‘দরজার চিপায় অথবা খাটের নিচে গিয়ে লুকিয়ে থাকতাম’

| আপডেট :  ৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫০ পূর্বাহ্ণ

টিভি নাটকের গুণী অভিনেতা ফারুক আহমেদ। বিশেষ করে হুমায়ূন আহমেদের নাটকে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। এরপর নিজের মতো করে নানামাত্রিক চরিত্রে অভিনয় করে যাচ্ছেন তিনি। সমানতালে কাজ করেছেন সিনেমা ও নাটকে। বহুমাত্রিক অভিনয় দিয়ে জয় করে নিয়েছেন দর্শকদের মন। সম্প্রতি নিজের অভিনয় ক্যারিয়ার নিয়ে ভাবনার কথা শেয়ার করেছেন তিনি তার ফেসবুক পোস্টে।

ছোটবেলায় খুব লাজুল প্রকৃতির ছিলেন বলে ফেসবুকের ওই পোস্টে জানান ফারুক আহমেদ। তিনি লেখেন, জীবনে তিনি ভাবেননি অভিনেতা হবেন। ছোটবেলায় খুব লাজুক প্রকৃতির ছিলেন তিনি। লাজুক ও ভীতু প্রকৃতির ছোট্ট ফারুক কবে কোন ফাঁকে নিজের অজান্তেই সাহসী হয়ে উঠলো, অভিনয়ে নিজেকে জড়ালো এবং এতোটা পথ অভিনেতা হয়েই হেঁটে আসলো।

শৈশবের স্মৃতিচারণ করে অভিনেতা লেখেন, খালারা যখন বাসায় বেড়াতে আসতো আমি তখন দৌড়ে দরজার চিপায় অথবা খাটের নিচে গিয়ে লুকিয়ে থাকতাম। তারা আমার মাকে জিজ্ঞাসা করতেন, ফারুক কই? মা তখন উত্তর দিতেন, কোথায় আবার? দেখ কোন দরজার চিপা চাপায় নয়তো খাটের তলায় লুকিয়ে আছে! আমার খালাতো ভাইয়েরা সঙ্গে সঙ্গে অভিযানে নেমে পড়তো। খুঁজে আমাকে বের করে নিয়ে আসতো। আমি তখন মাথা হেট করে খালাদের সামনে এসে এমন ভঙ্গিতে দাঁড়াতাম যেন আমি বিরাট এক অপরাধী।

তিনি ওই স্ট্যাটাসে লেখেন, কী এক অজানা লজ্জায় তখন আমার মরে যেতে ইচ্ছা করতো। এভাবেই নানান ভয়, লজ্জা আর অপমানে আমার শৈশব, কৈশোর কেটেছে। লজ্জা, ভয় কাটিয়ে কখন যে আমি সাহসী হয় উঠলাম নিজেরও মনে নেই। কেনো আমার ভিতর অভিনয়ের নেশা চাপলো তাও বলতে পারবো না। জানি না পথের শেষ কোথায়? শুধু এইটুকু জানি আমি এখন অভিনেতা। আমাকে মানুষ অভিনেতা হিসাবেই জানে।

ফারুক আহমেদ অভিনয় ব্যস্ততার ফাঁক গলে সম্প্রতি দীর্ঘ বিরতির পর দুটি নাটক রচনা করেছেন ‘দুধের মাছি’ ও ‘ভং’ নামে। অন্যদিকে তার অভিনয়ে ২২ আগস্ট থেকে বিটিভিতে প্রচার শুরু হয়েছে ‘বিদেশি ছেলে’। এটি নির্মাণ করেছেন মীর সাব্বির। এর বাইরে প্রায় প্রতিদিনই শুটিং করছেন বিভিন্ন এক ঘণ্টা ও ধারাবাহিক নাটকে।