নাচতে পোল্যান্ড যাচ্ছেন পারসা ইভানা

| আপডেট :  ৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৫ অপরাহ্ণ

রিয়্যালিটি শো ‘চ্যানেল আই সেরা নাচিয়ের ২০১৪’র চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন পারসা ইভানা। নাচের প্লাটফর্ম থেকে বেরিয়ে টুকটাক অভিনয় করতে করতে অভিনয়ে নিয়মিত হন তিনি। তবে অভিনয়ে নিয়মিত হলেও নাচ ছাড়েননি। এবার নাচতে পোল্যান্ড যাচ্ছেন ইভানা।

আগামী ১৩ সেপ্টেম্বর পোল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন পারসা ইভানা ও তার নাচের দল। দেশটির দূতাবাস কর্তৃক আয়োজিত কালচারাল ফোক ফেস্টিভ্যালের ১২তম আসর বসবে পোল্যান্ডে। সেখানে পারসা ইভানা ও তার দল বাংলাদেশের হয়ে নাচ পরিবেশন করবে।

ইভানা জানালেন, পোল্যান্ড দূতাবাসের আয়োজনে ‘১২তম কালচারাল ফোক ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হবে। সেখানে বিভিন্ন দেশের নৃত্যশিল্পীরা আসবেন। তাঁরা নিজ নিজ দেশের ঐতিহ্য-সংস্কৃতি উপস্থাপন করবেন। বাংলাদেশ থেকে তিনি এবং আমাদের নাচের দল যাচ্ছি।’

পারসা জানালেন, উৎসব হলেও সেখানে থাকছে প্রতিযোগিতা বিভাগ। অর্থাৎ নৃত্যের পরিবেশনা দেখিয়ে পুরস্কার জেতার সুযোগও পাবেন শিল্পীরা।

মাত্র চার বছর বয়সে চট্টগ্রামের মেয়ে পারসা ইভানার নৃত্যে হাতে খড়ি। এরপর দেশ-বিদেশে বহু প্রশিক্ষণে অংশ নিয়েছেন। ক্ল্যাসিক্যাল নৃত্যে জাতীয় পর্যায়ের পুরস্কার পর্যন্ত পেয়েছেন। ২০১৯ সালে সর্বশেষ ওমানে নাচের একটি অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন তিনি।

কীভাবে পোল্যান্ডের এই উৎসবের সঙ্গে যুক্ত হলেন—এমন প্রশ্নের জবাবে পারসা ইভানা বললেন, ‘আমরা আগে থেকেই শিল্পকলা একাডেমি ও সরকারি বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করি। আর আমাদের দলপ্রধান লিমা আপু দেশের বাইরেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেন। মূলত তিনিই এই উৎসবের আমন্ত্রণ পেয়েছেন। তাঁর দলের সদস্য হিসেবে আমরা সবাই যাচ্ছি।’

পারসা ইভানা জানান, আপাতত পোল্যান্ড ট্যুরের জন্য তাঁরা প্রস্তুতি নিচ্ছেন। নিয়মিত মহড়ায় অংশ নিচ্ছেন। বললেন, ‘নাচ নিয়ে দেশের বাইরে প্রতিনিধিত্ব করতে পারাটা ভীষণ গৌরবের। বরাবরের মতো এবারও দারুণ অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরব ভাবছি। আমাদের উৎসব পাঁচ দিনের, তারপর হয়তো দুই–তিন দিন ঘুরব। এরপর ঢাকায় ফিরে আবার শুটিংয়ে ব্যস্ত হয়ে পড়ব।’

বর্তমানে কাজল আরেফিন অমির জনপ্রিয় ধারাবাহিক ব্যাচেলর পয়েন্ট-এ কাজ করছেন পারসা ইভানা। এই ধারাবাহিকটি দিয়ে তিনি তুমুল আলোচিত হয়েছেন।

পারসা ইভানা বলেন, ব্যালেচর পয়েন্টের কারণে দর্শক প্রতিনিয়ত ভালোবাসার দিচ্ছেন। রাস্তায়, বাড়িতে, গাড়ি, শপিং মলে, নাটক সংশ্লিষ্টদের থেকে সবখানেই ব্যাচেলর পয়েন্ট নিয়ে আলোচনা হচ্ছে। ক্যারিয়ারে এত আলোচনা ও মানুষের ভালোবাসা আগে কখনো পাইনি।