পড়ালেখা না জানা প্রোডাকশন সহকারী থেকে উঠে আসা এক অভিনেতা

| আপডেট :  ৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৩০ অপরাহ্ণ | প্রকাশিত :  ৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৩০ অপরাহ্ণ

অভিনয় জগৎটা এত সহজ নয় যে অল্পতেই যোগ্যতা অর্জন করা যায়। স্বপ্নও দেখেন অনেকে কিন্তু সফল হয় বা কয়জনে। তবে নিচু জায়গা থেকে অভিনয় জগৎ-এ উঠে আসা গল্প সত্যিই চমকপ্রদ।

প্রোডাকশন সহকারী থেকে অভিনেতা হয়েছিলেন শামীম। ১৯৯৯ সালে শুটিং ইউনিটের প্রোডাকশনের সহকারী হিসেবে কাজ করতেন তিনি। শুটিংয়ের কলাকুশলীদের কখন কী লাগবে দেখভাল করতেন। আরও করতেন শুটিংয়ের সেট প্রস্তুতসহ নানা কাজ।

আফসানা মিমির ‘বন্ধন’ ধারাবাহিকের শুটিংয়ে সহকারী প্রোডাকশন বয়ের কাজ করতে গিয়ে হঠাৎ অভিনয় করার অফার আসে। প্রথমে ভয়ে ছিলেন তিনি। নাটকের রতন চরিত্রটি শামীমকে করতে হবে। কারণ রতন পরীক্ষার কারণে আসতে পারেননি। সেদিন বাধ্য হয়েই ক্যামেরার সামনে আসেন শামীম।

তিনি বলেন, ‘আমার কোনোকালেই ইচ্ছা ছিল না অভিনয় করব। লেখাপড়া জানি না, আমাদের আবার অভিনয় কিসের। কিন্তু মিমি আপার কথা তো রাখতে হবে। এ কারণেই ক্যামেরার সামনে দাঁড়াই। কয়েক পর্বে অভিনয় করার পরে শুনলাম, মিমি আপা, চ্যানেল ও প্রযোজকেরা আমার অভিনয় পছন্দ করেছেন।

তখন যে কেউ অভিনয়ে সুযোগ পেত না। এভাবে অভিনয় করতে থাকি। কিন্তু পড়াশোনা না থাকায় কিছুটা সমস্যায় পড়ি। তারপরও অভিনয় আমার ভাগ্য খুলে দেয়।”

শামীমের শুরুটা অনেক ভালো ছিল। তিনি মনে করেন, অভিনয় ক্যারিয়ার নিয়ে আরও অনেক দূর যাওয়া উচিত ছিল। কিন্তু নিজের দোষে পারেননি।

দীর্ঘদিন পর কেন এমনটা মনে করেন এমন প্রশ্নে তিনি বলেন, “আমার ব্যক্তিগত কিছু সমস্যা আছে। আমি নেশায় আসক্ত হয়ে পড়েছিলাম। সঙ্গ ভালো ছিল না। বিয়েশাদি, সংসার নিয়েও মাঝে নানা কথা রটেছিল। একবার গুজবও উঠেছিল আমি নিখোঁজ। সেটা না বলি। অভিনয়ে ভালো করার ইচ্ছা ছিল।

কিন্তু নিজের সঙ্গ দোষে ক্যারিয়ারের ক্ষতি করেছি। তা না হলে আরও এগিয়ে যেতে পারতাম। কারণ, আমি যে পড়ালেখা করিনি সেটা কাজের ক্ষেত্রে বাধা হতে পারেনি। শুটিংয়ে সবাই আমাকে সহযোগিতা করেছে। এখন চেষ্টা করে যাচ্ছি।”

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে তিনি নিয়মিত কাজ করছেন। এখন পর্যন্ত তাঁর বায়োডাটায় যুক্ত হয়েছে এক হাজারের বেশি নাটকের নাম। ‘বউ বিরোধ’, ‘জাদুনগর’সহ একাধিক টিভি ও ইউটিউব নির্ভর কাজ করছেন তিনি।