১৩ জন স্ত্রী’কে একসাথে গ’র্ভবতী বানিয়ে বিশ্ব,রেকর্ড করলেন স্বা’মী

| আপডেট :  ২ মার্চ ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২ মার্চ ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ণ

বহু,বিবাহ প্রথা ভারতে বহু বছর আগে ছিল, যেখানে একজনের একাধিক স্ত্রী থাকতো যদিও কিছু কিছু অংশে এটি এখনও প্র,চলিত। বি,শ্বের অন্যা,ন্য কম উন্নত দেশে এই প্র,থা এখ,নও প্রচলিত রয়েছে।এরকমই একটি বিস্ময়কর ঘ’টনা, যেখানে একজন ব্যক্তির যে শুধুমাত্র ১৩ জন স্ত্রী আছে তাই নয়, তিনি সকল স্ত্রীদের একসাথে গ’র্ভবতীও করেছেন।

এই ছবিটিতে দৃশ্যত ব্যক্তি যিনি নাইজেরিয়ার বাসিন্দা (যদিও সেই ব্যাপারে যথেষ্ঠ স’ন্দে’হ রয়েছে) সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছিলেন।সাধারণ এই ছবিটিতে দেখা যাচ্ছে এক ব্যক্তিকে দাঁড়িয়ে থাকতে এবং তার দু পাশে সারিবদ্ধভাবে রয়েছেন গ’র্ভবতী ম’হিলারা। বলা হচ্ছে যে, ওই ব্যক্তি সমস্ত ম’হিলাকেই বিয়ে করেছেন এবং সকলের গ’র্ভেই তার স’ন্তান রয়েছে।

ওয়েবসাইটে প্রকাশিত ত’থ্য অনুযায়ী, ওই ব্যক্তি ১৩ জন ম’হিলাকেই বিয়ে করতে স’ক্ষম হন এবং ওই ম’হিলারা সকলেই একে অপরের বান্ধবী ছিলেন।ওই ম’হিলারা নির্দ্বিধায় একে অপরের সাথে নিজের স্বা’মীকে ‘ভাগ’ করে নিয়ে বেশ সু’খে শান্তিতেই আছেন। তাদের মধ্যে কোনোরকম ঝগড়া বা মন কষাকষি নেই। সবচেয়ে আশ্চর্য্যজনক ব্যাপার হল, তারা সকলেই একসাথে গ’র্ভবতী হয়েছেন।

এই ম’হিলারা গ’র্ভাবস্থার বিভিন্ন ধাপে রয়েছেন অ,র্থাত্‍ একসাথে গ’র্ভবতী হলেও তাদের গ’র্ভধারণের সময়ের ম,ধ্যে ৩ থেকে ৫ সপ্তা,হের ত,ফাত্‍ রয়েছে। যাইহোক ওই ব্য,ক্তি তার স্ত্রী,দের এই অমূ’ল্য এবং আ’নন্দের সময়ের ছবি একত্রে দেখে নিশ্চয় খুশি হবেন।

তবে এই ঘ’টনা মি,থ্যে হওয়া,রও য,থেষ্ঠ সম্ভা,বনা রয়েছে। এর প্রথম কারণ নাইজে,রিয়ার আইন কো,নোভাবেই বহুবি,বাহকে সমর্থন করে না, যেমনটা এখানে বলা হয়েছে।দেশে বহুবিবাহ ক’ঠোরভাবে নি’ষিদ্ধ এবং তা শা’স্তিযোগ্য অ’পরাধ। আর দ্বিতীয় কারণ হল, ছবিগু’লির ব্যাকগ্রাউন্ড দেখে মনে হয় এটি কোনো গ’র্ভাবস্থার সময়ের ফটোশ্যুট ব্যতীত অন্য কিছু নয়।

এই ঘ’টনা যদি,ও স,ত্যি নাও হতে পারে তবুও বহু,বিবাহের সম,স্যা এখনো পৃথি,বীর দেশে রয়েছে, যেটা সত্যিই আশ্চর্য্য,জনক। আমাদের দেশেও অনেক শু,নে থাকবেন বা দেখে থাকবেন একই ব্য,ক্তির একাধিক স্ত্রী, রয়েছে – আর এর প্রকৃ,ষ্ট উদা,হরণ হলেন মিজো’রামের জিওনা চানা, যার ৩৯ জন স্ত্রী রয়েছে এবং তিনি পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের মালিক। আমাদের দেশে এম,নও কি,ছু গ্রাম রয়েছে যেখানে শু,ধু যমজ বাচ্চাই জ’ন্মগ্রহণ করে।

যাইহোক সকল স্ত্রী’কে একসাথে গ’র্ভবতী করার ঘ’টনা বেশ আশ্চর্য্য,জনক এ,বং দুর্ল,ভও বটে। তবে এটু,কুই বলা যেতে পারে সব বাচ্চাকে একসাথে সামলাতে বাবার কালঘাম ছুট,বে।বহুবিবাহ প্রথা ভারতে বহু বছর আগে ছিল, যেখানে একজনের একাধিক স্ত্রী থাকতো য,দিও কি,ছু কি,ছু অং,শে এ,টি এখনও প্র,চলিত। বি,শ্বের অ,ন্যান্য কম উন্নত দেশে এই প্র,থা এখনও প্রচলিত রয়েছে।

এর,কমই এক,টি বিস্ম,য়কর ঘ’টনা, যেখানে একজন ব্য,ক্তির যে শুধু,মাত্র ১৩ জন স্ত্রী আছে তাই নয়, তিনি সকল স্ত্রী,দের একসাথে গ’র্ভবতীও করেছেন।

এই ছবি,টিতে দৃ,শ্যত ব্য,ক্তি যিনি নাইজেরিয়ার বাসি,ন্দা (য,দিও সেই ব্যা,পারে যথে,ষ্ঠ স’ন্দে’হ রয়েছে) সো,শ্যাল মিডি,য়ায় ব্যা,পক ভাইরাল হয়েছিলেন।

সাধা,রণ এই ছবিটি,তে দেখা যা,চ্ছে এক ব্যক্তি,কে দাঁড়ি,য়ে থাকতে এ,বং তার দু পাশে সারিবদ্ধ,ভাবে রয়েছেন গ’র্ভবতী ম’হিলারা। বলা হচ্ছে যে, ওই ব্য,ক্তি সমস্ত ম’হিলাকেই বিয়ে করেছেন এ,বং সকলের গ’র্ভেই তার স’ন্তান রয়েছে।

ওয়েবসাইটে প্রকাশিত ত’থ্য অনুযায়ী, ওই ব্যক্তি ১৩ জন ম’হিলাকেই বিয়ে করতে স’ক্ষম হন এবং ওই ম’হিলারা সকলেই একে অপরের বান্ধবী ছিলেন।

ওই ম’হিলারা নির্দ্বি,ধায় একে অপরের সাথে নিজের স্বা’মীকে ‘ভাগ’ করে নিয়ে বেশ সু’খে শান্তি,তেই আছেন। তাদের ম,ধ্যে কোনো,রকম ঝগ,ড়া বা মন কষা,কষি নেই। সবচেয়ে আশ্চর্য্যজনক ব্যাপার হল, তারা সকলেই একসাথে গ’র্ভবতী হয়েছেন।

এই ম’হিলারা গ’র্ভাবস্থার বি,ভিন্ন ধাপে রয়েছেন অ,র্থাত্‍ একসাথে গ’র্ভবতী হলেও তাদের গ’র্ভধারণের সময়ের ম,ধ্যে ৩ থেকে ৫ সপ্তা,হের ত,ফাত্‍ রয়েছে। যাই,হোক ওই ব্য,ক্তি তার স্ত্রী,দের এই অমূ’ল্য এ,বং আ’নন্দের সময়ের ছবি এক,ত্রে দেখে নি,শ্চয় খুশি হবেন।

তবে এই ঘ’টনা মি,থ্যে হওয়া,রও যথে,ষ্ঠ সম্ভা,বনা রয়েছে। এর প্রথম কারণ নাইজে,রিয়ার আইন কোনো,ভাবেই বহু,বিবাহকে সম,র্থন করে না, যেমন,টা এ,খানে বলা হয়েছে।

দেশে বহুবিবাহ ক’ঠোরভাবে নি’ষিদ্ধ এবং তা শা’স্তিযোগ্য অ’পরাধ। আর দ্বিতীয় কারণ হল, ছবিগু’লির ব্যাকগ্রাউন্ড দেখে মনে হয় এটি কোনো গ’র্ভাবস্থার সময়ের ফটোশ্যুট ব্যতীত অন্য কিছু নয়।

এই ঘ’টনা য,দিও স,ত্যি নাও হতে পারে তবুও বহুবি,বাহের সম,স্যা এখনো পৃ,থিবীর দেশে রয়েছে, যেটা সত্যিই আশ্চর্য্য,জনক। আমাদের দেশেও অনেক শু,নে থাকবেন বা দেখে থাকবেন একই ব্য,ক্তির একাধিক স্ত্রী রয়েছে – আর এর প্রকৃ,ষ্ট উদা,হরণ হলেন মিজো’রামের জিওনা চানা,

যার ৩৯ জন স্ত্রী রয়েছে এবং তিনি পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের মালিক। আমাদের দেশে এমনও ,কিছু গ্রাম রয়েছে যেখানে শুধু যমজ বাচ্চাই জ’ন্মগ্রহণ করে।

যাই,হোক সকল স্ত্রী’কে একসাথে গ’র্ভবতী করার ঘ’টনা বেশ আশ্চর্য্য,জনক এবং দুর্ল,ভও বটে। তবে এটু,কুই বলা যেতে পারে সব বাচ্চা,কে একসাথে সামলাতে বাবার কালঘাম ছুটবে।