শাবানা ম্যাডাম কী খেতেন, কেউ জানতো না: মাহি

| আপডেট :  ৮ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ৮ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬ অপরাহ্ণ

‘আগে শাবানা ম্যাডাম কী দিয়ে ভাত খেতো, এইটাই কেউ জানতো না। আমাদের কাছে এটা একটা ফ্যান্টাসি ছিলো। আমাদের মনে প্রশ্ন ছিলো, উনি কি আমাদের মতো কখনো আলু ভর্তা খেয়েছেন? উনি কি ভাত খান? কী খান আসলে? এইযে একজন শিল্পীর জীবন নিয়ে সবার মনে কৌতুল থাকে যে, তার লাইফস্টাইল কেমন, সেটা এখন আর নাই। এটা প্রযুক্তির একটা নেগেটিভ দিক।’

কথাগুলো বলছিলেন ঢালিউডের আলোচিত অভিনেত্রী মাহিয়া মাহি। সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় এসব কথা বলেন তিনি। এসময় তিনি শিল্পী সমিতিকে একটি পরিবার বলে আখ্যা দেন। শিল্পী সমিতির সদস্যদের একে অপরের পাশে থাকার আহ্বান জানান মাহী।

মাহি বলেন, আমার পরিবারের কোনো সদস্য। ধরা যাক আমার ভাই যদি খুব বাজে হয়। তারপরও অন্য কেউ যদি আমার ভাইটার ক্ষতি করতে আসে। তাহলে আমার পরিবারের সবাই আমার ভাইয়ের দোষ পরে দেখবে, আগে তাকে রক্ষা করার চেষ্টা করবে। শিল্পী সমিতির সদস্যদেরও এভাবে পরিবারের মতো পাশে থাকার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আমাদের শিল্পী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদের অভিভাবক। আমরা এলহানে একটা পরিবার। আমরা যদি কোনো কারণে ভুল করে ফেলি। অন্য কারো উপর ব্যক্তিগত আক্রমণ করি। তাহলে তারা আমাদের শাসন করবেন। কিন্তু আমাদের উপর কেউ আক্রমণ করলে সবাই মিলে তাদের উপর আক্রমণ করা উচিৎ।

ঢাকাই চলচ্চিত্রের এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। মাত্র কয়েক বছরের ক্যারিয়ার তাঁর। ক্যারিয়ারের শুরু থেকেই তিনি বেশ আলোচিত। প্রথম সিনেমা মুক্তির পর মাহিকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। পরের বছরই মুক্তি পায় তাঁর চারটি সিনেমা। সেই বছর, ২০১৩ সালে মুক্তি পাওয়া জাকির হোসেন রাজুর ‘পোড়ামন’ সিনেমার পরি চরিত্রটি তাঁর ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ করে।

পরের বছর মুক্তি পায় ছয়টি সিনেমা। ‘অগ্নি’, ‘দবির সাহেবের সংসার’, ‘দেশা: দ্য লিডার’, ‘অনেক সাধের ময়না’ সিনেমাগুলো তাঁর ক্যারিয়ারকে আরও বেশি পাকাপোক্ত করে। পরে কিছুটা বাছবিচার করে কাজ করতে থাকেন মাহি। হুমায়ূন আহমেদের গল্প নিয়ে ‘কৃষ্ণপক্ষ’, পরে ‘ঢাকা অ্যাটাক’, ‘জান্নাত’সহ একাধিক সিনেমায় নতুন করে নিজেকে পর্দায় হাজির করেন।