সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন

দাঁতের গ’র্তসহ নানান সম’স্যা দূর করতে নারকেল তেল! যেভাবে ব্যবহার করবেন

দাঁতের গ’র্তসহ নানান সম’স্যা দূর করতে নারকেল তেল! যেভাবে ব্যবহার করবেন

চুলের যত্নে কি ধ’রণের তেল ব্যবহার করেন? বেশির ভাগ মানুষই বলবেন তাঁরা নারকেল তেল ব্যবহার করে থাকেন।তবে কেউ কি জা’নেন, দাঁতের যত্নে নারকেল তেল কতটা উপকারী? দোকানে সাজানো হাজার খানেক ব্র্যান্ডের টুথপেস্টের মধ্যে কোনটা যে ভালো, সেটা বুঝে উঠতেই অর্ধেক সময় চলে যায়।

তবে বিশ্বা’স করুন বেশীরভাগ টুথপেস্টের মধ্যেই থাকে প্রচুর পরিমাণে কেমিক্যাল। যার ফলে অনেক সময়ই দাঁতের স’মস্যা যেমন, দাঁতে গর্ত হওয়া, দাঁত ব্যাথার মতো স’মস্যাগু’লি কমা’র বদলে আরও বেড়ে যায়টুথপেস্টের মধ্যে ট্রাইক্লোসান জাতীয় পাউডার বা গুঁড়ো মেশানো হয়, যা ব্যাকটেরিয়া ন’ষ্ট ক’রতে সাহায্য করে।

যদিও এটি প্রতিদিনের ব্যবহারে জন্য মোটেও ভালো নয়। কারণ অনেক সময় টুথপেস্ট আমাদের পে’টেও চলে যায় এবং এর ফলে শ’রীর খা’রাপও হতে পারে। এছাড়াও টুথপেস্টের মধ্যে সোডিয়াম লরিল সালফেট থাকে, যা আমাদের স্বাদকোরকের ক্ষ’তি করে। অন্যদিকে, নারকেল তেল পুরোপুরি প্রাকৃতিক উপাদানে তৈরি হওয়ায় এটি দাঁত বা মুখের ভি’তরে কোনও ক্ষ’তিসাধন করে না। তাহলে কীভাবে নারকেল তেল দিয়ে দাঁতের গর্ত সহ নানান স’মস্যা দূ’র করবেন, জে’নে নেওয়া যাক সে স’স্পর্কে।

উপাদান: এক কাপের অর্ধেক নারকেল তেল; ২-৩ চামচ বেকিং সোডা; ১৫-৩০ ফোঁটা লেবুর রস; পিপারমিন্ট তেল।পদ্ধতি: সবকটি উপাদান একস’ঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটির ব্যবহারে দাঁতে গর্ত হওয়ার সম্ভাবনা কমে যায় এবং এর স’ঙ্গে স’স্পর্কিত স’মস্যা সমাধান করে। এছাড়াও এই পেস্টটি ব্যবহার করলে দাঁত খুব পরি’ষ্কার, স্বা’স্থ্যকর এবং সাদা থাকে।

নারিকেল তেলের ২৬ রকম ব্যবহার: আবহমান কাল ধ’রে চুলের যত্নে নারিকেল তেলের ভূমিকা বাংলার ঘরে ঘরে প্রচলিত কিন্তু এছাড়াও যে নারিকেল তেল বহুবিধ কাজে ব্যবহার করা যায় তা কি আপনি কখনো ভেবে দেখেছেন? নারিকেল তেলের তেমনি কিছু জাদুকরী ব্যবহার নিয়েই আজকের এই আয়োজন। যা আপনার প্রত্যেহ জীবনযাত্রার জটিলতা সামান্য হলেও প্রশমিত ক’রতে ভূমিকা রাখবে। নিচের তালিকাটিতে একবার চট করে চোখ বুলিয়ে নিন।

১. রাতে মেকআপ তুলে না ঘুমালে ত্বকে ব্রণ উঠে তা সকলেই জা’নেন। ঘরে মেকআপ রিমুভার না থাকলে ব্যবহার করুন নারিকেল তেল। ২. নখের পাশের চামড়া মোটা হয়ে খসখসে হয়ে যায়? যে কোনো লোশনের পরিবর্তে ব্যবহার করুন নারিকেল তেল।৩. নেলপলিশ নখের পাশে চামড়ায় লে’গে গেলে তুলতে বেশ য’ন্ত্রণা পোহাতে হয়। এই স’মস্যা সমাধানে নেলপলিশ লা’গানোর আগে নখের পাশে নারকেল তেল লাগিয়ে নিন। ৪. সমপরিমাণ নারিকেল তেল ও অ্যান্টিব্যাকটেরিয়াল সোপ মিশিয়ে এই মি’শ্রণ দিয়ে মেকআপ ব্রাশ পরি’ষ্কার করে নিতে পারেন খুবই সহজে।

৫. নারিকেল তেলের সাথে চিনি মিশিয়ে প্রাকৃতিক কা’র্যকরী বডি স্ক্রাব তৈরি করে নিন। ৬. নারিকেল তেলের সাথে বেকিং সোডা ও কর্ন স্টার্চ মিশিয়ে ঘরেই বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক ডিওডরেন্ট। আপনার দে’হকে রাখবে একেবারেই দুর্গন্ধমু’ক্ত।৭. ঠোঁটের চামড়া ফেটে যাওয়া স’মস্যার সমাধান করুন শুধুমাত্র নারিকেল তেলের ব্যবহারেই। ৮. মেকআপ করার পর চিকবোন হাইলাইট করার কাছে অনায়াসেই ব্যবহার ক’রতে পারেন নারিকেল তেল। ৯. যারা ওয়াক্সিং না করে অবাঞ্ছিত লোম শেভ করেন তারা খুবই স্মুথ শেভ ক’রতে পারবেন নারিকেল তেল ব্যবহার করে।

১০. এসেনশিয়াল অয়েল, শিয়া বাটার নারকেল তেলে মিশিয়ে দারুণ সুগন্ধি পোকামাকড় দূ’র করার ক্রিম তৈরি করে নিতে পারেন।১১. ত্বক হাইড্রেট ক’রতে খুবই কা’র্যকরী নারিকেল তেল। ১২. চুলের মলিনতা দূ’র করে নারকেল তেল নিমেষেই।১৩. বুকে জমে যাওয়া কফ দূ’র ক’রতে ঘরে বানিয়ে নিতে পারেন কনজেশন রিলিফ ক্রিম। আধা কাপ নারিকেল তেল, রোজমেরি, দারুচিনি এবং ইউক্যালিপটাস এসেনশিয়াল তেল একসাথে মিশিয়ে নিন এবং বুকে মালিশ করুন।১৪. ত্বকে ফাটা দাগ দূ’র ক’রতে নিয়মিত ব্যবহার ক’রতে পারেন নারিকেল তেল। ১৫. চুলের জট চিরুনি দিয়ে আঁচড়ে ঠিক ক’রতে গেলে চুল ছিঁড়বেই। কিন্তু প্রথমে নারিকেল তেল মেখে নিলে আর ছিঁড়বে না। ১৬. নরম কোমল মসৃণ পায়ের জন্য নারিকেল তেল মেখে মোজা পায়ে ঘুমুতে যান।

১৭. কানে রিং পরতে পারছেন না? একটু নারিকেল তেল লাগিয়ে নিন কানে, ব্যস স’মস্যার সমাধান নিমেষেই।১৮. আইশ্যাডো গুঁড়োয় একটু নারিকেল তেল মিশিয়ে নিজে’র পছন্দের রঙের লিপগ্লস তৈরি ক’রতে পারেন অনায়াসে। ১৯. আইভ্রু ঘন কালো সুন্দর ক’রতে ব্যবহার করুন নারিকেল তেল।২০. নেলপলিশের বোতলের মুখ আ’টকে যায় বারবার? নেলপলিশ ব্যবহারের পর বোতলের মুখে নারিকেল তেল লাগিয়ে মুখ লা’গান, আর আ’টকে যাবে না। ২১. আইল্যাশ লাগিয়েছিলেন? কিন্তু আ’সল চোখের পাপড়িতেও আঠা লে’গেছে? নারিকেল তেল দিয়ে খুব সহজেই স’মস্যার সমাধান ক’রতে পারবেন।

২২. চোখের নিচের ফোলাভাব দূ’র ক’রতে একটি কটনপ্যাডে নারিকেল তেল লাগিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর চোখের নিচে লাগিয়ে রাখু’ন। ব্যস স’মস্যার সমাধান। ২৩. মুখের দুর্গন্ধ? নারিকেল তেল মুখে দিয়ে কুলকুচা করে নিন। (এখানে খাওয়ার নারিকেল তেল ব্যবহার ক’রতে হবে)।২৪. মাথায় উকুন হলে চিন্তা করবেন না একেবারেই। ৮ কোয়া রসুন বেটে নিয়ে নারকেল তেলে মিশিয়ে চুলে লাগিয়ে রাখু’ন ৩০ মিনিট। ধুয়ে নিলেই স’মস্যার সমাধান। ২৫. চেইন আ’টকে গিয়েছে ব্যাগ বা কাপড়ের? একটু নারিকেল তেল লাগিয়ে নিন।২৬. আঙুলে আংটি আ’টকে গেলে টানাটানি করে ব্য’থা পাবেন না। আঙুলে লাগিয়ে নিন নারিকেল তেল।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com