চান্স না পাওয়া সেই বিশ্ববিদ্যালয় মাতালেন নুসরাত ফারিয়া

| আপডেট :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৪ অপরাহ্ণ

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। নিজের রূপ-লাবণ্য ও অভিনয়ের জন্য দেশ-বিদেশে অগুনিত ভক্ত তার। দশ বাছর আগে নুসরাত ফারিয়ার ইচ্ছা ছিলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। এজন্য ভর্তি পরীক্ষাও দিয়েছিলেন তিনি। তার স্বপ্ন ছিলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবেন। কিন্তু পরীক্ষা দিয়ে চান্স না পাওয়ায় সেই স্বপ্ন অধরাই থেকে যায়। কিন্তু দশ বছর আগে চান্স না পেলেও এবার ঠিকই জাবি ক্যাম্পাস মাতালেন এই তারকা।

রোববার ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার প্রচারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যান ফারিয়া। বিশ্ববিদ্যালয়টির ফিল্ম বিষয়ক গ্রুপের তদারকিতে সেখানে যায় ছবির টিম। এসময় জাবি শিক্ষার্থীদের মাঝে উত্তাপ ছড়ান ফারিয়া। তাকে দেখতে ভিড় করতে থাকেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্যাম্পাসে যাওয়ার পর শিক্ষার্থীদের কাছে মধ্যমণি হয়ে উঠলেন এই নায়িকা। তার সঙ্গে সেলফি তুলতে ছুটে এলেন শিক্ষার্থীরা। গাইলেন তার সঙ্গে, নাচলেনও মঞ্চে। 

নুসরাত ফারিয়া ইন্টারমিডিয়েট শেষ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করেন। তিনি চেষ্টা করছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির। কিন্তু চান্স হয়নি তার। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পাওয়ায় ফারিয়া পড়াশুনাই ছেড়ে দেন। চার-পাঁচ বছরের গ্যাপ দিয়ে অবশ্য পড়ে গ্রাজুয়েশন করেন। সেই ফারিয়া এখন চিত্রনায়িকা, ঢাকার ছবির জনপ্রিয় নায়িকা। নিয়মিত অভিনয় করছেন কলকাতার ছবিতে। দেশ-বিদেশে তার ভক্তের ছড়াছড়ি।  

যে বিশ্ববিদ্যালয়ে ১০ বছর আগে ভর্তির সুযোগ হয়নি সেই বিশ্ববিদ্যালয়ে ফারিয়া চিত্রনায়িকা হয়ে পা রাখলেন তিনি। জানান দিলেন, বিশ্ববিদ্যালয়ে সুযোগ না পেলেও জীবন তাঁর থেমে থাকেনি। নিজের মতো করে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পাওয়ার বিষয়টি শেয়ার করেন ফারিয়া।

এসময় নুসরাত ফারিয়া বলেন, ‘দশ বছর আগে এখানে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম, চান্স পাইনি। তারপর আমি ইউনিভার্সিটিতেই পড়িনি। আমার লক্ষ্য ছিল, ভালো কোনো জায়গায় চান্স না পেলে পড়াশোনাই করব না। এরপর চার-পাঁচ বছর গ্যাপ নিয়েছি। একটা সময় ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি করেছি। কিন্তু পড়াশোনা শেষ করেছি। আমি ভীষণ খুশি, কারণ এই বিশ্ববিদ্যালয় (জাহাঙ্গীরনগর) যেকোনো কারণেই হোক আমার জীবনের একটি অংশ।’

সবাইকে ‘অপারশেন সুন্দরবন’ সিনেমা দেখার আমন্ত্রণ জানিয়ে নুসরাত ফারিয়া বলেন, ‘এটি আমার ২০তম সিনেমা। কিন্তু মনে হচ্ছে প্রথম সিনেমা। এত থ্রিল আর এক্সাইটমেন্ট যে ভাষায় প্রকাশ করতে পারব না। এই ছবির জন্য অনেকদিন ধরে অপেক্ষা করছি। চার বছর কষ্ট করেছি এর জন্য। বাবা-মায়ের সঙ্গে কথা বলিনি, কারও সঙ্গে যোগাযোগ ছিল না, বনে-জঙ্গলে শুটিং করেছি। তখন কিছু খেতে চাইলেও সেটার জন্য দুদিন অপেক্ষা করতে হয়েছে। সুতরাং সবার কাছে অনুরোধ, পরিবারের সবাইকে নিয়ে সিনেমাটি দেখতে যাবেন।’

র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড প্রযোজিত ছবিটি পরিচালনা করেছেন দীপংকর দীপন।  আগামী ২৩ সেপ্টেম্বর ছবিটি মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়া, দর্শনা বণিক, শতাব্দী ওয়াদুদ, মনির খান শিমুল, তাসকিন রহমান, মনোজ প্রামাণিক প্রমুখ।

সুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনরক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ সর্বোপরি সুন্দরবনকে বাঁচানোর লক্ষ্যে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত অভিযান চালায় র‌্যাব। সেই অভিযানে ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল গোলাবারুদসহ আত্মসমর্পণ করতে বাধ্য হয়। এরপর ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত হওয়ার ঘোষণা দেন। সুন্দরবনে র‌্যাবের সেই ‘রোমাঞ্চকর অভিযান’ জনসাধারণের সামনে তুলে ধরার জন্য নির্মিত হয়েছে ‘অপারেশন সুন্দরবন’।