ভারতের কাছে হেরে গেলে মনে হয় ঘরের লোকের কাছেই তো হেরেছি: অপু বিশ্বাস

| আপডেট :  ৩ নভেম্বর ২০২২, ১০:৪২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ নভেম্বর ২০২২, ১০:৪২ পূর্বাহ্ণ

ঢালিউড কুইন অপু বিশ্বাস। দেড় যুগ ধরে শতাধিক সিনেমায় কাজ করছেন তিনি। একটা সময় ইন্ডাস্ট্রির শীর্ষ নায়িকা হিসেবে তুমুল ব্যস্ত সময় পার করেছেন এই নায়িকা। মাঝে কিছুটা বিরতি দিয়ে এখন আবারও সিনেমায় নিয়মিত হয়েছেন।

সরকারি অনুদানের সিনেমা ‘লালশাড়ি’র শুটিং শুরুর কথা ছিল পয়লা নভেম্বর। টি টোয়েন্টি ম্যাচের জন্য শুটিং পিছোলেন অপু বিশ্বাস। শুরু হল ২ নভেম্বর, বুধবার সকাল-সকাল। কারণ ক্রিকেট। শুরুর দিন শুধু গোছগাছ। তা-ই চাপ কম। তবে ক্রিকেট-ফিল্ম দু’টো নিয়েই সিরিয়াস সেঞ্চুরি পার-করা সিনেমার নায়িকা। প্রথম প্রযোজনা বলে কথা। তা-ও সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে।

প্রযোজনার প্রথম ছবিটির আনাচে-কানাচে দেশপ্রেম। দেশের মানুষের কথা, দেশের তাঁত শিল্পীদের কথা কাহিনির মূল উপজীব্য। দেশের কথা বলার জন্যই প্রথম ছবিতে হাত দিয়েছেন। ক্রিকেট মানেও তো সেই দেশ প্রেমই হল। সদ্য মালয়েশিয়া থেকে ফিরেই হাত দিয়েছেন ছবিতে। চোখ দিয়েছেন বাংলাদেশের খেলায়। আবার খোঁজখবরও নিয়েছেন কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের।

পরিবারের গিন্নির মতোই অপু-জয় প্রযোজনা সংস্থার প্রথম ছবির প্রায় সবকিছু নিজের হাতেই সারছেন অপু। খেয়াল ছিল না যে, ২ নভেম্বর দুই দেশের ম্যাচ। তারপর শুটিং।

ছোটবেলায় ব্যাটে-বলে হাতের ছোঁয়া লাগে বগুড়ার মেয়ে অপু বিশ্বাসের। ভারত বাংলাদেশ ক্রিকেট নিয়ে সমান উত্তেজনা কাজ করে। ভারতীয় একটি গণমাধ্যমকে বাংলাদেশ থেকে ফোনে অপু বলেন, “দু’টি দেশই আমার মনের খুব কাছের। ভারতের সঙ্গে, কলকাতার সঙ্গে কিছুদিন আগে আরও আত্মিক যোগাযোগ তৈরি হয়েছে। ক্রিকেটের ম্যাচে ভারতের সঙ্গে বাংলাদেশ খেললে নিজের দেশকেই সমর্থন করি। কিন্তু ভারতের সঙ্গে অন্য কারও ম্যাচ থাকলে তখন আমি ভারতের সমর্থক।

তিনি আরও বলেন, খেলায় হার-জিত থাকে, এটা মনে রেখেই খেলা দেখি।” প্রথম শুটিংয়ের লোকেশন বাসা থেকে বেশি দূরে নয়: দু’ ঘন্টা। ইউনিট পাঠিয়ে দিয়েছেন আগের দিনেই। প্রথম দিন শুটিং শুধুমাত্র গানের। এমন চাপের কিছু নেই। তাই মাঝে মধ্যেই মোবাইলে ব্যাটে বলে চোখ বুলিয়ে নিতে পারবেন অভিনেত্রী।

সব মিলিয়ে এবার বাংলার সঙ্গেও হৃদ্যতা বাড়ছে। সৌরভ গঙ্গোপাধ্য়ায় পছন্দের ক্রিকেটারের তালিকায়। তবে ভারত বাংলাদেশের ম্যাচে বাংলাদেশ জিতলে আনন্দিত হন, ঠিকই। কিন্তু হেরে গেলেও অপু ভাবেন: ঘরের লোকের কাছেই তো হেরেছি।

বলিউডের ক্রিকেটার-পত্নী অনুষ্কা বাংলায় শুটিং করলেন। সে কথা বিলক্ষণ জানেন অপু বিশ্বাস। ক্রিকেট পছন্দ তাই জীবনসঙ্গী হিসেবে ক্রিকেটারকে পছন্দ করলেও বোধহয় মন্দ হতো না। কিন্তু কোন দেশের ক্রিকেটার? পাড়ার না পড়শির? এই প্রশ্ন স্বভাবসিদ্ধ মিষ্টি মুচকি হাসিতেই কাটিয়ে দিলেন অপু। শাকিব খানের সঙ্গে অপু বিশ্বাসের সম্পর্কের টানাপোড়েন নিয়ে এখনও মিডিয়া ও নেটমাধ্যম সরগরম। পুত্র আব্রাহাম জয়কে নিয়ে কলকাতায় দুর্গাপুজো কাটিয়ে গিয়েছেন অপু। ঘুরেছেন সায়েন্সসিটি, নিকো পার্ক। নিজের জন্মদিন পালন করেছেন কলকাতার শহরেই। পুজোর আগেই মুক্তি পেয়েছে তার প্রথম টলিউড ফিল্ম। এসবের মধ্যেই সময় করে একান্ত ব্যক্তিগত কারণে গোয়াও ঘুরে এসেছেন অভিনেত্রী।