বিশ্বখ্যাত ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর গাড়ি বানালেন ময়মনসিংহের গ্যারেজ মিস্ত্রি

| আপডেট :  ১৬ জানুয়ারি ২০২৩, ১২:০৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ জানুয়ারি ২০২৩, ১২:০৯ অপরাহ্ণ

বাংলাদেশে স্পোর্টস কার তৈরি করে অসাধ্যকে সাধ্য করেছেন ময়মনসিংহের গ্যারেজ মিস্ত্রি আবদুল আজিজ। ব্যাংক ঋণের টাকায় বিশ্বখ্যাত ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ মডেলের মতো দেখতে একটি স্পোর্টস কার তৈরি করেছেন তিনি। ১৫ লাখ টাকা খরচে ১৫ মাসে তৈরি হয়েছে আজিজের আকর্ষণীয় গাড়ি।

ময়মনসিংহ বিভাগীয় শহরের মাসকান্দা এলাকায় শাহাদত মোটর ওয়ার্কশপে শ্রমিকের কাজ করেন মো. আবদুল আজিজ। তার বাড়ি জামালপুরের বকশিগঞ্জের নিলক্ষ্মীয়া ইউনিয়নের জাকনিপুর গ্রামে। ওই গ্রামের সোহরাব আলীর ছেলে তিনি।

আড়াই দকশ ধরে মোটর ওয়ার্কশপে কাজ করছেন আজিজ। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি নিজেই গাড়ি বানানোর পরিকল্পনা করেন। পরে মোবাইল ফোনে বিশ্বখ্যাত স্পোর্টস কার ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ দেখে সেই আদলে গাড়ি তৈরির কাজে হাত দেন এই গ্যারেজ মিস্ত্রি।

আজিজ জানান, ২০২১ সালের শেষের দিকে টয়োটা স্টারলেট পুরোনো গাড়ি সংগ্রহ করেন। সেই গাড়ির বাইরের অংশ বাদ দিয়ে ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ মডেলের আদলে নান্দানিক ডিজাইনে গড়ে তুলতে কাজ শুরু করেন। এরপর দীর্ঘ ১৫ মাসের প্রচেষ্টায় আজিজের স্বপ্নের প্রকল্প বাস্তবে রূপ পায়।

এ কাজে আজিজকে সহায়তা করেন ময়মনসিংহ নগরীর আকুয়া ওয়ারলেস মোড় এলাকার ফালু ড্রাইভারের ছেলে আরাফাত ইসলাম ইমন। আরাফাতও পেশায় একজন গ্যারেজ মিস্ত্রি। গাড়িটির বাহ্যিক দিকের কাজ সম্পূর্ণ শেষ হলেও ভেতরে এখনও কিছু কাজ বাকি রয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তা আবদুল আজিজ। তার দাবি, তার তৈরি গাড়িটি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে চলতে সক্ষম।

ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ মডেলের মতো দেখতে হলুদ রঙের স্পোর্টস কারটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শাহাদত মোটর ওয়ার্কশপের সামনে শোভা পাচ্ছে। আর তা দেখতে উৎসুক মানুষের আগ্রহের সীমা নেই।

দর্শনার্থী আরিফ হোসেন বলেন, এ ধরণের গাড়ি দেশে আগে কখনও দেখিনি। টিভিতেই দেখেছি। কিন্তু বাস্তবে এত সুন্দর গাড়ি সত্যিই মুদ্ধ হওয়ার মতো।

আজিজ বলেন, দীর্ঘ ২৫ বছরে বিভিন্নি ওস্তাদের কাছে কাজ শিখেছি। কাজের ওপর প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা না থাকলেও জীবনে অনেক গাড়িতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা থেকে ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ মডেলের গাড়ির আদলে একটি গাড়ি বানাতে শুরু করি। এতে ইতোমধ্যে ১৫ লাখ টাকা খরচ হয়েছে। আরও কিছু কাজ বাকি রয়েছে।

তিনি আরও বলেন, গাড়িটি বানাতে ১১ লাখ টাকা ব্যাংক থেকে ঋণ নিয়েছি। পুরোনো গাড়ি মডিফাই করে সহযোগীদের নিয়ে ল্যাম্বারগিনির আদলে করা হয়েছে। আজিজের দাবি, তার তৈরি গাড়িটি এক মিনিটের মধ্যে ১০০ কিলোমিটার গতি তুলতে সক্ষম।

তিনি জানান, বাইরে থেকে গাড়িটি ল্যাম্বরগিনি অ্যাভেন্টেডর এলপি-৭০০ মডেলের মতো দেখালেও ভেতরটা সেভাবে তৈরি করা সম্ভব হয়নি। এটা করতে গেলে খরচ অনেক বেড়ে যাবে।

একইসঙ্গে গাড়িটি যেন দেশের সড়কে চলার অনুমতি পায় সেজন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন আজিজ। এ ছাড়াও সরকারি-বেসরকারি সহায়তা পেলে নিজস্ব নকশায় তিনি আরও স্পোর্টস তৈরি করতে সক্ষম বলেও জানান এই গ্যারেজ মিস্ত্রি।

গাড়িটি তৈরিতে আজিজকে সহযোগিতা করা আরাফাত জানান, ১৭ বছর ধরে তিনি গ্যারের মিস্ত্রি হিসেবে কাজ করছেন। এর আগে অনেক গাড়িতে কাজ করেছেন। প্রথমবারের মতো এ ধরণের গাড়ি তৈরির অভিজ্ঞতা হয়েছে তার।