আন্তর্জাতিক পুরস্কার জিতলেন নুহাশ হুমায়ূন, শুভেচ্ছা জানালেন গুলতেকিন

| আপডেট :  ২১ আগস্ট ২০২২, ০৬:০৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ আগস্ট ২০২২, ০৬:০৯ অপরাহ্ণ

২০ ও ২১ আগস্ট দুটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে নির্মাতা নুহাশ হুমায়ূন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মশারি। ২০ আগস্ট ঘোষণা এসেছে হলিশর্টস ফিল্ম ফেস্টিভ্যালে সেরা হরর সিনেমা বিভাগে পুরস্কৃত হয়েছে মশারি। আর ২১ আগস্ট শেষ হওয়া মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মশারি পেয়েছে সেরা শর্ট ফিকশনের পুরস্কার।

নির্মাতা নুহাশ হুমায়ূন তার ভেরিফায়েড ফেসবুক পেজে পুরস্কার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন এবং জানিয়েছেন হলিশর্টস ও মেলবোর্ন চলচ্চিত্র উৎসব দুটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, যে কয়েকটি উৎসবে সিনেমা প্রদর্শিত হলে সরাসরি অস্কারে প্রতিযোগিতা করার যোগ্যতা পাওয়া যায়, হোলিশর্টস ও মেলবোর্ন তেমন দুটি উৎসব।

নুহাশ লেখেন, ‘হোলিশর্টস চলচ্চিত্র উৎসবে সেরা ৮ চলচ্চিত্রের মধ্যে থাকতে পারাটা খুবই সম্মানের। আর মশারি টিমকে এ মাসেই অ্যাওয়ার্ড নেয়ার জন্য লস এঞ্জেলেস, অস্ট্রেলিয়া ও কানাডায় পুরস্কার নেয়ার জন্য ভাগ ভাগ করে যেতে হবে।’

ছেলের এমন অর্জনে শুভেচ্ছা জানিয়েছেন মা গুলতেকিন খান। মেলবোর্ন থেকে পাওয়া পুরস্কার নিয়ে নুহাশ যে পোস্টটি দিয়েছেন ফেসবুকে, সেই পোস্টের মন্তব্যের ঘরে গুলতেকিন লিখেছেন, ‘মশারি এর সঙ্গে যুক্ত প্রত্যেককে ভালোবাসা।’

উত্তরে নুহাশ লিখেছেন, ‘ধন্যবাদ মা’।
‘মশারি’ ছবিটি চলতি বছর মার্চে মুক্তি পায়। এতে অভিনয় করেন ‘ন ডরাই’ সিনেমার অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল ও হুমায়ূন আহমেদের নাতনি নাইরা।

সিনেমার গল্পে দেখা যায়, বিশ্ব রক্তপিপাসু মশা দিয়ে ভরে গেছে। শেষ মানুষ হিসেবে দুজন নারী বাংলাদেশে বেঁচে থাকেন। তারা অজানা আতঙ্কে মশারির নিচে রাত পার করতে থাকে। এ নতুন পৃথিবীতে বেঁচে থাকার জন্য দুই বোন অপু (সুনেরাহ) ও আয়রা (নাইরা) লড়াই করে। এক রাতে, আয়রা মশারি ঠিক করতে বাইরে বের হয়, অপুকেও উঠতে হয় সেসময়। তখন তারা একসঙ্গে ভূতের মুখোমুখি হয়।