শনিবার, ০৮ মে ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন

শিরোনাম :
এবার রাজধানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত রবিবার যে সময় পৃথিবীতে আছড়ে পড়বে চীনা রকেটের ধ্বংসাবশেষ শুক্রবার পবিত্র রমযানে আজান দিয়ে মুগ্ধতা ছড়ালেন বাংলাদেশি শফিকুর নামাজরত ইমামকে থা’প্পড়, নামাজ ভেঙে হা’ম’লাকারীকে মা’রধর মুসল্লিদের পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’ রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়া সেই তিন পুলিশ বরখাস্ত করোনা চিকিৎসায় ২ লক্ষ টাকা নগদে, নতুন নির্দেশিকা আয়কর দফতরের দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত: স্বাস্থ্য অধিদপ্তর অভিনব আবিষ্কার, মাত্র ৫ টাকায় ৪০ কিমি ছুটবে এই বাইক আশ্চর্যকর ঘটনা! একটি আস্ত ষাঁড়ের সঙ্গে লড়াই করছে একটি খুদে শিশু, ঝড়ের গতিতে ভিডিও ভাইরাল
সে’নাবাহিনীর ক্ষ’মতা দ’খল, সু চিসহ মিয়ানমারের প্রে’সিডেন্ট আ’ট’ক, রাস্তায় চলছে টহল

সে’নাবাহিনীর ক্ষ’মতা দ’খল, সু চিসহ মিয়ানমারের প্রে’সিডেন্ট আ’ট’ক, রাস্তায় চলছে টহল

মি’য়ানমার ক্ষ’মতাসীন দলের প্রধান অং সান সু চিকে আ’টক করেছে সে’নাবা’হিনী। এছাড়াও দেশের প্রে’সিডেন্ট উইন মিন্টসহ কয়েকজন নে’তাকে আ’ট’ক করা হয়েছে। সোমবার সকালে (০১ ফেব্রুয়ারি) তাদের আ’ট’ক করা হয় বলে ন্যাশনাল লীগ ফর ডে’মোক্রেসির (এনএলডি) এক মুখপাত্র নিশ্চিত করেছেন। বিবিসি জানিয়েছে, এই ঘটনা এমন সময় ঘটছে যখন মি’য়ানমারে একটি সা’মরিক অ’ভ্যুত্থানের স’ম্ভাবনা নিয়ে আ’শ’ঙ্কা দেখা দিয়েছে।

গত বছর নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সে’নাবা’হিনী নির্বাচনে জা’লিয়াতির অ’ভিযো’গ তোলে। সোমবার নবনির্বাচিত সং’সদের প্রথম বৈঠক হবার কথা, কিন্তু সে’নাবা’হিনী অধিবেশন স্থগিত করার জন্য স’রকারের প্রতি আহ্বান জানায়।এনএলডির মুখপাত্র মিও নিয়ুন্ট ফোনে রয়টার্সকে বলেন, ‘সু চি ও প্রে’সিডেন্ট উইন মিন্টসহ অন্য নেতাদের খুব সকালে ‘‘তু’লে নিয়ে’’ যাওয়া হয়।’

তিনি বলেন, আমি দলের নে’তাকর্মীদের বলবো আপনারা খুব তা’ড়াতাড়ি এর প্রতিক্রিয়া দেখাবেন না। আমি চাই আপনারা আইন মেনে চলুন।’ নিজে আ’ট’কের বি’ষয়েও আ’শ’ঙ্কা প্রকাশ করেন এই নেতা। এরপর আর তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হ’য়নি।

তবে এ বি’ষয়ে সে’নাবা’হিনীর বক্তব্য জানার চেষ্টা করা হলে তাদের কোনো মুখপাত্র ফোন ধরেননি। এদিকে, সকালে মি’য়ানমারের রাজধানী নাইপিদোতে কোনো ফোন সংযোগ পাওয়া যায়নি।একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘দেশের প্রধান শহর ইয়াংগুনের সিটি হলের সামনে সে’না মো’তায়েন করা হয়েছে।’এনএলডির এক আ’ইনজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সু চি ও প্রে’সিডেন্টের সঙ্গে যাদের আ’টক করা হয়েছে তাদের মধ্যে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য হান থার মিন্ট রয়েছেন।’

মিয়ানমারে জ’রুরি অবস্থা জারি করেছে দেশটির সে’নাবা’হিনী। এক বিবৃতিতে সে’নাবা’হিনী জানিয়েছে, দেশের ক্’ষমতা ক’মান্ডার-ইন-চিফ মিন অং হ্লেইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। অর্থাৎ মিয়ানমারের ক্ষমতা এখন সে’নাবা’হিনীর দ’খলে। খবর আল জাজিরার।

এর আগে দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, দেশটির প্রে’সিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে আ’টক করে সে’নাবা’হিনী। সোমবার সকালে অ’ভিযান চা’লিয়ে এসব নেতাকে আ’টক করা হয়েছে বলে জানিয়েছেন এনএলডির মুখপাত্র মিও নিয়ুন্ট।

গত কয়েকদিন ধরেই সু চির বেসা’মরিক স’রকার এবং দেশটির সে’নাবা’হিনীর মধ্যে উ’ত্তেজনা বিরাজ করছে। গত বছরের নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। তারপর থেকেই মূলত দু’পক্ষের মধ্যে উ’ত্তেজনার শুরু। প্রথম থেকেই সে’নাবা’হিনী নির্বাচনে জালিয়াতির অ’ভিযোগ করে আসছে।

নির্বাচনে জালিয়াতির অ’ভিযোগ এনেই মূলত সোমবার ক্ষমতা দ’খল করেছে সে’নাবা’হিনী। একই সঙ্গে দেশজুড়ে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com