অনেক খেলা আমাকে খেলতে হয়েছে : জয়া

| আপডেট :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৫ অপরাহ্ণ

আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) মুক্তি পাচ্ছে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত সিনেমা ‘বিউটি সার্কাস’। একইদিনে মুক্তি পাবে র‍্যাবের ছবি ‘অপারেশন সুন্দরবন’। ওইদিন সবার আগে ‘বিউটি সার্কাস’, তারপর অন্য সিনেমা দেখতে দর্শকদের প্রতি আহ্বান জানিয়েছেন জয়া আহসান।

জয়া আহসান বলেন, ‘সেদিন অন্য ছবিও মুক্তি পাবে। আপনারা সবার আগে বিউটি সার্কাস দেখবেন, তারপর অন্য ছবি দেখবেন।’ সরকারি অনুদান ও ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত সিনেমা ‘বিউটি সার্কাস’। সিনেমাটিতে বিউটি চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও অভিনেতা ফেরদৌস আহমেদ।

জয়া আহসান বলেন, এই ছবিটি করতে গিয়ে আমি অসাধারণ কিছু অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি। এখানে সার্কাসের অনেক খেলা আমাকে খেলতে হয়েছে। সেগুলো অনেক রিস্কি ছিলো। অথচ এসব না ভেবে চরিত্রের মোহে আমি কাজগুলো কিভাবে কখন করে ফেলেছি, টেরই পাইনি। এখন মনে হচ্ছে বিষয়টি ছিলো অনেকটা না বুঝেই রোলার কোস্টারে চড়ে বসার মতো!

কাজটি করতে গিয়ে অনেক রকম ঝুঁকিতে পড়েছিলেন জয়া আহসান। যদিও তিনি বিষয়টিকে মনে করেন, সার্কাস বলুন আর সিনেমা বলুন, ঝুঁকি আমাদের থাকেই। যেখানে আসলে নিরাপত্তার বালাই নেই। এর মধ্যদিয়েই আমাদের কাজগুলো করতে হয়।

জয়া জানান, প্রায় দেড় বছর পর দেশের প্রেক্ষাগৃহে তার নতুন ছবি মুক্তি পাচ্ছে। এজন্য তিনি আনন্দিত। জয়া বলেন, বরাবরই আমি নতুন নির্মাতাদের সঙ্গে থাকার চেষ্টা করি। সেটা আমার ক্যারিয়ারগ্রাফ দেখলেই আপনারা মেলাতে পারবেন। দিদার অসাধারণ একজন আইডিয়াবাজ। ওর যে কোনও কাজের সঙ্গে আমি থাকি বা রাখার চেষ্টা করে আমাকে। ও আমার জন্য অসাধারণ একটি চরিত্র লিখেছে। এটা আমার জন্য অনেক সম্মানের বিষয়।

বিউটি সার্কাস’ সিনেমায় মির্জা মোহাম্মদ বখতিয়ার নামের খক চরিত্রে কাজ করেছেন ফেরদৌস। এই চরিত্রের মতো প্রতাপশালী নেতিবাচক চরিত্রে আগে কখনো কাজ করেননি বলে জানান তিনি। ফেরদৌস বলেন, ‘সবসময় ইতিবাচক চরিত্রে বড় পর্দায় আসতে ভালো লাগে আমার। তবে পরিচালক মাহমুদ দিদার আমাকে ভালোভাবে বোঝাতে পেরেছে। শুটিং স্পটে যাওয়ার আগ পর্যন্ত মনে হচ্ছিল এমন চরিত্রে কাজ করা আমার উচিত নয়। তবে লোকেশনে পা রাখার পর মন বলছিলো কাজটি করা দরকার। শেষশেষ আনন্দের সঙ্গে কাজটি করেছি।’

বিউটি সার্কাস পরিচালনা করেন মাহমুদ দিদার। এটি এই নির্মাতার প্রথম ছবি। এতে জয়া আহসান ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, তৌকির আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, হুমায়ূন সাধু।

নির্মাতা মাহমুদ দিদার বললেন, সবার সম্মিলিত পরিশ্রমের ফল বিউটি সার্কাস। আপনার হলে আসবেন। সিনেমাটা দেখবেন। অনুভূতির কথাটা সামাজিক মাধ্যমে লিখবেন। তিনি আরও বললেন, জয়া আপা খুব ত্যাগ স্বীকার করেছেন। তাকে ভিজতে ভিজতে শুটিং করতে হয়েছে। ফেরদৌস ভাইও অনেক পরিশ্রম করেছেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ‘বিউটি সার্কাস’ ছবির শুটিং। ২০০ জন নির্মাণসঙ্গী নিয়ে প্রায় ২ হাজার গ্রামবাসীর অংশগ্রহণে চিত্রধারণের কাজ করেন নির্মাতা। এর জন্য নির্মাতা বিশাল সার্কাস প্যান্ডেল নির্মাণ ও গ্রাম্য মেলার আয়োজন করেন। সিনেমাটি সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র হলেও অর্থ–সংকটের কারণে ছবির কাজ শুরু করতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে নির্মাতাকে। অবশেষে সব সংকট কাটিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি।