মিয়ানমারে রোহিঙ্গাদের দুর্দশার ভিডিও দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী

| আপডেট :  ২৩ সেপ্টেম্বর ২০২২, ০১:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ সেপ্টেম্বর ২০২২, ০১:৫২ অপরাহ্ণ

মিয়ানমারে সাময়িক বাহিনীর নি’র্যাতনে ঘর হা’রিয়েছেন রাখাইনবাসী। তাদের দুর্দশার ভিডিও চিত্র দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে রো’হিঙ্গা ইস্যুতে একটি উচ্চ-পর্যায়ের পার্শ্ব ইভেন্টে বক্তব্য দেন বাংলাদেশের স’রকারপ্রধান। এ সম রো’হিঙ্গাদের উপর নি’র্যাতনের বর্ণনা দেওয়া হয়। একই সঙ্গে প্রা’ণের ভ’য়ে পা’লিয়ে আসা নি’র্যাতিত রো’হিঙ্গাদের নিয়ে একটি ভিডিও দেখানো হয়। ওই ভিডিও চিত্র দেখে নিজেকে লুকাতে পারেননি প্রধানমন্ত্রী। এক পর্যায়ে তিনি কেদে ফে’লেন।

প্রধানমন্ত্রী গভীর উ’দ্বেগ প্রকাশ করে বলেন, বলেন, প্রায় ১.২ মিলিয়ন বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদ বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশে রো’হিঙ্গাদের দীর্ঘস্থায়ী অবস্থান আমাদের উন্নয়ন আকাঙ্খার জন্য বিরাট চ্যালেঞ্জ তৈরি করেছে। তিনি বলেন, রো’হিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক অংশীদারদের একটি অনুকূল পরিবেশ তৈরি করতে বাস্তব পদক্ষেপ এবং প্রকল্প গ্রহণ করা দরকার।

শেখ হাসিনা বলেন, আঞ্চলিক সংস্থা হিসাবে আসিয়ান এবং পৃথক সদস্য রাষ্ট্রগুলো মিয়ানমারের সঙ্গে তাদের গভীর ঐতিহাসিক সম্পর্ক ও লিভারেজ নিয়ে এমন সার্বিক সম্পৃক্ততায় প্রধান ভূমিকা নিতে পারে।

বর্তমান সং’কটের উৎপত্তি মিয়ানমারে এবং এর সমাধানও সেখানেই রয়েছে। ১৯৬০ সালের পর থেকে মিয়ানমারের ধারাবাহিক স’রকারগুলো কর্তৃক রো’হিঙ্গাদের বি’রুদ্ধে পদ্ধতিগতভাবে বর্জন ও নির্বিচার নি’পীড়ন অব্যাহত রাখায় তাদের বাংলাদেশে অব্যাহত অনুপ্রবেশের দিকে চালিত করে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের অব্যাহত দ’মন-পীড়ন বন্ধে মিয়ানমারের ও’পর চা’প সৃষ্টির প্রয়োজনীয়তার ও’পর জো’র দেন এবং মিয়ানমারকে আসিয়ানের পাঁচ-দফা ঐকমত্যের অধীনে তার অঙ্গীকার মেনে চলার জন্য জো’র দিয়ে মিয়ানমার যাতে বা’ধাহীন মানবিক অ্যাক্সেস দিতে সম্মত হয়, সে জন্য প্রচেষ্টা চা’লানোর অনুরোধ করেন।