টঙ্গীর বস্তি থেকে মস্কোয় গিয়ে ২ পুরস্কার জিতল যুবরাজ শামীমের ‘আদিম’

| আপডেট :  ৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৪ অপরাহ্ণ

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের ‘আদিম’ সিনেমা। শনিবার নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়ে ‘আদিম’ এর অর্জিত পুরস্কার সম্পর্কে সকলকে নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক যুবরাজ শামীম।

শামীম জানান, ‘আমরা ৪৪ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘আদিম’ এর জন্য সিলভার সেন্ট জর্জ পুরস্কার (বিশেষ জুরি পুরস্কার) জিতেছি এবং এর আগে আমি নেটপ্যাক জুরি পুরস্কার জিতেছি। মস্কোতে দুটি পুরস্কার জিতেছে আদিম।নিজের এই অর্জন বাবা শাহজাহান ভূঁইয়াকে উৎসর্গ করেছেন শামীম।

প্রথম সিনেমায় এমন সফলতা প্রসঙ্গে নির্মাতা যুবরাজ শামীম বলেন, ‘এমন উৎসবে আমার নির্মিত ছবিটি মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাওয়ার চেয়ে বড় পুরস্কার আর নেই। তবু উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে এখানে অংশ নিয়ে নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। তরুণ নির্মাতা হয়েও যে সম্মান পেয়েছি তা অমূল্য।’

নির্মাতা আরও বলেন, “যখন ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’-এ আমার নাম ঘোষণা করা হয়, তখন সত্যিই আমি বাকরুদ্ধ! স্টেজে দাঁড়িয়ে বলেছিলাম, ‘এটা কি বাস্তব!’

‘আদিম’-এর প্রিমিয়ার শো ছিল ৩০ আগস্ট। সিনেমাটি দেখে সাধারণ দর্শকসহ উৎসবের বিচারকরাও প্রশংসা করেছেন। যুবরাজ জানিয়েছেন, প্রিমিয়ারের পরের দিনই তার দেশে ফেরত আসার কথা থাকলেও উৎসব কর্তৃপক্ষ তাকে শেষদিন পর্যন্ত থাকতে বলেছেন। তখনই তিনি কিছু একটা আন্দাজ করতে পেরেছিলেন।

টঙ্গীর একটি বস্তিতে ‘আদিম’-এর পুরো শুটিং করা হয়েছে। সিনেমার কাহিনি বস্তিকে কেন্দ্র করেই এবং চরিত্ররাও বস্তিতেই থাকেন। গণ-অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনাপ্রতিষ্ঠান রসায়নের ব্যানারে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। সহ-প্রযোজক হিসেবে যুক্ত ছিল সিনেমেকার ও লোটাস ফিল্ম।