মিশার কোন ক্রিয়েটিভিটি নেই, উনি টাকা পান অভিনয় করেন

| আপডেট :  ১৩ আগস্ট ২০২২, ১০:২৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৩ আগস্ট ২০২২, ১০:২৩ অপরাহ্ণ

দর্শক ও সিনেমা খড়ায় যখন প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাওয়ার পথে ঠিক সেই সময় ‘দিন দ্য ডে’ মুক্তি পায়। অনন্ত জলিলের এই সিনেমাটি মুক্তির আগে থেকেই দর্শকের আগ্রহে ছিল। আগ্রহ যে কারণেই হোক না কেন দর্শক হলমুখী হয়েছেন, টিকিট কেটে সিনেমা দেখেছেন। এ নিয়ে আলোচনা-সমালোচনা দুই-ই হয়েছে।

সম্প্রতি মুক্তি পাওয়া অনন্ত জলিলের ‘দিন দ্য ডে’। ছবিটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর। গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে মিশা সওদাগর বলেন, ‘‘দিন দ্য ডে’’ নিয়ে কথা বলার কী আছে?এই সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রির কোনো লাভ নেই!১২০ কোটি টাকার সিনেমা আমাদের এখানে বানানো সম্ভব নয়। এত টাকার সিনেমা চলবে কোথায়, টাকা উঠবে কীভাবে? কাজেই এ নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। এ ছাড়া এই সিনেমায় প্রফেশনাল কোনো শিল্পী নেই। ওনারা সাধারণত সৌখিন শিল্পী।’’

খল-অভিনেতা মিশা সওদাগরের সমালোচনার করা জবার দিলেন অনন্ত-বর্ষা। শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে অনন্ত জলিল বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের উন্নয়নে মিশা সওদাগরের কোন অবদান নেই। যিনি চলচ্চিত্রের শতাধিক শিল্পীকে বের করে দিতে পারে তার দ্বারায় চলচ্চিত্রের কি উন্নতি হবে?

অনন্ত আরও বলেন, ‘মিশা ভাই একজন শিল্পী। তার কোনো ক্রিয়েটিভিটি নেই। উনি টাকা পান এবং অভিনয় করেন। আর আমি সিনেমা নির্মাণ করি। টাকা লগ্নি করি। আমার হাত ধরে উনি বাংলাদেশের প্রথম ডিজিটাল সিনেমায় অভিনয় করেন। তাই বলব, আমি আমার মতো করে সিনেমা বানাব সেটা আমাদের দেশীয় সিনেমা হবে।’

উল্লেখ্য, ২০১৮ সালে ঘোষণা দেওয়া ‘দিন-দ্য ডে’র গল্পে দেখানো হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে মুসলিমদের উপর অন্যায়ভাবে নির্যাতন, আদম পাচার, মাদকের উৎপাদন, আধিপত্য, চোরাচালানের গল্প। এটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। ইরানের মুর্তুজা আতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি।