জীবনে বহুদিন না খেয়ে ফুটপাতে ঘুমিয়েছি: মিঠুন

| আপডেট :  ১৪ নভেম্বর ২০২২, ০২:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৪ নভেম্বর ২০২২, ০২:১৬ অপরাহ্ণ

মিঠুন চক্রবর্তী। একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, গায়ক, প্রযোজক, লেখক, সমাজসেবক, উদ্যোক্তা, টেলিভিশন উপস্থাপক এবং সাবেক সংসদ সদস্য সংসদ সদস্য। তিনি দুটি ফিল্মফেয়ার পুরষ্কার এবং তিনটি জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের প্রাপক।

১৯৭৬ সালে পরিচালক মৃণাল সেনের পরিচালনায় মৃগয়া চলচ্চিত্রের মাধ্যমে সিনেমা জগতে প্রবেশ করেন। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে ধারাবাহিকভাবে উপহার দিতে থাকেন হিট সিনেমা। ভক্তদের কাছে ‘ফাটাকেষ্ট’ বা ‘মহাগুরু’ হিসেবে পরিচিতি লাভ করেন। প্রত্যেক সফল ব্যক্তির জীবনের কিছু পিছনের গল্প থাকে। মিঠুন এই সকল ব্যক্তিদের থেকে আলাদা নয়, তবে তার পিছনের গল্প সবার থেকে আলাদা।

তার জীবনের পিছনের গল্প বলতে গিয়ে তিনি বলেন, ক্যারিয়ারের শুরুতে অনেক সংগ্রাম করেছেন মিঠুন। সেই গল্প উল্লেখ করে তিনি বলেন, ‘আমার সঙ্গে যা ঘটেছে আমি চাই আর কারো সঙ্গে যেন এমনটা না ঘটে। সবার জীবনেই স্ট্রাগল রয়েছে। কিন্তু প্রতি মুহূর্তে আমাকে গায়ের রঙের জন্য বছরের পর বছর অপমানিত হতে হয়েছে। এমনও দিন কেটেছে না খেয়ে শুয়ে পড়েছি। নিজের কথা ভেবে নিজেই কাঁদতাম। ভাবতাম ওবেলা কী খাব, কোথায় ঘুমাব? বহুদিন ফুটপাতে ঘুমিয়েছি!

মিঠুনের অভিনীত চলচ্চিত্র সমূহ- মৃগয়া ,দো আনজানে, সুরক্ষা ,তারানা, ডিস্কো ড্যান্সার, ত্রয়ী, হিরো কা চোর, পেয়ার ঝুকতা নেহি, গুলামী, পেয়ার কা মন্দির, জিতে হ্যায় শান সে, কমান্ডো, ত্রিনেত্র, প্যার হুয়া চোরি চোরি, চিতা , নারাজ, লোহা ,সুলতান, চালবাজ, এম এল এ ফাটাকেষ্ট, লাক ,ফির কাভি , বাবর, চিঙ্গারি , দিলদিয়া হ্যায়সহ অন্যান্য।