fbpx

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০১:০৮ পূর্বাহ্ন

সামিকে ত্যা’জ্যপুত্র করার পরদিনই মা”রা যান বাবা

সামিকে ত্যা’জ্যপুত্র করার পরদিনই মা”রা যান বাবা

২০০৬ সালের ২০ জুলাই র‌্যা’ব কর্মকর্তা পরিচয় দিয়ে রাজধানীর ফার্মগেটের এজে টেলিকমিউনিকেশন থেকে ৯ লাখ ৯০ হাজার টাকার মোবাইল ফোন কিনে একটি ভুয়া চেক দেন। একইভাবে প্রাইজ ক্লাব নামক একটি কম্পিউটার ফার্ম থেকে ১০টি ল্যাপটপ কেনার কথা বলে দুটি ল্যাপটপের গুণগত মান দেখার কথা বলে চেক দিয়ে দুটি ল্যাপটপ নিয়ে আসেন। চেক ডিস-অনার হলে অ’ভিযোগের ভিত্তিতে র‌্যা’ব-১ তাঁকে গ্রে’প্তার করে। এ ঘটনার পর তাঁকে এনপিজি ঘোষণা করে সব সে’নানিবাস ও দপ্তরে অ’বাঞ্ছিত করা হয়। এ ঘটনার পর সামিকে ত্যাজ্য করেছিলেন বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত। ঠিক এর পরদিন ২০০৬ সালের ২৩ জুলাই ম’র্মান্তিক সড়ক দু’র্ঘটনায় নি’হ’ত হন তিনি।

সে’না কর্মকর্তা পরিচয় দিয়ে প্রথম স্ত্রীকে না জানিয়েই এক সে’না কর্মকর্তার মে’য়েকে বিয়ে করেছিলেন সামি। অ্যান্টেনা ভা’ঙা ভিএইচএফ (ওয়াকিটকি) নিয়ে মা’র্কিন দূ’তাবাসের নিরাপত্তা কর্মকর্তা পরিচয় দিয়ে যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়ার নামে কয়েকজনের কাছ থেকে প্রায় কোটি টাকা হা’তিয়ে নেওয়ার অ’ভিযোগ ছিল সামির বি’রুদ্’ধে। ব্যবসার কথা বলেও অনেকের কাছ থেকে টাকা হা’তিয়ে নিয়েছিলেন। শ্বশুরের অর্থে হাঙ্গেরিতে রেস্তোরাঁ ব্যবসা শুরু করার পর বিএনপির রাজনীতিতে যু’ক্ত হন। ব্যবসা-বাণিজ্যের কথা বলে টাকা হা’তিয়ে নেওয়ার জন্য অনেকেই সামিকে খুঁ’জছেন।

সামি সম্পর্কে তার বন্ধু ওমর শরীফ আরেফিন ফেসবুকে লিখেছেন, সাদা পাঞ্জাবি আর জিন্স পরে সে হাতে একটা অ্যান্টেনা ভা’ঙ্গা ভিএইচএফ (ওয়াকি-টকি) সেট নিয়ে ঘুরছে। ভিএইচএফ দেখে জিজ্ঞেস করলাম, কী ব্যাপার ভা’ঙ্গা রেডিও নিয়ে কী করো, সে বলল সে নাকি ইউএস এম্বাসিতে সি’কিউরিটির কাজ করে তাই রেডিও রাখতে হয়! সাধারণত এসব রেডিওর রেঞ্জ হয় কয়েক শ মিটার! অথচ আমরা তখন শান্তিনগরে বসে বিয়ে খাচ্ছি, বুঝলাম এটাও তার একটা ভেল্কি!

তার কিছুদিন পর সে তার স্ত্রী-স’ন্তান রেখে হাওয়া হয়ে গেল, এর ভেতর পা’লিয়ে বিয়ে করার কারণে তার স্’ত্রীকে বাসা থেকে বে’র করে দিয়েছিল তার বাবা-মা, মে’য়েটা তখন বিশাল একটা দু’র্বিপাকে পড়ল। স্বামী নি’রুদ্দেশ, ছোট বাচ্চা, বিয়ে-বাচ্চা নিয়ে পড়াশোনাতেও বা’ধা পড়েছে, কোনোমতে একটা চাকরি করে সে তখন তার এই দুঃ’সময় পার করেছিল। তার বেশ কিছুদিন পর একটা রেস্তোরাঁয় বসে আছি, দেখি সে’নাবা’হিনীর একটা জিপ থেকে নামছে হিরো, এর ভেতর তার স্বা’স্থ্য প্রায় মাশাল্লাহ তিন গুণ হয়েছে, সঙ্গে একটা মে’য়ে।

আমার সঙ্গে দেখা হওয়ায় সে হ’তচকিত; কিন্তু চাল্লু ছেলে ঘাবড়াল না, বলে নতুন বিয়ে করেছে, জে’নারেলের মে’য়ে আলহাম’দুলিল্লাহ! আমার স্ত্রী স’ঙ্গে স’ঙ্গে তার বা’ন্ধবীকে ফোন দিয়ে সব কথা জানাল, তার বা’ন্ধবী মানে হিরোর প্রথম স্ত্রী তো আকাশ থে’কে পড়ল এই কথা শুনে, সে কিছু জানেই না এ স’ম্পর্কে! এ নিয়ে না’রীমহলে নাকি ব্যাপক কা’লবৈশাখীর তা’ণ্ডবলীলা চলেছিল বলে শুনেছি, আমি মনে মনে বলেছিলাম লাকিম্যান!

গত বছর সাইবার ক্রা’ইম ইউনিট অনলাইনে জাতির পিতা, শেখ হাসিনা ও মুক্তিযু’দ্ধ স’ম্পর্কে ক’টূক্তি ও আ’পত্তি’কর প্রচারণা এবং ক’রোনাভা’ইরাস নিয়ে অ’পপ্রচারসহ বিভিন্ন গুজব রটিয়ে অ’স্থিতিশীলতা সৃষ্টির জন্য, যাদের বি’রু’দ্ধে অ’ভিযোগ গঠন করে তাদের অন্যতম সামি। ‘উই আর বাংলাদেশি’ পেজ থেকে রা’ষ্ট্রবি’রোধী প্রচারণার অ’ভিযোগে অ’ভিযুক্তদের ল্যাপটপ ও মোবাইল অনুসন্ধান করে ১১ জনের সংশ্লিষ্টতার প্রমাণ পান গো’য়ে’ন্দারা। এর পরিপ্রেক্ষিতে তাসনিম খলিল, সামিসহ ১১ জনের বি’রু’দ্ধে ২০২০ সালের মে মাসে ডি’জিটাল নি’রাপত্তা আইনে মা’মলা হয়। এ মা’ম’লার প্র’তিবাদে কলাম লিখেছিলেন আরেক অ’পপ্রচারকারী ডেভিড বার্গম্যান।

নাম প্রকাশে অ’নিচ্ছুক একাধিক গো’য়ে’ন্দা কর্মকর্তা বলেন, বাংলাদেশকে টার্গেট করে বহির্বিশ্বে বাংলাদেশের সে’নাবা’হিনী ও স’রকারের ভা’বমূর্তি ক্ষু’ণ্ন করার লক্ষ্যেই কল্পিত তথ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। একই সঙ্গে প্র’তা’রণা ও মি’থ্যাচারে সি’দ্ধহস্ত বি’তর্কি’ত ব্যক্তিদের দিয়ে আলজাজিরার এই তথ্যচিত্র তৈরির উদ্দেশ্য কারো বুঝতে আর বাকি নেই।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com