অনন্ত – দ্য লায়ার!

| আপডেট :  ২৩ আগস্ট ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৩ আগস্ট ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ

‘দিন দ্য ডে’ সিনেমার বাজেট নিয়ে অভিযোগ উঠেছে। এই সিনেমায় অভিনয় করেছেন ঢালিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা অনন্ত জলিল। তার দাবি, সিনেমার বাজেট ছিলো শতকোটি টাকা। জানা যায়, সিনেমাটি বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় নির্মিত হয়।

এবার সিনেমার বাজেট নিয়ে হাঁটে হাড়ি ভাঙলেন ইরানি প্রযোজক ও ‘দিন দ্য ডে’ সিনেমার সহ-প্রযোজক মোর্তজা অতাশ জমজম। এদিকে, সিনেমা মক্তির পর থেকেই আলোচনা ও সমালোচনার শীর্ষে ছিলো ‘দিন দ্য সিনেমা’। বিশেষ করে সিনেমার বাজেট নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

ইরানি প্রযোজক সিনেমার বাজেট সম্পর্কে মোর্তজা নিজের ইনস্টাগ্রাম একাউন্টে স্ট্যাটাস দিয়ে জানান, সিনেমাটির প্রকৃত বাজেট প্রায় ৫ লাখ মার্কিন ডলার। ২০১৮ সালের চুক্তি অনুযায়ী যা বাংলাদেশি টাকায় ৪ কোটি টাকার কিছু বেশি।

তাহলে কি ধরে নেওয়া যায় অনন্ত জলিল সিনেমার বাজেট নিয়ে মিথ্যাচার করেছেন। তিনি আবার দাবি তুলেছেন, তার বিরুদ্ধে নানা মহল ষ-ড়য-ন্ত্র করছেন। তার চরিত্র কি ‘অনন্ত- দ্য লায়ার’।

তিনি গণমাধ্যমে জানান, সেই পরিচালক তো বাংলায় লিখতে পারে না। বাংলাদেশ থেকে কেউ তাকে পরিচালনা করছে। তারা চাচ্ছেন আমি যেন এই ফিল্ম ইন্ডাস্ট্রিতে না থাকি। আর সিনেমা না বানাই। তাদের কথায় সরে যাই। আমাকে নিয়ে গভীর ষড়যন্ত্র হচ্ছে। আমি পরিচালকের সঙ্গে কথা বলে তারপর বিস্তারিত জানাব।

তিনি গণমাধ্যমে মিথ্যা নিয়ে একটি সাক্ষাতকার দিয়ে ছিলেন। সেই ভিডিও ক্লিপ নেট দুনিয়ায় ভাইরাল হয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন। তবে, সিনেমার কাজ বা সিনেমা নিয়ে কেউ তেমন প্রশ্ন না তুললেও বাজেট নিয়ে অনেকের মনে নানা প্রশ্নছিল। অবশেষে বাজেটের আসল তথ্য প্রকাশিত হওয়ায় অনেক প্রশ্নের উত্তর এখন সবার জানা হয়ে গেছে।

‘দিন দ্য ডে’ ও অনন্ত জলিলকে নিয়ে এর আগে প্রশ্ন তুলেছিলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম খলঅভিনেতা মিশা সওদাগর। তিনি বলেন, অনন্ত জলিলের দাবি শত কোটি টাকায় নির্মাণ করা হয়েছে দিন দ্যা ডে সিনেমা। এতে হয়তো দর্শক বিনোদন পেয়েছে। কিন্তু তাতে ফিল্ম ইন্ডাস্ট্রির কোনো লাভ হয়নি।

মিশা সওদাগর আরও বলেন, অনন্ত জলিল এই মোটা অংকের টাকা দিয়ে ফিল্ম স্টুডিও, প্রোডাকশন হাউজ, ওটিটি প্ল্যাটফর্ম তৈরি করলে সেখানে অভিজ্ঞ, প্রবীণ ও এই সময়ের মেধাবী নির্মাতা এবং যোগ্য শিল্পীর কাজের সুযোগ পেতেন। ফিল্ম ইন্ডাস্ট্রির উন্নতি হবে।

‘দিন দ্য ডে’ ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনার একটি অ্যাকশন থ্রিলার বাংলা সিনেমা । দিন-দ্যা ডে হল ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল। তার বিপরীতে অভিনয় করেছেন বর্ষা চলচ্চিত্রটি মোর্তেজা অতাশজমজম ও অনন্ত জলিল যৌথভাবে প্রযোজনা করেন।