আমি যখন শুরু করি তখন কান্নার শব্দ পাচ্ছিলাম: ভাবনা

| আপডেট :  ৮ নভেম্বর ২০২২, ০৩:৫৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ৮ নভেম্বর ২০২২, ০৩:৫৪ অপরাহ্ণ

বিনোদন অঙ্গনে পরিচিত মুখ আশনা হাবিব ভাবনা।তিনি একজন তারকা অভিনেত্রী। খুব তাড়াতাড়ি রুপালি পর্দায় তাকে দেখা যাবে প্রথমবার বাবা হাবিবুল ইসলাম হাবিবের পরিচালনায় ‘যাপিত জীবন’ সিনেমায়। সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ভাবনা বলেন, আমি একজন পেশাদার অভিনেত্রী। এই সময়ে বাবার ছবিতে অভিনয়ের ইচ্ছা জেগেছে। এ ছবিতে কাজের মাধ্যমে সেই ইচ্ছা পূরণ হয়েছে।

ওই সাক্ষাৎকারে এই অভিনেত্রী প্রথম মঞ্চ অভিনয়ের অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, মঞ্চে আমি সব সময় নাচ করেছি। কিন্তু অডিয়েন্সের সামনে সংলাপ বলা, অভিনয় করা হয়নি। অনেক উত্তেজনা কাজ করছিল। কোনো সংলাপে যেন ভুল না করি, কোনো কিছু মিস না হয়- এটা ভেবে ভয়ও পাচ্ছিলাম। আমি যখন অভিনয় শুরু করলাম, তখন যে পুরো পরিবেশটা থমথমে, অডিয়েন্সের কান্নার শব্দ পাচ্ছিলাম। পরিবেশনা শেষে সবাই হাততালি দিয়েছেন। কী যে আনন্দ হয়েছিল, ভাষায় প্রকাশ করতে পারব না।

‘যাপিত জীবন’ সিনেমায় কাজ করার আগ্রহের কারণ জানিয়ে তিনি বলেন, ক্যারিয়ারের শুরু থেকেই বাবার পরিচালিত, প্রযোজিত কোনো ছবিতে কাজ করতে চাইনি। কারণ, অন্য নির্মাতার ছবিতে কাজ করে নিজেকে তৈরি করতে চেয়েছি। এসময় ভাবনা আরও বলেন, প্রখ্যাত সাহিত্যিক সেলিনা হোসেনের একটি বহুল পঠিত উপন্যাস ‘যাপিত জীবন’। এমন একজন বড়মাপের লেখকের গল্পের চরিত্র হওয়া গর্বের। সাহিত্যনির্ভর কাজের প্রতি আমার অন্য রকম দুর্বলতা রয়েছে। স্ট্ক্রিপটাও ভালো- এমন একটি কাজ না করার কোনো সুযোগ নেই। আমি কেন, যে কোনো শিল্পী যে কোনো চরিত্রে ‘যাপিত জীবনে’র সঙ্গে যুক্ত হতে চাইবেন।

উল্লেখ্য, ভাবনা গ্রামের বাড়ি নীলফামারীতে। তবে তিনি ১৯৯৪ সালের ০৩ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা হাবিবুল ইসলাম একজন মঞ্চ অভিনেতা ও গল্প লেখক, তার মা রেহানা হাবিব একজন গৃহিণী এবং একমাত্র বোন অদিতি হাসান অনন্যা।