মুক্তির আগেই দেশে ‘পাঠান’ ছবির পোস্টারে ছয়লাপ সিনেমা হল

| আপডেট :  ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৪ অপরাহ্ণ

বাংলাদেশে বলিউডের সিনেমা আমদানির বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কিন্তু এরইমধ্যে পোস্টার ছাপিয়ে বসে আছেন অনেক প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ। ময়মনসিংহের ছায়াবাণী সিনেমা হলে আগামী ৩ মার্চ বলিউডের শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমা মুক্তি পাচ্ছে এমন ঘোষণা দিয়ে বাংলায় ছাপানো পোস্টার লাগানো হয়েছে।

বাংলাদেশে ৩ মার্চ বলিউডের এই সিনেমাটি মুক্তি পাচ্ছে? এ বিষয়ে রবিবার রাতে হল বাংলাদেশে চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এমন সম্ভাবনাকে নাকচ করে দিলেন। রবিবার রাতে কালের কণ্ঠকে বললেন, ‘এমন কোনো সিদ্ধান্ত হয়নি। সরকার যদি অনুমতি দেয় তাহলে হিন্দি সিনেমা চলবে। তবে আমাদের পক্ষ থেকে কোনো হলকে এই সিনেমা আসছে এমন নিশ্চয়তা দেইনি।’

একই তথ্য রয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বলের কাছেও। তিনিও জানালেন হল মালিকদের সংগঠনের কাছ থেকে ৩ মার্চ পাঠান মুক্তি পাবে এমন কোনো গ্রিন সিগন্যাল দেওয়া হয়নি। উজ্জ্বল বলছেন,‘এখনও কোনো নিশ্চিত বার্তা আমরা পাইনি। তথ্যমন্ত্রী যেহেতু ১৯ সংগঠনকে আশ্বস্ত করেছেন, সেহেতু আশা করছি শিগগির অনুমোদন পেয়ে যাব।’

২৪ ফেব্রুয়ারির পূর্বে দেশে হিন্দি সিনেমা আমদানির সম্ভাবনা তৈরি হয়েছিল। সে সময় প্রযোজক সমিতির নেতা খোরশেদ আলম খসরু জানিয়েছিলেন ১৯ সংগঠন যেহেতু ঐক্যমতে পৌঁছে সেহেতু তথ্যমন্ত্রণালয়ের কোনো আপত্তি নেই। প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমতির অপেক্ষা বাকি ছিল। তবে সেটা আর হয়নি। তবে চলচ্চিত্র সংশ্লিষ্ট নেতারা মনে করছেন যে কোনো মুহূর্তে হিন্দি সিনেমা আমদানির বিষয়টি চূড়ান্ত অনুমোদন পেয়ে যাবে।

এদিকে ‘পাঠান’ মুক্তি পাবে এই আশায় দেশীয় সিনেমা চালাতে চাইছে না। আগামী ৩ মার্চ মুক্তি পাবে দেশীয় সিনেমা ‘ওরা ৭ জন।’ সিনেমাটির মুক্তি দিতে গিয়ে বাধাগ্রস্ত হচ্ছেন এর নির্মাতা খিজির হায়াত খান।

তিনি বলছেন, বলেন, ৩ মার্চ ‘পাঠান’ চালাবে বলে ভালো কিছু সিঙ্গেল স্ক্রিন মালিকরা তাকিয়ে আছেন। এ কারণে বড় বড় সিঙ্গেল স্ক্রিনে ‘ওরা ৭জন’ নিতে চাচ্ছে না। মুক্তির পাঁচদিন বাকি থাকলেও এখনও হল পাইনি। ‘পাঠান’ এলে সিনেপ্লেক্সে হয়তো শো পাবো না।

এদিকে ‘পাঠান’ চালানোর আশায় আগে ভাগেই পোস্টার ছাপিয়ে ফেলছেন কিছু প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষগ। এরমধ্যে রয়েছে ময়ময়নসিংহে ছায়াবাণী সিনেমা হল। এই হলের ভেতরে ঢুকলেই চোখে পড়বে ‘পাঠান’র পোস্টার। বড় অক্ষরে লেখা আগামী ৩ মার্চ ‘পাঠান’-এর শুভমুক্তি।

শোনা যাচ্ছে, সার্ভার নিয়ন্ত্রণে আছে এমন অল্প সংখ্যক সিঙ্গেল স্ক্রিনে ৩ মার্চ চলবে ‘পাঠান’! সেইসঙ্গে চলবে দেশের সিনেপ্লেক্সের সবগুলো শাখাতে। সার্ভার সংকট মিটিয়ে ১০ মার্চ থেকে বড় পরিসরে সিঙ্গেল স্ক্রিনগুলোতে চলবে।

পোস্টার ছাপানো বিষয়ে ছায়াবাণী সিনেমা হলের ম্যানেজার শফিকুল ইসলাম বলেন, সিনেমার প্রচারণার জন্য পোস্টার নিজেরা লাগিয়েছি। দৈনিক দর্শক এসে জানতে চায় ‘পাঠান’ রিলিজ কত তারিখ। ৩ মার্চ মুক্তি পাবে এই খবর জেনেছি। গ্রিন সিগন্যাল পেয়ে পোস্টার লাগিয়ে রেখেছি।

তবে বাংলাদেশে ‘পাঠান ’মুক্তি দিতে প্রস্তুত কাট অ্যান্ড কাট এন্টারটেইনমেন্ট-এর অনন্য মামুন। মুক্তি দেওয়ার প্রক্রিয়াও সম্পন্ন রয়েছে বলে জানা গেছে। এখন শুধু অনুমতির অপেক্ষা। অনন্য মামুন জানালেন অনুমতির অপেক্ষায় বসে আছেন, অনুমতি পেলেই বাংলাদেশে মুক্তি পাবে পাঠান।