সময়ের সঙ্গে চলতে নিজেকে পরিবর্তন করেছি: রিয়াজ

| আপডেট :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৭ অপরাহ্ণ

বাংলার দর্শকপ্রিয় অভিনেতা রিয়াজ আহমেদ এখন রুপালি পর্দায় নিয়মিত নন। সর্বশেষ তার অভিনীত ইমপ্রেস টেলিফিল্মের ‘কৃষ্ণপক্ষ’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। এরপর কেটে গেছে সাড়ে ছয় বছর। দীর্ঘ বিরতির পর আবারও প্রেক্ষাগৃহে আসছে রিয়াজ অভিনীত সিনেমা, নাম ‘অপারেশন সুন্দরবন’। আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দেশের ২২টি সিনেমা হলে মুক্তি পাবে ‘অপারেশন সুন্দরবন’।

ছবিটি সম্পর্কে রিয়াজের সঙ্গে আলাপচারিতায় নানা বিষয় উঠে আসে। সিনেমার ধারা যেমন পরিবর্তন হচ্ছে, সেইসঙ্গে নিজেকেও পরিবর্তন করতে হচ্ছে বলে জানান এই অভিনেতা। তিনি বলেন, ‘সময়ের সঙ্গে চলতে গেলে নিজেকে বদলাতে হবেই। যেহেতু সিনেমার ধরন বদলেছে, তাই আমাকেও নতুনভাবেই পর্দায় দেখা যাবে- এটাই স্বাভাবিক। চিরকাল রোমান্টিক নায়কের ইমেজ ধরে রাখব- এটা ভাবার কোনো কারণ নেই।

নতুন সিনেমায় কাজ নিয়ে রিয়াজ বলেন, পর্দায় নিজের উপস্থিতি কম হলেও সেটি গুরুত্বপূর্ণ কিনা- এটা থাকে ভাবনায়। ‘অপারেশন সুন্দরবন’ ছবিটি দেখলেই বুঝতে পারবেন কেন এতে অভিনয় করেছি। এটি এমন এক ছবি, যার সব চরিত্রই গুরুত্বপূর্ণ। তাই অভিনয়ে যে আত্মতৃপ্তি, এর পুরোটাই পেয়েছি।

তিনি আরো বলেন, ‘মুজিব’ ছবিতে অভিনয় করে শুধু আত্মতৃপ্তি নয়, ইতিহাসের অংশ হতে পেরেছি বলেই মনে করি। এই ছবির সূত্র ধরে শ্যাম বেনেগালের মতো গুণী নির্মাতার কাছে অনেক কিছু শেখারও সুযোগ হয়েছে। আর ‘রেডিও’ ছবিটি নির্মিত হয়েছে ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে। এটাও অভিনয় ক্যারিয়ারের অন্যরকম একটি কাজ।

নতুন কাজ সম্পর্কে তিনি বলেন, এখন যে ধরনের গল্প নিয়ে সিনেমা তৈরি হচ্ছে, তা দেখে এটা বলা যায়, ভালো কাজের সুযোগ এখনও ফুরিয়ে যায়নি। এর চেয়ে বড় বিষয় হলো, দিন দিন দর্শক হলমুখী হচ্ছেন। আমাদের সিনেমা নিয়ে তাঁদের প্রত্যাশাও বেড়েছে। এসব হলমুখী দর্শক আশার আলো দেখাচ্ছেন।

‘অপারেশন সুন্দরবন’ সম্পর্কে রিয়াজ বলেন, কোনো ছবির সাফল্য বা ব্যর্থতা দিয়ে এই সিদ্ধান্তে আসা যাবে না- অভিনয় করব কি করব না। ভালো কিছুর পর যে আত্মতৃপ্তি পাই, সেটাই নতুন কিছুর প্রেরণা জোগায়। ‘অপারেশন সুন্দরবন’ তেমনই একটি ছবি, যা অভিনয়ের জন্য নতুন করে প্রেরণা জোগাচ্ছে। তাছাড়া অভিনয় তো সত্তায় মিশে গেছে, এটা বাদ দিয়ে অন্য কিছু ভাবতেও চাই না। আমৃত্যু অভিনয় করতে চাই। কিন্তু এটাও সত্যি, সস্তা জনপ্রিয়তার জোয়ারে কখনও গা ভাসাব না।

উল্লেখ্য, র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড প্রযোজিত ছবি ‘অপারেশন সুন্দরবন’ পরিচালনা করেছেন দীপংকর দীপন। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়া, দর্শনা বণিক, শতাব্দী ওয়াদুদ, মনির খান শিমুল, তাসকিন রহমান, মনোজ প্রামাণিক প্রমুখ।