সিনেমা করাটা আমার দায়িত্বের মধ্যে পড়ে, তখনই অভিনয় করার সিদ্ধান্ত নিই: জাহারা মিতু

| আপডেট :  ২১ ডিসেম্বর ২০২২, ১১:৫১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২১ ডিসেম্বর ২০২২, ১১:৫১ পূর্বাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর খ্যাতিমান নির্মাতা কাজী হায়াতের জয় বাংলা সিনেমা দিয়ে চিত্রনায়িকা হিসেবে বড় পর্দায় অভিষেক হয়েছে মিতুর। ইতিহাসবিদ ও সাহিত্যিক মুনতাসীর মামুনের উপন্যাস ‘জয় বাংলা’ অবলম্বনে নির্মিত সিনেমাটি মুক্তি পেয়েছে গত শুক্রবার। এ নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় জাহারা মিতু প্রকাশ করলেন নানা অনুভূতি।

তিন বছর আগের কথা। ২০১৯ সালে ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানের সঙ্গে আগুন নামের সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় নাম লেখান জাহারা মিতু।সে সময় থেকে বেশির ভাগ অংশের শুটিং হলেও নানা কারণে পিছিয়ে যায় সিনেমাটির কাজ। এরই মাঝে আরও কয়েকটি সিনেমার শুটিং শেষ করেছেন মিতু, তবে সব সিনেমাই রয়েছে মুক্তির অপেক্ষায়।

বড় পর্দায় অভিষেক হওয়া নিয়ে কোনো শঙ্কা ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, না। কারণ, এটি একটি ভিন্ন রকম ছবি। বাণিজ্যিক ছবির ক্ষেত্রে দর্শকের যে উচ্ছ্বাস থাকত, সেটা এই ছবিতে মিস করছি। মোট কথা, আমি নিশ্চিত, প্রথম ছবি দিয়ে সব শ্রেণির দর্শকের কাছে পৌঁছানো হবে না আমার। এদিক দিয়ে একটু আফসোস থেকেই যাবে। তবে এই ছবির সঙ্গে কাজী হায়াত, মুনতাসীর মামুন, জয় বাংলা নাম ও শব্দগুলো জড়িয়ে আছে, এতেই আমি খুশি।

প্রথম ছবি আগুন–এ শাকিব খানের মতো বড় তারকার সঙ্গে শুটিংয়ে অভিষেক হয়েছে। কিন্তু সেটি প্রথমে মুক্তি পেল না। এ নিয়ে কোনো আফসোস নেই নায়িকার।

তিনি বলেন, আগুন ছবিটি বড় ধামাকা হিসেবে দর্শকের জন্য অপেক্ষা করছে। আমার মনে হয়, বড় ক্যানভাসের ছবিটা একটু পরেই আসা ভালো। আমি যখন আগুন ছবিতে কাজ শুরু করি, তখন নায়িকা হওয়ার স্বপ্ন ছিল না। এখন স্বপ্ন আছে। ছবিটি নিয়ে আমার স্বপ্ন আছে। আগুন আমার সিনেমার বড় দুয়ার খুলে দিতে পারে। আমি চাই আগুন ছবিটি ধীরেসুস্থে মুক্তি পাক।

মিতু বলেন, প্রথম ছবি আগুন-এ শাকিব খানের নামের ওপর, বদিউল আলম খোকনের নামের ওপর কাজ শুরু করি। এরপর দেবের নামের ওপর কমান্ডো ছবিতে কাজ শুরু করি। তখনো সিনেমা নিয়ে কোনো উন্মাদনা ছিল না নিজের মধ্যে।

আগুন ছবিতে কাজের জন্য যখন প্রস্তাব আসে, তখন মাকে জানালে মা বলেছিলেন, ‘মিডিয়ার সর্বোচ্চ জায়গায় সিনেমা, সর্বোচ্চ নাম শাকিব খান। তাঁর কাছ থেকে যেহেতু প্রস্তাবটা এসেছে, সুতরাং তোমার কাজ করা উচিত।’ এরপর কাজ শুরু করি। কিন্তু তখনো সিনেমা করার জন্য করিনি। এরপর টানা তিন-চারটা কাজ করার পর মনে হলো, সিনেমা করাটা আমার দায়িত্বের মধ্যে পড়ে। তখনই সিনেমায় অভিনয় করার সিদ্ধান্ত নিই।