আমার কাছে সিনেমা মানে গল্প নয় জীবন: হাওয়ার পরিচালক

| আপডেট :  ২ সেপ্টেম্বর ২০২২, ১১:১১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২ সেপ্টেম্বর ২০২২, ১১:১১ পূর্বাহ্ণ

‘হাওয়া’ মুক্তির পর থেকেই ব্যাপক আলোচনা ও সমালোচনার সৃষ্টি হয়। সিনেমাটি মুক্তির একমাস পার করেছে। সিনেমাটি পরিচালনা করেছেন মেজবাউর রহমান সুমন। ‘হাওয়া’ সিনেমা দেশ ছাড়িয়ে বিদেশের সিনেমা থিয়েটারে প্রদর্শিত হচ্ছে। এই সিনেমা নিয়ে খুব চিন্তায় ছিলেন মেজবাউর।

সম্প্রতি ‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন দেশের একটি জাতীয় গণমাধ্যমে সাক্ষাতকারে বলেন, আমার কাছে সিনেমা মানে গল্প না, আমার কাছে সিনেমা মানে জীবন। আমরা ভেবেছিলাম, নতুন গল্প বলার ভঙ্গিমাটা দর্শকের সামনে প্রকাশ করতে চাই।

তিনি আরও বলেন, দর্শক কমার্শিয়াল যে ভঙ্গিমায় ছবি দেখেন, এর বাইরে যে গল্প এবং জীবনের গল্প থাকে, সিনেমায় আমরা সেটা হাজির করতে চেয়েছি। দর্শকের যে ব্যাপক আগ্রহ এবং ‘হাওয়া’ নিয়ে তাঁদের যে উচ্ছ্বাস, সেটা বরং আমাদের অনুপ্রাণিত করবে সামনে আরও নতুন ধরনের গল্প বলার।

এই পরিচালক জানান, তিনি বিশ্বাস করেন যারা নতুন সিনেমা বানাবে বাঁ যে সব নির্মাতারা নতুন গল্প নিয়ে দর্শকদের উপহার দিতে চান, ‘হাওয়া’ তাদের জন্য একটা সাহসের হল্প হবে।

ওই সাক্ষাতকারে এই পরিচালক আরও জানান, আমাদের বদলে যেতে হবে ঠিকই কিন্তু গল্প হতে হবে আমাদের। গল্প কখনো বৈশ্বিক হয় না, গল্প হয় নিজের। নিজের গল্প নিয়ে যেতে হয় বিশ্বের কাছে। আঞ্চলিকতা ধরা না গেলে কখনো বিশ্বকে ধরা যায় না। গল্পে আঞ্চলিকতা এবং নির্মাণে নিজস্ব বৈশিষ্ট্য থাকতে হবে।