‘হাওয়া’ নিয়ে কাজী হায়াৎয়ের দুঃখ, এটা কোন অ’শ্লীলতা?

| আপডেট :  ২২ আগস্ট ২০২২, ০৪:১৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২২ আগস্ট ২০২২, ০৪:১৮ অপরাহ্ণ

সম্প্রতি মুক্তি পায় মেজবাউর রহমান সুমনের প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’। মুক্তির পর থেকেই চলছে আলোচনা সমালোচনা। সিনেমাটি যেমন আলোচিত হয়েছে পাশাপাশি এর সংলাপ নিয়ে চলছে জোড় সমালোচনা।

পরিবার নিয়ে ‘হাওয়া’ দেখতে গিয়ে বিব্রত হয়েছেন এমন অ’ভিযোগ তুলে কেউ কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন। অনেকেই তুলনা টেনে উচ্চারণ করেছেন নির্মাতা কাজী হায়াৎয়ের নাম। কেননা ‘ধর’ সিনেমাটি সিনেমা হল থেকে নামিয়ে দেওয়া হয়েছিল অ’শ্লীল সংলাপের অজুহাতে।

এ বি’ষয়ে দুঃখ প্রকাশের পাশাপাশি ক্ষো’ভ প্রকাশ করেছেন কাজী হায়াৎ স্বয়ং। তিনি বলেন, ‘আমার একটা দুঃখ আছে ‘হাওয়া’ নিয়ে। আমি শুনেছি অনেক গা’লাগালি আছে এই সিনেমায়। অথচ আমি ‘ধর’ সিনেমায় মগবাজারের পা’গলীর ছেলে; যে লেখাপড়া জানে না, যে জানে না আদৌ তার জন্ম কোথায়, কীভাবে সে মানুষ, তার মুখে গা’লি দিয়েছিলাম। সিনেমাটি নামিয়ে দেওয়া হয় সেন্সর বোর্ড থেকে।

তৎকালীন নেতা সোহেল রানা, শহীদুল ইসলাম খোকন সিনেমাটি হল থেকে নামিয়ে ব্যান করে দিয়েছিল। আমাকে বলা হয়েছিল, অ’শ্লীলতার চ’রমে পৌঁছে গেছে কাজী হায়াৎ। তাহলে এটা কোন অ’শ্লীলতা? এখন এই বুদ্ধিজীবীরা কোথায়? তারা কেন বলে না এটা অ’শ্লীলতা? এটাই আমার দুঃখ।’

বাপ্পী চৌধুরীকে নিয়ে এই নির্মাতা সম্প্রতি ক্যারিয়ারের ৫১তম চলচ্চিত্র ‘জয় বাংলা’র শুটিং শেষ করেছেন।