৮ মেট্রিক টন ইলিশ যাওয়ার দিনে ভারত থেকে এলো ২৪০০ কেজি আতা ফল

| আপডেট :  ৫ সেপ্টেম্বর ২০২২, ১১:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ সেপ্টেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ণ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে এই প্রথমবারের মতো ভারত থেকে আতা ফল আমদানি হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরের পর ভারত থেকে ২৪০০ কেজি আতা ফল বোঝাই একটি মিনি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। এর মধ্যে দিয়ে হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো আতা ফল আমদানি হয়।

হিলির খান ট্রেডার্স নামের আমদানিকারক প্রতিষ্ঠান এই ফল আমদানি করছেন। যা ভারতের দক্ষিণ দিনাজপুরের জগৎবাবা ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান রফতানি করেছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি ও আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স খান ট্রেডার্সের স্বত্বাধিকারী হারুন উর রশীদ বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের দেশে আতা ফল উঠতে আরও বেশ কিছুদিন বাকি আছে। দেশের বাজারে চাহিদা থাকায় ভারত থেকে প্রথমবারের মতো হিলি স্থলবন্দর দিয়ে ফলটি আমদানি করা হয়েছে। ভারতের ব্যাঙ্গালোর থেকে এসব ফল আমদানি করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতি টন আতা ভারত থেকে ১৫০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। যা কাস্টমস কর্তৃপক্ষ ৬৫০ মার্কিন ডলার মূল্যে শুল্কায়ন করছে। প্রতি কেজি আমদানিতে শুল্ক বাবদ ৭১ টাকার ওপরে শুল্ক পরিশোধ করতে হচ্ছে। আমদানি করা এসব ফল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে আগে কখনও ভারত থেকে আতা ফল আমদানি হয়নি। প্রথম দিনে বন্দর দিয়ে একটি মিনি ট্রাকে ২৪০০ কেজি ফল আমদানি করা হয়েছে। অন্যান্য পণ্য আমদানির পাশাপাশি নতুন এই ফল আমদানির ফলে বন্দরের রাজস্ব আহরণ যেমন বাড়বে তেমনি বন্দরে কর্মরত শ্রমিকদের আয়ও বাড়বে।

এদিকে, দুর্গাপূজা উপলক্ষে প্রথম চালানে আজ বেনাপোল বন্দর দিয়ে দুই ট্রাকে আট মেট্রিক টন ইলিশ ভারতে গেছে। সন্ধ্যায় বেনাপোল কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে। এবারের দুর্গাপূজায় ভারতে মোট দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ বাংলাদেশ থেকে রফতানির কথা রয়েছে।