বিরাট কোহেলির ফেক ফিল্ডিংয়ে বাংলাদেশের ৫ রান হাতছাড়া!

| আপডেট :  ২ নভেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২ নভেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ণ

বৃষ্টির দাপটে অ‌্যাডিলেডের ২২ গজে যে চিত্রনাট‌্য রচনা হলো তাতে হৃদয় ভেঙেছে বাংলাদেশের। ভারতের বিপক্ষে ৫ রানের হারে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার দৌড় থেকে প্রায় ছিটকেই গেছে বাংলাদেশ।

পেন্ডুলামে ঝুলতে থাকা ম‌্যাচ হেরেছে শেষ মুহূর্তে। তবে এই ম‌্যাচটি বাংলাদেশের পক্ষেও আসতে পারত। ভারতের বিরুদ্ধে ফেক ফিল্ডিংয়ের অভিযোগ তুলেও আম্পায়ারের সাড়া পায়নি বাংলাদেশ। অ‌্যাডিলেডে বৃষ্টির আগে ভারতের দেওয়া ১৮৫ রানের জবাবে ৭ ওভারে ৬৬ রান তুলে নেয় বাংলাদেশ। লিটনের ২৭ বলে ৬০ রানের ঝড়ে রোহিত, বিরাটদের যায় যায় অবস্থা। সেখানে আরও ৫ রান যোগ হতো বাংলাদেশের। শান্ত ও লিটনের ডাবলস রান নেওয়ার সময় ফেক ফিল্ডিং করেছিলেন বিরাট।

মাঠেই আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করেন শান্ত। কিন্তু দুই আম্পায়ার ক্রিস ব্রাউন ও মারাইস ইরাসমাস তাদের অভিযোগ আমলে নেননি। বৃষ্টির সময় যখন খেলা বন্ধ ছিল বাংলাদেশের টেকনিক‌্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম আম্পায়ারের সঙ্গে ফেক ফিল্ডিং নিয়ে কথা বলেন। কিন্তু সেখানেও আম্পায়াররা বাংলাদেশের অভিযোগ গুরুত্ব দেননি। জানিয়েছিলেন, তারা ওই ঘটনা দেখেননি।

তাতে ৫ রানের পেনাল্টি থেকে বেঁচে যায় ভারত। বাংলাদেশের হাতছাড়া হয় গুরুত্বপূর্ণ ৫ রান। ম‌্যাচ শেষে এই ৫ রানের ব‌্যবধানই বড় হয়ে দাঁড়াল।

ম‌্যাচ শেষে মিক্সড জোনে এসেছিলেন শেষ বলে ব‌্যাটিং করা কাজী নুরুল হাসান সোহান। ১ বলে ৭ রানের সমীকরণ মেলাতে না পারা বিষন্ন সোহান বলেছেন, ‘ফেইক থ্রো নিয়ে মাঠে কথা হচ্ছিল… ওইটা আমাদের দিকে যেতে পারতো কিন্তু দুর্ভাগ্যবশত সেটাও হয়নি।’