করার পর,এরপর পাকে রিলাক্স দেওয়ার পালা। একটা গামলায় গরমজল নিন। এবার এতে ১ পাতা শ্যাম্পু ও এবং চাইলে একটু লেবুর রসও দিতে পারেন। জলে এই দুটো উপকরণ মিশিয়ে নিন। এবার পা এতে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এই জলে চাইলে এসেন্সিয়াল অয়েলও দিতে পারেন যদি বাড়িতে থাকে। ১০ মিনিট পা ডুবিয়ে রাখার পর, পা মুছে নিন ভালো করে।

নখ কাটুন: নখগুলো নরম হয়ে গেল, এবার নেইল কাটার দিয়ে নখকে সঠিক শেপে কাটুন। নখ একটু স্কোয়ার শেপে কাটুন। পায়ের নখ সবসময় স্কোয়ার শেপে কাটাই ভালো। রাউণ্ড শেপে না কাটাই ভালো। প্রতিটা নখ সুন্দর করে কেটে নিন।

কিউটিকল পুশারকে কাজে লাগান: কিউটিকল পুশার আলাদা কিনতে পাওয়া যায়। সেটা দোকান বা অনলাইনে তো পেয়েই যাবেন। এটা দিয়ে নখের ভিতর জমে থাকা অতিরিক্ত কিউটিকল পরিষ্কার করে দিন।কিউটিকল পুশার দিয়ে নখের ওপর আস্তে আস্তে প্রেশ করুন। কিউটিকলকে পুশ করুন। যদিও এই স্টেপটা স্কিপ করতেও পারেন। আবার না করলেও কোনো অসুবিধা নেই। এটা করার পর কিউটিকল ক্রিম নখের ওপর লাগান কিউটিকল নরম করার জন্য।যদি কিউটিকল ক্রিম না থাকে,তাহলে নিজেই বাড়িতে বানিয়ে নিতে পারেন।

নেইল বাফার: এরপর কাজে লাগান নেইল বাফারকে। নেইল বাফারও কিনতে পেয়ে যাবেন। কিন্তু একান্তই না পেলে, নেইল কাটারের পিছনে, নেইল বাফার করার জায়গা থাকে। এটা দিয়ে নেইল বাফারিং করুন। মানে নখের উপরিভাগ ঘষে ঘষে নখকে একদম সঠিক শেপে আনুন।

স্ক্রাবিং করুন: এবার নখ সহ গোটা পায়ের পাতা পরিষ্কার করুন। প্যামিং স্টোন দিয়ে ভালো করে পায়ের পাতা, গোড়ালি ভালো করে ঘষুন। খুব হালকা ভাবে ঘষবেন।রাফলি ঘষবেন না। যদি প্যামিং স্টোন না থাকে,তাহলে সাবান জালি বা কোনো পুরনো পরিষ্কার দাঁতের ব্রাশ দিয়েও পা পরিষ্কার করতে পারেন। এর জন্য আলাদা ফুট স্ক্রাব পাওয়া যায়।সেটা দিয়ে বা আপনার ফেস স্ক্রাব দিয়েও পা স্ক্রাবিং করতে পারেন। অথবা বাড়িতেই বানিয়ে নিতে পারেন ফুট স্ক্রাব।

উপকরণ:
২চামচ চিনি, ২চামচ মধু, ১চামচ লেবুর রস ও ২চামচ অলিভ তেল।
পদ্ধতি:
সব উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। এবার এই পেস্ট দিয়ে,পা ঘষুন। এই পেস্ট পায়ে লাগান। তারপর দাঁতের ব্রাশ বা জালি দিয়ে পা ঘষুন। গোড়ালি, আঙুল, পায়ের পাতা ঘষুন হালকা ভাবে। ১০ মিনিট মত ঘষুন। তারপর পা ধুয়ে নিন। পা ধুয়ে নেবার পর পা মুছে নিন।

এরপর নেইল পলিশ: সবশেষে নেইল পলিশ দিয়ে এটা শেষ করুন। প্রথমে বেস কোট পরে নিন। শুকিয়ে গেলে, তারপর আরেক কোট পরুন। যদি আরও ডিপ ফিনিশ চান, তাহলে এর ওপর আবার টপ কোট লাগান। ব্যাস কমপ্লিট আপনার পেডিকিওর।

ব্যাস জাস্ট এই কয়েকটা স্টেপ মেনেই হয়ে যাবে বাড়িতেই পেডিকিওর। তাহলে উপকরণগুলো জোগাড় করে নিন। আর আজই করে ফেলুন বাড়িতেই পেডিকিওর।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com