নতুন ছবিতে আলো ছড়ালেন জয়া

| আপডেট :  ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৯ অপরাহ্ণ

জয়া চিত্রনায়িকা হিসবে বাংলাদেশে যেরকম পরিচিত। তেমনি নিজের প্রতিভা দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মানুষেরও মন জয়ে করে সেরা অভিনেত্রীদের এলজন হয়ে আছেন তাদের কাছে। ২০১৩ সালে তিনি ‘আবর্ত’ সিনেমা দিয়ে কাজ শুরু করেছিলেন। এরপর আর পিছনে ফিরে দেখতে হয়নি তাকে।

গত এক দশকে বাংলাদেশেও নানা বৈচিত্র্যময় চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রী। তার সৌন্দর্য্যের জন্যও সকলের কাছে রয়েছে জনপ্রিয়তা। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ছবি পোস্ট করলেই শুরু হয় আলোচনার ঝড়। কিছু ভক্ত মন্তব্য করেন, “জয়ার বয়স বাড়ে না।”

গত জুন মাসে জয়ার সর্বশেষ ছবি ‘ঝরা পালক’ মুক্তি পেয়েছে পশ্চিমবঙ্গে। কবি জীবনানন্দ দাশের জীবন অবলম্বনে নির্মিত এই ছবি। আর তিনি কবিপত্নী লাবণ্যপ্রভা দাশের চরিত্রে অভিনয় করেছেন।

আগামী ২৩ সেপ্টেম্বর জয়ার নতুন সিনেমা ‘বিউটি সার্কাস’ মুক্তি পেতে যাচ্ছে। এটি সরকারি অনুদানে নির্মিত একটি সিনেমা। সিনেমাটিতে সার্কাস-কন্যার ভূমিকায় অভিনয় করেছেন জয়া।

গত বছর বাংলাদেশি সিনেমা ‘অলাতচক্র’তে জয়া অভিনয় করেন। এছাড়া আহমেদ ছফার একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমায় ক্যানসারে আক্রান্ত তরুণী ‘তায়েবা’ চরিত্রে অভিনয় করেছেন জয়া। ছবিটিতে অসাধারণ অভিনয়ের জন্য চলতি বছর মেরিল-প্রথম আলো পুরস্কারে তারকা জরিপে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া।

প্রায় এক দশক ধরে বিভিন্ন বিখ্যাত নির্মাতাদের সিনেমায় কাজ করেছেন তিনি। নির্মাতারা হলেন অরিন্দম শীল, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায়, অতনু ঘোষ।

জয়া নির্মাতা পিপলু আর খানের ‘জয়া আর শারমিন’ নামে সিনেমাটিতে অভিনয় করেছেন ; এতে তার নিজের নাম জয়া চরিত্রেই অভিনয় করেছেন তিনি।

উল্লেখ্য, জয়া চলতি বছর ইরানি চলচ্চিত্র পরিচালক মুর্তজা অতাশ জমজমের ‘ফেরেশতে’ ছবিতে অভিনয় করেছেন। বাংলাদেশ ও ইরান দুই দেশেই ছবিটি মুক্তি পাবে।