জসিম-সাবানা আজীবন সেরা হয়ে থাকবে

| আপডেট :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৬ অপরাহ্ণ

পুরোনো চলচ্চিত্রের দুই কিংবদন্তি নায়ক-নায়িকা জসিম-সাবানা। তাদের অভিনয় ছোটো-থেকে বড় সকলেই খুব পছন্দ করতো। কিছু জায়গায় এখনোও রয়েছে তাদের কদর। ট্রাজেডি সিনেমা কিংবা কমেডি সিনেমা সবক্ষেত্রেই রয়েছে তাদের দুজনের অনবদ্য অভিনয়।

তবে নতুন প্রজন্মের কাছে তাদের বিভিন্ন সিনেমার ক্লিপ নিয়ে ট্রলের শিকার হতে হয়। জসিম-সাবানার সিনেমা ছিল একদম সামাজিক ও বাস্তবধর্মী। যা চিরদিনই মানুষের মনে গেঁথে থাকবে তাদের অভিনয়।

জসিম ২৪ বছর ধরে প্রয়াত হয়েছেন। এই দুই যুগেও তাদের অভিনয়কে, তাদের সিনেমাকে মানুষ ভুলতে পারেনি। আর শাবানা জীবিত থাকলে লোক চক্ষুর আড়ালে আছেন ২ দশক ধরে। তারা সোশ্যাল মিডিয়াতে যে ট্রলের শিকার হয়। কিন্তু কখনো তারা জবাব দিতে আসেনি। বরং কয়েকদিন একটি বিষয় নিয়ে ট্রল হলেও পরে তা আপনা-আপনি শেষ হয়ে যায়।

জসিম শুধু একজন সফল অভিনেতাই নন তিনি বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে একটা অধ্যায় ছিলেন। তিনি শুধু নায়কের চরিত্রই না, তিনি খলনায়ক, সহঅভিনেতার চরিত্রেও কাজ করে সফলতা পেয়েছিলেন। আর সেখান থেকে বাংলাদেশের সর্বকালের সেরা ১০ সফল নায়কের একজন হলেন জসিম। বাংলাদেশের সর্বপ্রথম ফাইট ডিরেক্টর, ফাইটিং গ্রুপের জনক এবং সফল প্রযোজক হিসেবেও চিরদিনের জন্য জায়গা করে নিয়েছেন তিনি মানুষের মনে।

উল্লেখ্য, জসিম ও তার বন্ধু মীর এনামুল করিম আমান, মাহবুব খান গুই, বাবুল মিলিত জ্যাম্বস প্রোডাকশন থেকে নির্মিত দেওয়ান নজরুলের ‘দোস্ত দুশমন’, ‘আসামী হাজির’, ‘বারুদ’, ‘জনি’, ‘ওস্তাদ সাগরেদ’, ‘মাস্তান রাজা’, ‘কালিয়া’, ‘বাংলার নায়ক’-এর সুপার ডুপার হিট সিনেমা বাংলাদেশের বাণিজ্যিক চলচ্চিত্রের অমূল্য সম্পদ হয়ে আছে।