সমালোচনার পর ‘মুজিব’ বায়োপিকের ফের শুটিং, সম্পাদনায় ‘বাহুবলী’র প্রতিষ্ঠান

| আপডেট :  ১২ সেপ্টেম্বর ২০২২, ১১:১৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১২ সেপ্টেম্বর ২০২২, ১১:১৬ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ‌‌‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ট্রেলার প্রকাশিত হয়েছে গত ১৯ মে। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের তৃতীয় দিন ছবিটির ট্রেলার প্রকাশ পায়। ফ্রান্সের স্থানীয় সময় রাত ১০টায় প্রকাশিত ১ মিনিট ৩০ সেকেন্ডের ট্রেলারে উঠে এসেছে বঙ্গবন্ধুর জীবনের এক ঝলক। এরপরই দেশের অনেক দর্শক হতাশা প্রকাশ করেছেন। শুধু তাই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পর্দায় দুর্বল উপস্থাপনায় দেখে বিভিন্ন মহলে চলে তুমুল সমালোচনা।

সমালোচনার পর বায়োপিকের কিছু কিছু জায়গায় ফের শুট করা হচ্ছে। ভিজুয়াল ইফেক্টস সম্পাদনায়ও নতুন একটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। যে প্রতিষ্ঠান এর আগে ভারতের আলোচিত ছবি ‘বাহুবলী’ ছবির সম্পাদনা করেছে। এ তথ্য নিশ্চিত করেছেন ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’ ছবির সহকারী নির্মাতা ও কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন।

তিনি বলেন, বায়োগ্রাফির ট্রেলার প্রকাশের পর অনেক ভুল-ত্রুটি ধরা পড়ে। আমরা সেটা বিশ্লেষণ করে দেখলাম, বিজ্ঞ সমালোচকরা যে বিষয়গুলো তুলে ধরেছেন তার অনেক কিছুই ঠিক এবং আমাদের ওই বিষয়গুলোতে আরও সতর্ক হওয়া উচিত।

তিনি আরও বলেন, আসলে ছবিটিতে ভিএফক্সের দুর্বলতাই হচ্ছে সমালোচনার মূল জায়গা। তাই আগে যে ভিএফএক্স কোম্পানি ছিল, তাদের সঙ্গে ভারতের সবচেয়ে শ্রেষ্ঠ ভিএফএক্স কোম্পানিকে যুক্ত করেছি। যারা এর আগে ‘বাহুবলী’ ছবির ভিএফএক্স করেছে। এখন দুই কোম্পনি মিলে যৌথভাবে ভিএফএক্সের কাজ করছে।

তার দাবি ভিএফএক্সের কাজ শেষ হয়ে গেলে ছবিটিতে আর কোনো দুর্বলতা থাকবে না। মুক্তির পর ছবিটি বিশ্বব্যাপী প্রশংসিত হবে বলে তার বিশ্বাস। কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৯ মে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’-এর ট্রেলার প্রকাশিত হয়। তারপর থেকেই ছবিটি নিয়ে আলোচনার বদলে সমালোচনা উঠতে শুরু করে।

ওই ট্রেলারের বঙ্গবন্ধুকে দেখে হতাশ হয়েছেন অনেকেই। প্রশ্ন ওঠে এ কোন বঙ্গবন্ধুকে দেখালেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল! ট্রেলারে ভিজুয়াল ইফেক্টস, বঙ্গবন্ধুর মেকআপ-গেটআপ ইত্যাদি নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করে। যার প্রেক্ষিতে নতুন করে ভিএফএক্সের দিকে মনোযোগ দেয় কর্তৃপক্ষ। শুধু ভিএফএক্সেই নয়। ছবিটির বিভিন্ন দৃশ্য ফের শুট করা হবে বলেও জানান খেলন।

এদিকে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অরিন্দম বাগচি জানিয়েছেন, ছবিটি চলতি বছরের ডিসেম্বরে মুক্তি পেতে পারে। বাগচি বলেন, আমি মনে করি শ্যাম বেনেগাল এবং তার দল সিনেমাটির শুটিং, সম্পাদনা এবং কম্পিউটার গ্রাফিক্স প্রায় শেষ করে ফেলেছেন। বছরের শেষের দিকে সিনেমাটি মুক্তি পাবে; সেটি চূড়ান্ত হলে আমরা আনুষ্ঠানিকভাবে জানাতে পারব।

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত আলোচিত এই সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়া বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, রিয়াজ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগর প্রমুখ।