চি’কিৎসক হওয়ার স্বপ্ন দেখা সোমার নি’থর দে’হ ছিল স্ক’চটে’পে মো’ড়ানো !

| আপডেট :  ৩০ জানুয়ারি ২০২১, ১০:০০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ জানুয়ারি ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ণ

চি’কিৎসক হওয়ার স্বপ্ন ছিল সিরাজুম মনিরা সোমার। চীন থেকে এমবিবিএস পাসও করলেন। লন্ডনে গিয়ে চি’কিৎসাবিদ্যায় উচ্চতর ডিগ্রি নেয়ারও পরি’কল্পনা ছিল তার। কিন্তু আর মা’নুষের সেবা করার সুযোগ পেলেন না।রাজধানী খিলক্ষেতে ভাড়া বাসা থেকে ২৫ জানুয়ারি ইন্টার্ন চি’কিৎসক সোমার হা’ত-পা-মু’খমণ্ডল স্ক’চটে’প দিয়ে মো’ড়ানো ম ‘০রদে’হ উ’দ্ধা’র করে পু’লিশ।

খিলক্ষেত থানার ওসি মুন্সী ছাব্বির আহম্ম’দ জানান, কুর্মিটোলা জে’নারেল হা’সপাতা’লে ইন্টার্ন করা অবস্থায়ই ইন্টার্ন চি’কিৎসক রাকিবুল আজাদের স’ঙ্গে সোমার প্রে’মের সম্’পর্ক গড়ে ওঠে। পরে খিলক্ষেত এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে বসবাস করতে থাকেন তারা। সোমাকে খু ‘০ন করার অ’ভিযো’গে আজাদকে গ্রে ‘ফ০তার করা হয়েছে। খু ‘০নের র’হ’স্য উ’দঘাটনে তাকে তিনদিনের রি’মা’ন্ডে নিয়ে জি’জ্ঞা’সা’বাদ করা হচ্ছে।

জানতে চাইলে বাড়িওয়ালা ফাহাদ বলেন, দুই রুমের ওই বাসাটি স্বামী-স্ত্রী পরিচয়ে ভাড়া নেন সোমা আর আজাদ। দু’জনই নি’জেদের চি’কিৎসক পরিচয় দেন। মাঝে-মধ্যে ঝ’গ’ড়া লা’গতো। তবে কাউকে কিছু বুঝতে দিতেন না। দীর্ঘদিন প’রিবার থেকে কেউ না আসায় আমরা জানতে চাইতাম। তারা বলতেন যে ক’রো’নার কারণে কেউ আসেন না।

খোঁজ নিয়ে জানা যায়, নি’০হ’ত সিরাজুম মনিরা সোমার বাড়ি রাজশাহীতে। বাবা আতাউর রহমান রাজশাহীতে প্রা’ণিসম্পদ বিভাগে চা’করি করেন। আর মা হোসনে আরা বেল পুকুর হাইস্কুলে সহকারী শি’ক্ষক হিসেবে চাকরি করেন। দুই ছে’লে মে’য়ের মধ্যে সোমা বড়। তার ছোট ভাই একাদশ শ্রেণিতে পড়েন।

রাজশাহীর বানেশ্বর নাদের আলী গার্লস কলেজ থেকে ২০০৯ সালে সোমা এসএসসি এবং ২০১১ সালে এইচএসসি পাস করেন। এরপর ২০১২ সালে এমবিবিএস পড়তে চীনে যান। সেখান থেকে করে ২০১৮ সালে দেশে ফেরেন। এরপর বিএমডিসি থেকে পরীক্ষায় পাস করে ২০২০ সালের মার্চ থেকে কুর্মিটোলা জে’নারেল হা’সপাতা’লে ইন্টার্ন চি’কিৎসক হিসেবে কাজ করছিলেন।

স্ব’জনদের অ’ভিযোগ, সোমাকে হ’’.. করা হয়েছে। সোমাকে রাকিবুল আজাদ বিয়ে করেছেন বলে দা’বি করলেও তিনি কোনো কাগজপত্র দেখাতে পারেননি। অথচ তারা একসঙ্গে থাকতেন।

সোমার বাবা আতাউর রহমান বলেন, অনেক ক’ ষ্ট করে মে’য়ের লেখাপড়ার খরচ জুগিয়েছি। আমার স্বপ্ন ছিল, মে’য়ে যেন চি’কিৎসক হয়ে মানু’ষের সেবা করতে পারে। সে এমবিবিএস পাসও করল। কিন্তু মানুষের সেবা করার সুযোগ পেলো না। যে আমার মে’য়েকে খু’ ০ন করেছে, তার যেন দৃ’ষ্টান্তমূলক শা’স্তি হয়।

তিনি আরো বলেন, দেশে ফেরার পর মে’য়েকে বিয়ে দিতে চেয়েছিলাম। মে’য়ে বললো, ইন্টার্ন শেষে কোথাও জয়েন করে বিয়ে করবে। মে’য়ের মৃ ’০ত্যুর খবর পেয়ে ২৫ জানুয়ারি রাজশাহী থেকে ঢাকায় যায়। ঢাকা মে’ডিক্যাল কলেজ হা’সপাতা’ল ম’ র্গের চি’কিৎসক জানিয়েছেন, সোমাকে শ্বা’ ০সরো’ ০ধে হ’’.. করা হয়েছে।

পরে ২৬ জানুয়ারি দুপুরে খিলক্ষেত থানায় বা’দী হয়ে মা’ম’লা করেছেন সোমার বা’বা আতাউর রহমান। মা’ম’লার নথিপত্রের তথ্য বলছে, গত বছরের এপ্রিল মাসে খিলক্ষেতের আম বাগানের দুই রুমের ওই বাসাটি ভাড়া নেন সোমা ও রাকিবুল আজাদ। বাড়িওয়ালাকে তারা স্বামী-স্ত্রী পরিচয় দিয়েছিলেন।