মাসুম আজিজ ছিল একজন ভালো মানুষ: আবুল হায়াত

| আপডেট :  ১৮ অক্টোবর ২০২২, ০৯:৪৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৮ অক্টোবর ২০২২, ০৯:৪৮ পূর্বাহ্ণ

‘মাসুম আজিজ ছিল একজন ভালো মানুষ। শিল্পের প্রতি তার সততার তুলনা নেই। একটি চরিত্রের জন্য দিনের পর দিন উস্কোখুস্কো চেহারা নিয়ে ঘুরে বেড়াত। এই ডেডিকেশন সততারই প্রমাণ।’ বলে মন্তব্য করেছেন দেশের খ্যাতিমান নাট্যাভিনেতা ও লেখক আবুল হায়াত।

সোমবার (১৭ অক্টোবর) ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় অভিনেতা মাসুম আজিজ (৭০)। টিভি নাটক ও চলচ্চিত্রে অসহায় বাবার চরিত্র নিয়ে কথা হলেই যার মুখ ভেসে ওঠে। একুশে পদকপ্রাপ্ত এই শিল্পীকে শেষ বিদায়ে স্মরণ করেছেন আবুল হায়াত।

আবুল হায়াত বলেন, আমার একটি নাটকে তাকে একজন মানসিক চিকিৎসকের মতো গম্ভীর চরিত্র দিয়েছিলাম। অসাধারণ অভিনয় করেছিল। গান গাওয়ার দক্ষতা আর সুঅভিনয় দিয়েই সবার মন জয় করেছিল। আজীবন শিল্প চর্চাটাই করে গেছে। দেশ ও সমাজের মঙ্গল চিন্তা করেছে। সেই সঙ্গে একজন পারিবারিক মানুষ ছিল। তার চলে যাওয়ায় যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ হওয়ার নয়। আমি তার আত্মার শান্তি কামনা করি।

জনপ্রিয় অভিনেতা মাসুম আজিজ কতটা ভার্সেটাইল আখ্যা দিয়ে হায়াত বলেন, অভিনেতা ভালো মানুষ না হলে ভালো অভিনয় করতে পারে না। মাসুম আজিজ ছিল একজন ভালো মানুষ। শিল্পের প্রতি তার সততার তুলনা নেই। একটি চরিত্রের জন্য দিনের পর দিন উস্কোখুস্কো চেহারা নিয়ে ঘুরে বেড়াত। এই ডেডিকেশন সততারই প্রমাণ। তার সঙ্গে টিভিতে অনেক নাটকে একসঙ্গে অভিনয় করেছি। দুজন দুজনের পরিচালিত নাটকেও প্রচুর কাজ করেছি। তাকে অনেক দর্শক অসহায় পোড় খাওয়া চরিত্রের অভিনেতা বললেও আমি দেখেছি সে কতটা ভার্সেটাইল।