সিলেট মহানগর আ.লীগের ১ নম্বর সদস্য মোমেন, জেলারও উপদেষ্টা

| আপডেট :  ২০ আগস্ট ২০২২, ০৮:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২০ আগস্ট ২০২২, ০৮:০৮ অপরাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ‘দলের কেউ নন’ বলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান জানালেও, মোমেন দলটির সিলেট মহানগর কমিটিতে ১ নম্বর সদস্য। একইসঙ্গে তাকে রাখা হয়েছে জেলা কমিটির উপদেষ্টা পরিষদেও।

ভারত নিয়ে এক বক্তব্যের পর সমালোচনায় থাকা মোমেন আওয়ামী লীগের কেউ নন বলে জানান দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান।

শনিবার রাজধানীর ধানমণ্ডিতে এক আলোচনা সভায় তিনি বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী আওয়ামী লীগের কেউ নন। সুতরাং তার বক্তব্যে দলের বিব্রত হওয়ার প্রশ্নই ওঠে না।

তবে আওয়ামী লীগের সিলেট মহানগর কমিটির সদস্য তালিকায় ১ নম্বরে আছেন আবদুল মোমেন। ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দীন আহমদ।

পাশাপাশি আবদুল মোমেন সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদেরও সদস্য। ২০১৯ সালের ৫ ডিসেম্বর সম্মেলনের মাধ্যমে কমিটি পায় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। ২০২১ সালের ৭ জানুয়ারি পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়।

মোমেন আওয়ামী লীগের সিলেট জেলা ও মহানগর কমিটিতে আছেন—এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ঢাকা টাইমসেকে বলেন, ‘মোমেন জেলা ও মহানগর কমিটিতে আছেন কি না আমার জানা নেই।’

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার বন্দরনগরী চট্টগ্রামে জন্মাষ্টমীর উদ্বোধনী অনুষ্ঠানে মোমেন বলেন, তিনি ভারতকে বলেছেন, শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে। মুহূর্তেই রাষ্ট্র হয়ে যায় সেই খবর। তার এমন বক্তব্য নিয়ে দেশজুড়ে আর সামাজিক মাধ্যমে শুরু হয় তীব্র সমালোচনা।

পরদিন শুক্রবার দুপুরে ঢাকা টাইমসের কথা হয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। মোমেন বলেন, নিজের এই বক্তব্যের জন্য মোটেই অনুতপ্ত নন। তিনি জেনেশুনেই একথা বলেছেন এবং এ বক্তব্য থেকে তিনি সরছেন না।

সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এই বেফাঁস বক্তব্য নিয়ে দেশজুড়ে চলছে সমালোচনা। আওয়ামী লীগের ভেতরেই প্রশ্ন উঠেছে মোমেনের কথাবার্তা নিয়ে। তার ‘অতিরঞ্জিত ও বিতর্কিত’ বক্তব্যে ‘বিব্রত’ ক্ষমতাসীন দলটি। সূত্রঃ ঢাকাটাইমস