জমিদারের ঘরে অপু বিশ্বাস, দেখা যাবে ৩০ সেপ্টেম্বর

| আপডেট :  ৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৭ অপরাহ্ণ

বাংলা সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। বেশ কিছু ব্যবসাসফল সিনেমাও উপহার দিয়েছেন তিনি। কিন্তু মা হওয়ার কারণে অভিনয় বিরতিতে যান এই চিত্রনায়িকা। তবে আবারও ধীরে ধীরে সিনেমায় সরব হচ্ছেন তিনি। জুটি বাঁধছেন একাধিক নায়কের সঙ্গে। মুক্তির অপেক্ষায় রয়েছে তার বেশ কয়েকটি সিনেমা।

অপুর ‘ঈশা খাঁ’ সিনেমাটি আসছে দুর্গাপূজায় মুক্তি পাচ্ছে। জানা গেছে, আগামী ৩০ সেপ্টেম্বর সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে। আজ মঙ্গলবার অপু বিশ্বাস তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। ছবির পোস্টার শেয়ার দিয়ে তিনি বলেছেন, ‘ঈশা খাঁ। শুভমুক্তি ৩০ সেপ্টেম্বর।’

সিনেমাটিতে অপুর বিপরীতে অভিনয় করেছেন অভিনেতা ডিএ তায়েব। এতে ঈশা খাঁর ভূমিকায় অভিনয় করেছেন তিনি। ডিএ তায়েব ও অপু বিশ্বাস এছাড়াও সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অমিত হাসান, ডন, রেবেকা, আনহা তামান্না প্রমুখ।

মোগল শাসন আমলের সরাইলের জমিদার, ভাটি অঞ্চলের শাসক ও বারো ভূঁইয়া তথা প্রভাবশালী বারোজন জমিদারের প্রধান ছিলেন ঈশা খাঁ। তিনি বাংলায় স্বাধীনভাবে জমিদারি স্থাপন করেন। এরপর তৎকালীন মোগল সম্রাট আকবরকে খাজনা বা কর দিতে অস্বীকৃতি জানান। পরে সেটা নিয়ে একের পর এক সংঘর্ষ বাঁধে। সেই ঐতিহাসিক ঘটনাপ্রবাহ নিয়ে নির্মিত হয়েছে ‘ঈশা খাঁ’ সিনেমাটি।

নির্মাতা ডায়েল রহমান পরিচালনার পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ তৈরি করছেন। এদিকে এই সিনেমাটি ছাড়াও অপু বিশ্বাস অভিনীত ওপার বাংলার ‘আজকের শর্টকাট’ সিনেমাটি আগামী ১৬ সেপ্টেম্বর মুক্তির প্রস্তুতি চলছে। এই সিনেমাটির মাধ্যমে কলকাতার সিনেমায় যাত্রা শুরু হচ্ছে এই নায়িকার। বর্তমানে সিনেমাটির প্রচারণা নিয়ে দারুণ ব্যস্ত সময় পার করছেন।

ছবি মুক্তির বিষয়টি নিশ্চিত করে ডিএ তায়েব বলেন, ‘ঈশা খাঁ’ সিনেমার সব কাজ শেষের দিকে। আগামী ৩০ সেপ্টেম্বর দুর্গাপূজা উপলক্ষে মুক্তি দেওয়া হবে। সিনেমাটি প্রযোজনা করছে এসজি প্রোডাকশন। এছাড়া ছবিটি পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্য ও সংলাপ তৈরি করছেন ডায়েল রহমান।

‘ঈশা খাঁ’ প্রসঙ্গে তিনি আরও বলেন, মোগল শাসন আমলের সরাইলের জমিদার, ভাটি অঞ্চলের শাসক ও বারো ভূঁইয়া তথা প্রভাবশালী বারোজন জমিদারের প্রধান ছিলেন ঈশা খাঁ (ঈশা খাঁ)। তিনি বাংলায় স্বাধীনভাবে জমিদারি স্থাপন করেন। এরপর তৎকালীন গোগল সম্রাট আকবরকে খাজনা বা কর দিতে অস্বীকৃতি জানান। পরে সেটা নিয়ে একের পর এক সংঘর্ষ বাধে। সেই ঐতিহাসিক ঘটনাপ্রবাহ নিয়ে নির্মিত হয়েছে ‘ঈশা খাঁ’।