এক টাকা দেনমোহর কি ইসলামে বৈধ

| আপডেট :  ১৪ জানুয়ারি ২০২১, ০৫:৪৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৪ জানুয়ারি ২০২১, ০৫:৪৬ অপরাহ্ণ

মুসলিম ধর্ম অনুযায়ী বিয়ের অন্যতম শর্ত হলো দেনমোহর। মূলত নারীদের সম্মান প্রদানের উদ্দেশ্যেই এই দেনমোহর প্রদান করা হয় এবং স্বামীর জন্য স্ত্রীকে দেনমোহর প্রদান করা বাধ্যতামূলক একটি কর্তব্য। আর কোরআন এবং হাদীসে অন্যান্য বিভিন্ন বিষয়ের মত দেনমোহর নিয়েও আলোচনা করা হয়েছে। কিন্তু সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত হয়েছে ‘এক টাকা’ দেনমোহরে বিয়ে। ইসলাম ধর্ম অনুযায়ী এটি বৈধ কি না এ বিষয়েই আজকের আলোচনা।

মহান আল্লাহ তাআলা পুরুষদের সম্পদ ব্যয়ের মাধ্যমে বিয়ে করার নির্দেশ দিয়েছন। সূরা নিসার ৪ নং আয়াতে আল্লাহ তাআলা বলেছেন- ‘তোমরা স্বতঃস্ফূর্তভাবে নারীদের মোহর দাও।’ এছাড়া হাদিসে পাকে সর্বনিম্ন মোহর কত হবে সে সম্পর্কেও সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।

ইসলামি শরিয়তের নির্দেশনা হচ্ছে- মোহর এত অল্প নির্ধারণ না করা, যাতে মর্যাদার কোনো ইঙ্গিত না থাকে। আবার এত অধিকও নির্ধারণ না করা, যা পরিশোধ করা স্বামীর পক্ষে সম্ভব না হয়।

এছাড়া, সর্বনিম্ন দেনমোহর সম্পর্কে হাদিসে বলা হয়েছে ‘১০ (দশ) দিরহামের কম মোহর হতে পারে না।’ (বায়হাকি)। এর পাশাপাশি মোহরের বিষয়ে নারীর প্রকৃত অধিকার নিয়ে বলা হয়েছে, ইসলামি শরিয়তের দৃষ্টিতে নারীর প্রকৃত অধিকার হলো- ‘মোহরে মিছাল’। মোহরে মিছাল অর্থ ওই নারীর বংশে তার মতো অন্যান্য নারীদের সাধারণত যে মোহর নির্ধারণ করা হয়েছে সেটা তার মোহরে মিছাল। যদি তার নিজের বংশে তার মতো আর কোনো নারী না থাকে, তবে অন্য বংশে তার সমপর্যায়ের নারীদের যে মোহর সাধারণত নির্ধারণ করা হয়; সেটাই তার মোহরে মিছল।

অর্থাৎ এই আলোচনা থেকে এটি স্পষ্ট ইসলামের দৃষ্টিতে এক টাকা দেনমোহর বৈধ নয়।