আসছে ‘দামাল’, ফের জ্বলে উঠতে পারেন রাজ

| আপডেট :  ৩০ আগস্ট ২০২২, ০৯:১৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ আগস্ট ২০২২, ০৯:১৯ অপরাহ্ণ

ঢাকাই সিনেমার নতুন আলোচিত নায়ক শরিফুল রাজ। অভিনয় গুণে দর্শকদের প্রিয় হয়ে উঠেছেন তিনি। ঈদে মুক্তি পাওয়া রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমা দিয়ে স্বমহিমায় জ্বলে উঠেছেন। আগামী দিনে ঢালিউডে রাজের রাজত্ব শুরু হবে, এমন প্রত্যাশা অনেকের। ‘পরাণ’ সিনেমা দেখে সামাজিক যোগাযোগমাধ্যমে অসংখ্য দর্শক এই নায়কের কথাই বেশি আলোচনা করছেন। দর্শক মেতেছেন তার অভিনয়ের জাদুতে।

গত ঈদে মুক্তির পরে পরিচালক রায়হান রাফীর মুন্সিয়ানার পাশাপাশি সবখানে রাজের ভূয়সী প্রশংসা। চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, পর পর ‘পরাণ’ ও ‘হাওয়া’র বদৌলতে রাজ তার প্রজন্মের অন্যদের চেয়ে এগিয়ে গেছেন! এ কারণে পরিচালক-প্রযোজকরা নতুন নতুন ছবিতে রাজকে চাইছেন।

‘পরাণ’-এ মফঃস্বলের বখাটে প্রেমিক ও ‘হাওয়া’-তে নায়কোচিত ইমেজ থেকে বেরিয়ে ট্রলারের ইঞ্জিন চালকের চরিত্র দিয়ে রাজ তার অভিনয় ক্যারিশমায় মুগ্ধ করেছেন দর্শকদের। দর্শকরা বলছেন, অভিনয়ের ঠিকঠাক প্রয়োগই হচ্ছে রাজের সবচেয়ে প্লাস পয়েন্ট। এটাই অন্যদের চেয়ে এগিয়ে রাখছে তাকে। এই অভিনেতার পরের সিনেমা ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও রায়হান রাফী পরিচালিত ‘দামাল’। ক’দিন আগে ট্রেলার প্রকাশ হয়েছে। যেখানে একজন ফুটবলার হিসেবে দেখা যায় রাজকে।

ট্রেলারে অনেকের পাশাপাশি রাজের উপস্থিতি বিশেষভাবে চোখে পড়েছে সমালোচকদের! ট্রেলারে রাজের দেয়া বাইসাইকেল কিকটি চোখে ভাসছে দর্শকদের। পরিচালক রাফী চ্যানেল আই অনলাইনকে বলেন, দামালের চরিত্রটির জন্য রাজ প্রায় ৬মাস ধরে প্রস্তুতি নিয়েছেন। পরাণ-এ সে যে চরিত্রটি করে দামাল-এ সম্পূর্ণ আলাদা একজন হয়ে আসবে। দামাল-এ দর্শক তাকে আরও পছন্দ করবে।

রাজ বলেন, রাফীর সঙ্গে আমার ‘পরাণ’ খুব দারুণ হয়েছে। দামালের গল্পের প্লটটাও দুর্দান্ত। আমি মুন্না চরিত্রে অভিনয় করেছি। স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক। এ সিনেমার জন্য দীর্ঘদিন রিহার্সেল করে নিজেকে প্রস্তুত করেছি। ট্রেলারে বিশেষ করে আমার বাইসাইকেল কিক দেখে মানুষ পছন্দ করেছেন। মনে হচ্ছে দিনশেষে একটি ভালো প্রজেক্টের সঙ্গে আছি।

রাজ বলেন, রাফীর পরাণটা যেমন ভালো গেছে দামালটাও সাফল্য পাবে বলে আমার বিশ্বাস। কারণ এই সিনেমার সঙ্গে আমাদের দেশের আবেগ জড়িত। আমি যে কাজটি করি চরিত্রটা ঠিকভাবে করি। আমার প্রতিটি কাজই আমার স্টেটমেন্ট। শিল্পী হিসেবে আমার কাজের ক্ষুধা প্রচুর। চ্যালেঞ্জ নিয়ে কাজের জন্য মুখিয়ে থাকি। নতুন কোনো ছবি এলে আগে দেখি গল্প ও চরিত্র কী! তাই আমি সবসময় চরিত্রটা হয়ে উঠতে আপ্রাণ চেষ্টা করি।

চলতি মাসের মাঝামাঝি সময়ে ‘দামাল’-এর ট্রেলার প্রকাশের পর হইচই পড়ে যায় সিনেমাপ্রেমীদের মাঝে। নেটদুনিয়ায় চলতে থাকে চর্চা। মাত্র দুই মিনিটের ট্রেলার নিয়ে পুরো সিনেমা নিয়ে দর্শকের মধ্যে যে প্রতিক্রিয়া সৃষ্টি হতে দেখা যায়, নিকট অতীতে অন্য কোনো ট্রেলার প্রকাশের পর দেখা যায়নি।

নির্মাতা রায়হান রাফী জানিয়েছেন, আগামী ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘দামাল’। এটি হতে যাচ্ছে তার বানানো এখন পর্যন্ত শ্রেষ্ঠ সিনেমা।

রায়হান রাফী আরও বলেন, এটি আমার একটি স্বপ্নের প্রকল্প। কারণ এটি মহান মুক্তিযুদ্ধ নিয়ে। আমার মনে হয় মুক্তিযুদ্ধকে নিয়ে আগে এভাবে কাজ হয়নি। আশা করি, ‘পরান’ যারা দেখেছেন তারা আরও বড় চমক পাবেন এতে।

স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প নিয়ে ‘দামাল’ সিনেমার কাহিনী। সিনেমাটি শিশু সাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প থেকে যৌথভাবে এর চিত্রনাট্য করেছেন রায়হান রাফী ও নাজিম উদ দৌলা।